Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

জেন্ডার বাজেট ৯২ হাজার ৭শ’ ৬৫ কোটি টাকা

প্রকাশের সময় : ৩ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার ৫নং লক্ষ্য পূরণে জেন্ডার সমতা অর্জন এবং সকল নারীর ক্ষমতায়ন নিশ্চিতকরণের লক্ষ্যে ২০১৬-১৭ অর্থবছরে ৯২ হাজার ৭শ’ ৬৫ কোটি টাকার জেন্ডার বাজেট উপস্থাপন করা হয়েছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত গতকাল জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের বাজেট অধিবেশনে ৪০টি মন্ত্রণালয়ের জন্য পৃথক জেন্ডার বাজেট উপস্থাপন করেন।
জেন্ডার বাজেটকে তিনটি অংশে ভাগ করে নারী উন্নয়ন কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়। এর প্রথম অংশে রয়েছে নারীর ক্ষমতায়ন ও সামাজিক মর্যাদা বৃদ্ধি, দ্বিতীয় অংশে উৎপাদন ক্ষমতা বৃদ্ধি এবং শ্রমবাজার ও আয়বর্ধক কাজে নারীর অধিকতর অংশগ্রহণ এবং তৃতীয় অংশে সরকারি সেবা প্রাপ্তিতে নারীর সুযোগ বৃদ্ধির ওপর জোর দেয়া হয়।
অর্থমন্ত্রী গতকাল বাংলাদেশের জাতীয় সংসদের ৪৫তম বাজেট অধিবেশনে তার দশম বাজেট বক্তৃতায় টেকসই অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে দক্ষ মানবসম্পদ সৃষ্টিকে সর্বাধিক গুরুত্বারোপ করে ২০১৬-১৭ অর্থবছরে মোট ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি কোটি টাকার বাজেট পেশ করেন। এর মধ্যে নারী উন্নয়নে ৯২ হাজার ৭শ’ ৬৫ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হয়। যা মোট বাজেট বরাদ্দের ২৭ দশমিক ৫ শতাংশ এবং জিডিপি’র ৪ দশমিক ৭৩ শতাংশ।
২০১৪-১৫ অর্থবছরে ৬৪ হাজার ৮৭ কোটি টাকার বাজেট বরাদ্দ দেয়া হয়। ২০১৫-১৬ অর্থবছরে নারী উন্নয়নে ৭১ হাজার ৮শ’ ৭২ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়। উপরোক্ত তথ্য বিশ্লেষণে দেখা যায় জেন্ডার বাজেটে গত অর্থ বছরের তুলনায় বরাদ্দ বেড়েছে প্রায় ২১ হাজার কোটি টাকা।
অর্থমন্ত্রী তিনটি ভাগে মোট ৪০টি মন্ত্রণালয়ের জন্য বাজেট প্রস্তাব করেন। এর মধ্যে নারীর ক্ষমতায়ন ও সামাজিক মর্যাদা বৃদ্ধিতে সাতটি মন্ত্রণালয়ের অধীনে জেন্ডার বাজেট বরাদ্দের প্রস্তাব করেন। এগুলো হলো; প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, কৃষি মন্ত্রণালয় এবং মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জেন্ডার বাজেট ৯২ হাজার ৭শ’ ৬৫ কোটি টাকা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ