Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বরাদ্দ কমছে ৩৫০০ কোটি টাকা

প্রকাশের সময় : ৩১ মে, ২০১৬, ১২:০০ এএম

সাখাওয়াত হোসেন বাদশা : চলতি বছরের তুলনায় আসন্ন ২০১৬-১৭ অর্থবছরে বিদ্যুৎ বিভাগে প্রস্তাবিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বরাদ্দ কমে যাচ্ছে প্রায় সাড়ে ৩ হাজার কোটি টাকা।
জানা গেছে, ২০১৬-১৭ অর্থবছরে এডিপিতে ১৩ হাজার ৪০ কোটি ৯ লাখ টাকা বরাদ্দ প্রস্তাব করা হয়েছে। চলতি অর্থবছর (২০১৫-১৬) এর তুলনায় বরাদ্দের পরিমাণ কমে গেছে ৩ হাজার ৪৪৫ কোটি ৮ লাখ টাকা। এ বছর বিদ্যুৎ বিভাগে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ ছিল ১৬ হাজার ৪৮৫ কোটি ১৭ লাখ টাকা।
আর প্রস্তাবিত বাজেটে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগেএডিপিতে বরাদ্দ ধরা হয়েছে ৩ হাজার ৪০১ কোটি ৫৫ লাখ টাকা। এর মধ্যে রাজস্ব খাত থেকে ধরা হয়েছে ২ হাজার ৪৪০ কোটি ৫৫ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য ধরা হয়েছে ৯৬১ কোটি টাকা।
বিদ্যুৎ বিভাগ এই বরাদ্দ কমে যাওয়ার ব্যাপারে জানায়, চলতি অর্থবছর থেকে ইসিএ (এক্সপোর্ট ক্রেডিট এজেন্সি) ফিন্যান্সিংয়ের মাধ্যমে যে টাকা খরচ হবে তা এডিপি বরাদ্দের বাইরে রাখতে হবে। বিদ্যুৎ বিভাগের বিভিন্ন সংস্থা ইসিএ ফিন্যানসিং এর মাধ্যমে প্রায় ৪ থেকে ৫ হাজার কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন কাজ করছে। চলতি বছঁর ইসিএ বরাদ্দ ছিল ২ হাজার ১৬৯ কোটি টাকা। আর ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ইসিএ বরাদ্দ ধরা হয়েছে ৪ হাজার ৩০৬ কোটি টাকা।
চলতি অর্থ বছর বিদ্যুৎ বিভাগের মূল এডিপিভুক্ত প্রকল্পের সংখ্যা ৬৬টি। এর মধ্যে বিনিয়োগ প্রকল্প ৫৯টি এবং টিএ প্রকল্প ৭টি। নতুন অনুমোদিত প্রকল্প ১৬টি। সবমিলিয়ে চলতি অর্থবছরে বিদ্যুৎ বিভাগে প্রকল্প সংখ্যা ৮২টি। এসব প্রকল্পের অধিনে মূল বরাদ্দ ১৬ হাজার ৪৮৫ কোটি ১৭ লাখ টাকা থাকলেও সংশোধিত এডিপি-তে বরাদ্দ কমিয়ে ১৫ হাজার ৪৭৬ কোটি ২১ লাখ টাকা করা হয়। মূল এডিপির তুলনায় সংশোধিত এডিপিতে বরাদ্দ হ্রাস পেয়েছে ১ হাজার ৮ কোটি ৯৬ লাখ টাকা।
চলতি অর্থ বছর যেসব প্রকল্পে বরাদ্দ কমিয়ে দেয়া হয় সেগুলো হচ্ছেÑইন্সটলেশন অব ৫ মেগাওয়াট সোলার ফটো ভোল্টাইক গ্রিড কানেকটেড পাওয়ার প্ল্যান্ট অব কাপ্তাই, কনভারশন অব শাহজীবাজার ২৩৫ মেগাওয়াট পাওয়ার প্ল্যান্ট টু ১০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট, কনর্ভাসন বাঘাবাড়ী ১শ’ মেগাওয়াট টু ১৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট, কন্সট্রাকশন অব ঘোড়াশাল ৩৬৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট, এক্সটেনশন অব বড়পুকুরিয়া কোল ফায়ারড থার্মাল পাওয়ার স্টেশন বাই ২৫০ মেগাওয়াট থার্ড ইউনিট, চাপাইনবাবগজ্ঞ ১০০ মেগাওয়াট পাওয়ার প্ল্যান্ট, ডিস্ট্রিবিউশন সিস্টেম চট্টগ্রাম জোনসহ ১০টি প্রকল্প।
বিদ্যুৎ বিভাগের প্রস্তাবিত বাজেটের মধ্যে রয়েছে ৬২৪৪ কোটি টাকা রাজস্ব বরাদ্দ এবং প্রকল্প সাহায্য বাবদ ধরা হয়েছে ৬ হাজার ২৯৬ কোটি টাকা। এছাড়াও এনইসি হতে বিদ্যুৎ বিভাগে প্রদত্ত অতিরিক্ত অর্থ বাবদ ধরাা হয়েছে ৫০০ কোটি টাকা। মোট ৬৭টি প্রকল্পের জন্য এই বরাদ্দ প্রস্তাব করা হবে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বরাদ্দ কমছে ৩৫০০ কোটি টাকা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ