Inqilab Logo

শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বুয়েট শিক্ষার্থীদের দাবি মেনে নেয়ার আশ্বাস শিক্ষামন্ত্রীর

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জুন, ২০১৯, ১২:০৮ এএম

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) চলমান আন্দোলনে শিক্ষার্থীদের সব দাবিকে যৌক্তিক বলে তা মেনে নেয়ার আশ্বাস দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গতকাল বৃহস্পতিবার বেলা ৩টায় স্বপ্রণোদিত হয়ে বুয়েট ক্যাম্পাসে উপস্থিত হয়ে এ মন্তব্য করেন তিনি। এর আগে সকাল থেকেই তার আগমনের খবর শুনে ক্যাম্পাসে উপস্থিত ছিলেন আন্দোলনকারীরা।

বিক্ষুব্ধ শিক্ষার্থীদের সাথে আলোচনা শেষে সন্ধ্যায় সাংবাদিকদের সাথে কথা বলেন মন্ত্রী। এসময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, বুয়েট ভিসি প্রফেসর ড. মো. সাইফুল ইসলাম, ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী উপস্থিাত ছিলেন।

এ বিষয়ে আন্দোলনকারীদের অন্যতম সমন্বয়ক আনিসুর রহমান মিঠুন বলেন, শিক্ষামন্ত্রী দাবি পূরণের আশ্বাস দিয়েছেন। যেগুলো মানা সম্ভব তা একদিনের মধ্যেই আর বাকিগুলো দ্রæত সময়ে মানার কথা বলা হয়েছে। প্রশাসন যদি তাদের আশ্বাস বাস্তবায়নে ব্যর্থ হয় তাহলে শনিবার থেকে আবার আন্দোলনে নামা হবে। আন্দোলনরত শিক্ষার্থীদের শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের যেসব দাবি তার সবগুলোই যৌক্তিক। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এসব বিষয় নিয়ে শিক্ষার্থীদের আন্দোলন হয়ে থাকে। তবে ভিসি চাইলেই তাদের সাথে আলাপ-আলোচনা করে তার সমাধান করতে পারতেন।

তিনি আরও বলেন, বুয়েট আমাদের গর্বের একটি প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠান নিয়ে আমরা সবাই গর্ব করি। যারা এখানে পড়াশোনা করেন তাদের অভিভাবকরাও সন্তানদের জন্য গর্ববোধ করেন। এখানে ভিসি ও শিক্ষার্থীদের মধ্যে এক ধরনের ফারাক তৈরি হয়েছে। এ কারণে গত কয়েকদিন ধরে শিক্ষার্থীরা আন্দোলন করছেন। আমরা আলাপ-আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান করব। তিনি আশা প্রকাশ করে বলেন, ভবিষ্যতে এ ধরনের সংকট আর সৃষ্টি হবে না।

এরআগে গত শনিবার থেকে ১৬ দফা দাবিতে আন্দোলন শুরু করেন বুয়েট শিক্ষার্থীরা। দাবি আদায়ের লক্ষ্যে ক্লাস-পরীক্ষা বর্জন করে রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেন তারা। গত বুধবার পঞ্চম দিনের আন্দোলনে প্রশাসনিক ভবনে তালা লাগিয়ে দেয়া হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বুয়েট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ