Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

.ব্যাংককে ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট এক্সপো থাইল্যান্ডে রপ্তানি ও বাংলাদেশে বিনিয়োগে আগ্রহ

প্রকাশের সময় : ১ জুন, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার ঃ থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের কুইন সিরিকিট ন্যাশনাল কনভেনশন সেন্টারে তিন দিনব্যাপী সিঙ্গেল কান্ট্রি ফেয়ার ‘বাংলাদেশ ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট এক্সপো-২০১৬’-এর দ্বিতীয় দিনে বাংলাদেশের স্পেশাল ইকনমিক জোনে বিনিয়োগ, ওষুধ রপ্তানির সক্ষমতা, তৈরী পোশাক রপ্তানি এবং এনার্জি সেক্টরে বিনিয়োগ, সিরামিক, পাট ও পাটজাত পণ্য রপ্তানি, ফার্নিচার, চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানি, শিপ বিল্ডিং এবং টেলিটক সেক্টরের রপ্তানির সম্ভাবনা বিস্তারিত তুলে ধরা হয়। 

বাংলাদেশের ইকনমিক জোনে বিনিয়োগের সুযোগ এবং বাংলাদেশ সরকারের প্রদত্ত সুযোগ সুবিধার বিষয়গুলো তুলে ধরেন বাংলাদেশ ইকনমিক জোন অথরিটির নির্বাহী চেয়ারম্যান পবণ চৌধুরী। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন বাংলাদেশে বিনিয়োগে সরকারের সুযোগ-সুবিধাগুলো তুলে ধরে বাংলাদেশে থাইল্যান্ডের বিনিয়োগ আহবান করেন। অনুষ্ঠানে থাইল্যান্ড বোর্ড অব ইনভেস্টমেন্ট-এর ডেপুটি সেক্রেটারি জেনারেল চকেডি কায়োস্যাং বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করেন এবং বাংলাদেশে বিনিয়োগের বিষয়ে থাইল্যান্ডের আগ্রহ প্রকাশ করেন। অনুষ্ঠানে থাইল্যান্ডের দি ফেডারেশন অফ থাই ইন্ডাস্ট্রিজ-এর চেয়ারম্যান ছিন ন্যামচেয়ারসিরি বাংলাদেশে বিনিয়োগের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এবং বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সেক্রটারি হেদায়েতুল্লাহ আল মামুন থাইল্যান্ডের বিনিয়োগকারীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।
প্রথম প্যানেল ডিসকাশনে বাংলাদেশের ওষুধ উৎপাদনে ক্ষমতা ওষুধের মান ও রপ্তানির সম্ভাবনা নিয়ে বিস্তারিত তুলে ধরেন ইনসেপটা ফার্মাসিউটিক্যালস লি.-এর ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মুক্তাদির, তৈরী পোশাক খাতের বর্তমান অবস্থা, থাইল্যান্ডে রপ্তানির সম্ভাবনা নিয়ে তথ্য তুলে ধরেন মোহাম্মদী গ্রæপের ব্যবস্থাপনা পরিচালক রুবানা হক, এ বিষয়ে জয়েন্ট ফরেন চেম্বার অফ কমার্স অফ থাইল্যান্ড-এর প্রেসিডেন্ট স্ট্যানলি কং সন্তোষ প্রকাশ করে তৈরী পোশাক সেক্টরে সহযোগিতা বৃদ্ধির আগ্রহ প্রকাশ করেন। বাংলাদেশের এনার্জি পরিস্থিতি সম্ভাবনা এবং বিনিয়োগের পরিবেশ তুলে ধরেন এনার্জিপ্যাকের ব্যবস্থাপনা পরিচোলক হুমায়ুন রশিদ। এনার্জি সেক্টরে বিনিয়োগ বৃদ্ধির আগ্রহ প্রকাশ করে বক্তব্য রাখেন থাইল্যান্ডের ইন্টার ফার ইস্ট উইন্ড ইন্টারন্যাশনাল কোম্পানি লি.-এর চেয়ারম্যান এন্ড সিইও ড. সুমেত সুতাপুকটি। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন বাংলাদেশের এনার্জি সেক্টরের চলমান পরিস্থিতি তুলে ধরে থাই বিনিয়োগের আহবান জানান। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম থাইল্যান্ডের ব্যবসায়ীদের বিভিন্ন প্রশ্নের জবার দেন এবং বঙ্গবন্ধু কন্যা জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের লক্ষ্য, উদ্দেশ্য ও সম্ভাবনা তুলে ধরেন।
বাংলাদেশের পাট ও পাটজাত পণ্যের চিত্র তুলে ধরেন ক্রিয়েশন প্রা. লি.-এর ব্যবস্থাপনা পরিচালক রাশেদুল করীম মুন্না, বাংলাদেশের সিরামিক শিল্পের বর্তমান অবস্থা এবং রপ্তানির সম্ভাবনা তুলে ধরেন সাইন পুকুর সিরামিকের চিফ এক্সিকিউটিভ অফিসার মোহাম্মদ হুমায়ুন কবীর। চামড়া ও চামড়াজাত পণ্যের চিত্র তুলে ধরেন বে টেনারিজ লি.-এর ব্যবস্থাপনা পরিচালক জিয়াউর রহমান এবং শিপ বিল্ডিং ইন্ডাস্ট্রির বর্তমান চিত্র ও সম্ভাবনা তুলে ধরেন ওয়েষ্টার্ণ মেরিন শিপিয়ার্ড লি.-এর ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম। ডাক, টেলিযোগাযোগ মন্ত্রী তারানা হালিম থাইল্যান্ডের ব্যবসায়ীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন এবং বাংলাদেশ সরকারের দৃষ্টিভঙ্গি তুলে ধরেন। দ্বিতীয় দিনের শেষ প্যানেল ডিসকারসন পর্বে বাংলাদেশ-থাইল্যান্ড পর্যটন সম্ভাবনা তুলে ধরেন বাংলাদেশ পর্যটন বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা আখতারুজ্জামান খান কবীর, বাংলাদেশের চা সেক্টরের সম্ভাবনা তুলে ধরেন কাজী এন্ড কাজী টি কোম্পানির পরিচালক কাজী ইনাম আহমেদ, বাংলাদেশের হস্ত শিল্প তুলে ধরেন নিপুণ ক্রাফ্ট লি.-এর ব্যবস্থাপনা পরিচালক আশরাফুর রহমান এবং বাংলাদেশের ফার্নিচার শিল্পের বর্তমান অবস্থা এবং সম্ভাবনা তুলে ধরেন হাতিল ফার্নিচার লি.-এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ফিরোজ আল মামুন। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন থাইল্যান্ডের ব্যবসায়ীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন এবং বাংলাদেশের অবস্থান তুলে ধরেন। গত সোমবার বাংলাদেশের তৈরী পোশাক এবং ঐতিহ্য তুলে ধরে মনোমুগ্ধকর ফ্যাশন শো’র আয়োজন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: .ব্যাংককে ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট এক্সপো থাইল্যান্ডে রপ্তানি ও বাংলাদেশে বিনিয়োগে আগ্রহ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ