Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

নারী হেনস্তায় মন্ত্রিত্ব গেল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৯, ১২:৩০ এএম

আন্দোলনকারী এক নারীর গায়ে হাত তুলে সাময়িক বরখাস্ত হয়েছেন যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ দফতরের প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড। ওই ঘটনার ২৪ ঘণ্টার মধ্যেই গত শুক্রবার তাকে বরখাস্ত করা হয়। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে এ সংক্রান্ত তদন্ত শেষ হওয়ার পর। ব্রিটিশ প্রধানমন্ত্রীর দফতরের এক বিবৃতিতে এই খবর গণমাধ্যমকে জানানো হয়েছে। এতে বলা হয়, স্থানীয় সময় গত বৃহস্পতিবার রাতে লন্ডনের ওয়েস্টমিনস্টারের ম্যানশন হাউসে অর্থমন্ত্রীর বার্ষিক ভাষণ ও ভোজসভার আয়োজন করা হয়। যুক্তরাজ্যের খ্যাতনামা ব্যবসায়ী ও রাজনীতিকরা এতে আমন্ত্রিত অতিথি হিসেবে অংশ নেন।
অনুষ্ঠানটি পণ্ড করতে রাত ৯টার দিকে সেখানে ঢুকে পড়েন জলবায়ুু পরিবর্তনের বিরুদ্ধে আন্দোলনকারী একদল নারী। লাল পোশাকধারী এই নারীদের গলায় ছিল ‘ক্লাইমেট ইমারজেন্সি’ লেখা উত্তরীয়। তাদের মধ্যে একজনকে ঘাড় ধরে অনুষ্ঠানস্থল থেকে বের করে দেন মার্ক ফিল্ড।
ইন্টারনেটে ছড়িয়ে পড়া ওই ঘটনার ফুটেজে দেখা যায়, অনুষ্ঠানস্থলের এক পাশ দিয়ে সামনের দিকে এগিয়ে যাচ্ছিলেন এক নারী। এক পর্যায়ে চেয়ার থেকে উল্টো দিকে ফিরে ওই নারীকে পিলারের সঙ্গে ঠেসে ধরেন প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড। এরপর ঘাড় ধরে অনুষ্ঠানস্থল থেকে বের করে দেন তাকে।
এ ঘটনার ফুটেজ ইন্টারনেটে ছড়িয়ে পড়লে তীব্র সমালোচনার মুখে পড়েন মার্ক ফিল্ড। প্রতিমন্ত্রীর এমন কর্মকান্ডকে ‘জঘন্য আচরণ’ হিসেবে আখ্যায়িত করেন একাধিক আইনপ্রণেতা। সমালোচনার মুখে তাকে বরখাস্তের ঘোষণা দেওয়া হয়। তবে তার দাবি, ওই নারীর কাছে অস্ত্র থাকতে পারে। এমন আশঙ্কা থেকেই তিনি তাকে বাধা দিয়েছেন। আইটিভিকে দেওয়া সাক্ষাৎকারে অবশ্য মার্ক ফিল্ড বলেছেন, গায়ে হাত তোলার জন্য তিনি আন্দোলনকারী ওই নারীর কাছে ক্ষমাপ্রার্থী। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মন্ত্রিত্ব গেল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ