Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে বাংলাদেশি ভ্রমণকারীর সংখ্যা দ্বিতীয় সর্বোচ্চ

প্রকাশের সময় : ৩ জুন, ২০১৬, ১২:০০ এএম

অনেকটা বাধ্য হয়েই বাংলাদেশিরা ভিসার জন্যে ভারত ভ্রমণ করে -টাইমস অব ইন্ডিয়া
স্টাফ রিপোর্টার : ভারতে ভ্রমণকারীদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ স্থানে রয়েছে বাংলাদেশিরা। ২০১৫ সালে প্রয় ১১ লাখ ৩০ হাজার বাংলাদেশি ভারত সফর করেছেন। ভারতের পর্যটন মন্ত্রণালয়ের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া এ তথ্য জানায়। বাংলাদেশে ইউরোপের অধিকাংশ দেশের কোনো দূতাবাস না থাকায় অনেকটা বাধ্য হয়েই বাংলাদেশিরা ভিসার জন্যে ভারত ভ্রমণ করেন বলে প্রতিবেদনে বলা হয়েছে।
২০১৫ সালে দেশটিতে সবচেয়ে বেশি ভ্রমণ করেছেন যুক্তরাষ্ট্রের অদিবাসীরা যা মোট ভ্রমণকারীর ১৫ দশমিক ১ শতাংশ। এরপরেই বাংলাদেশ ও তৃতীয় অবস্থান যুক্তরাজ্যের।
নৈসর্গিক সৌন্দর্য উপভোগের চেয়ে প্রয়োজনের তাগিদেই ভারতে সবচেয়ে বেশি জনগণ ভ্রমণ করেন বলে প্রতিবেদনে বলা হয়। ভারতের অধিকাংশ সফটওয়্যার রফতানিকারক ও কল সেন্টার যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের যৌথ মালিকানায় প্রতিষ্ঠিত হওয়ায় দেশটিতে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ভ্রমণকারীর সংখ্যা সর্বাধিক বলে জানানো হয়েছে। যুক্তরাষ্ট্র, বাংলাদেশ ও যুক্তরাজ্যের পরে ভারতে সবচেয়ে বেশি ভ্রমণ করেছেন শ্রীলঙ্কা, কানাডা ও মালয়েশিয়ার অধিবাসী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতে বাংলাদেশি ভ্রমণকারীর সংখ্যা দ্বিতীয় সর্বোচ্চ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ