Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

এক ভাইয়ের মৃত্যুদন্ড দুই ভাইয়ের আমৃত্যু কারাদন্ড

মানবতাবিরোধী অপরাধ

প্রকাশের সময় : ২ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মানবতাবিরোধী অপরাধের মামলায় হবিগঞ্জের তিন ভাইয়ের মধ্যে একজনকে মৃত্যুদ-াদেশ দিয়েছেন আদালত। অপর দুই ভাইকে আমৃত্যু কারাদ-াদেশ দেয়া হয়েছে।
গতকাল বুধবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. আনোয়ার-উল হকের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ এ রায় দেন। বেঞ্চের অন্য দুই সদস্য হলেন, বিচারপতি মো. শাহীনুর ইসলাম ও বিচারপতি মো. সোহরাওয়ারদী। গত ১১ মে এই মামলার কার্যক্রম শেষে রায় অপেক্ষমাণ (সিএভি) রাখা হয়েছিল। গতকাল মঙ্গলবার রায় ঘোষণার জন্য দিন ধার্য করা হয়। রায় ঘোষণা উপলক্ষে তিন ভাইকে ট্রাইব্যুনালে হাজির করা হয়।
গত বছরের ২৯ সেপ্টেম্বর এই তিন আসামির বিরুদ্ধে চারটি অভিযোগ গঠন করার মধ্য দিয়ে বিচার শুরু হয়। ২১ অক্টোবর থেকে রাষ্ট্রপক্ষের সাক্ষ্যগ্রহণ শুরু হয়। রাষ্ট্রপক্ষে সাক্ষ্য দেন ১২ জন। আসামিপক্ষে সাক্ষ্য দেন সাতজন। সাক্ষ্যগ্রহণ শেষে ১০ মে থেকে দুই পক্ষের যুক্তি উপস্থাপন শুরু হয়।  সকাল সাড়ে ১০টার দিকে থেকে রায় পড়া শুরু করেন আদালত। দুপুর ১২টার দিকে চূড়ান্ত রায় ঘোষণা করা হয়। রায়ে বলা হয়, আসামিদের বিরুদ্ধে প্রসিকিউশনের আনা চারটি অভিযোগই সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে।  
চারটি অভিযোগের মধ্যে প্রথম অভিযোগে মুহিবুরকে ফাঁসির দ- এবং আরো তিনটি অভিযোগে ৩৭ বছর কারাদ- দেয়া হয়। এ ছাড়া মুজিবুরকে প্রথম অভিযোগে আমৃত্যু কারাদ- এবং আরো তিনটি অভিযোগে ৩৭ বছর কারাদ- দেয়া হয়েছে। একই সঙ্গে তাঁদের চাচাতো ভাই আবদুর রাজ্জাককে প্রথম অভিযোগে আমৃত্যু কারাদ- এবং বাকি তিনটি অভিযোগের জন্য ৩৭ বছর কারাদ-ের আদেশ দেয়া হয়। ২০১৫ সালে তদন্তের স্বার্থে মহিবুর রহমান বড় মিয়া ও মুজিবুর রহমান আঙ্গুর মিয়াকে গ্রেফতার আবেদন জানায় প্রসিকিউশন। এর পর হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার ইমামবাড়ী এলাকা থেকে খাগাউড়া ইউনিয়ন পরিষদের (ইউপি) সাবেক চেয়ারম্যান মহিবুর রহমান ও মুজিবুর রহমান আঙ্গুর মিয়াকে গ্রেফতার করে হবিগঞ্জ গোয়েন্দা পুলিশ। ১২ ফেব্রুয়ারি তাঁদের কারাগারে পাঠান ট্রাইব্যুনাল। অন্য আসামি আবদুর রাজ্জাক পলাতক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এক ভাইয়ের মৃত্যুদন্ড দুই ভাইয়ের আমৃত্যু কারাদন্ড
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ