Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রেসিডেন্ট জিয়াউর রহমানের শাহাদাতবার্ষিকী পালিত

প্রকাশের সময় : ৩১ মে, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:০৪ এএম, ৩১ মে, ২০১৬

স্টাফ রিপোর্টার : ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশে যথাযথ মর্যাদায় দলের প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৩৫তম শাহাদাতবার্ষিকী পালন করেছে বিএনপি। দিবসটিতে নানা আয়োজন করেছিল দলটি। রাজধানীসহ সারাদেশে বিএনপি এবং এর বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠন আলোচনা সভা, দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মসূচি পালন করে।
গতকাল সকালে দলের চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া নেতা-কর্মীদের সাথে নিয়ে শেরেবাংলা নগরে জিয়াউর রহমানের মাজার জিয়ারত করেন, বিশেষ দোয়া ও মুনাজাত করে মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন। রাজধানীর বিভিন্ন পয়েন্টে দুস্থদের মাঝে খাবার বিতরণ করেন বেগম খালেদা জিয়া।
বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের শাহাদাতবার্ষিকী উপলক্ষে ১৫ দিনব্যাপী কর্মসূচি পালন করছে বিএনপি। গতকাল শাহাদাতবার্ষিকীর দিনটি পালিত হয় নানা আনুষ্ঠানিকতায়। দিবসটির শুরুতে সকাল ৬ টায় নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়।
সকাল সাড়ে ১১টায় বেগম খালেদা জিয়ার নেতৃত্বে বিপুল সংখ্যক নেতা-কর্মী শেরেবাংলা নগরে জিয়ার মাজারে শ্রদ্ধা জানান। সেখানে কিছুক্ষণ নিরবতা পালন শেষে ফাতেহা পাঠ ও মোনাজাত করা হয় মরহুমের রুহের মাগফেরাত কামনায়।
মাজারে শ্রদ্ধা নিবেদনের সময় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, সিনিয়র নেতা ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান, বিগ্রেডিয়ার জেনারেল (অব.) আসম হান্নান শাহ, ড. আবদুল মঈন খান, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, শাহ মোয়াজ্জেম হোসেন, চৌধুরী কামাল ইবনে ইউসুফ, আব্দুল্লাহ আল নোমান, এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী, সেলিমা রহমান, শামুসজ্জামান দুদু, এজেডএম জাহিদ হোসেন, আহমেদ আজম খান, ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, রুহুল কুদ্দুস তালুকদার দুলু, আব্দুস সালাম, নাজিম উদ্দিন আলম, শিরিন সুলতানা, শামা ওবায়েদসহ কেন্দ্রীয় ও অঙ্গসংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।
জিয়ার মাজারে শ্রদ্ধা জানাতে সকাল থেকে বিএনপি ছাড়াও মুক্তিযোদ্ধা দল, যুবদল, কৃষকদল, স্বেচ্ছাসেবক দল, মহিলা দল, স্বেচ্ছাসেবক দল, তাঁতীদল, মৎস্যজীবী দল, ডক্টরস অ্যাসোসিয়েশন ও ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশনসহ (ড্যাব) বিভিন্ন অঙ্গ সংগঠননের নেতা-কর্মীরা কালো ব্যাজ ধারণ করে দলে দলে ভিড় জমান। তাদের হাতে ছিলো ‘জিয়া তুমি আছো মিশে সারা বাংলার ধানের শীষে, এক জিয়া লুকান্তরে লক্ষ জিয়া ঘরে ঘরে, স্বাধীনতার ঘোষক জিয়া লও লও লও সালাম’ ইত্যাদি স্লোগানের ব্যান-ফেস্টুন। বেগম খালেদা জিয়া শ্রদ্ধা জানানোর পর একে একে প্রতিটি অঙ্গ ও সহযোগী সংগঠন এবং সমর্থক সংগঠনের তরফ থেকে ফুল দেয়া হয়। এ সময় নেতাকর্মী মারামারিতে জড়িয়ে পড়ে। পরে সিনিয়র নেতাদের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়।
মাজার প্রাঙ্গণে জাতীয়তাবাদী উলামা দলের আয়োজনে দোয়া মাহফিলে অংশ নেন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। সেখানে বিশেষ মুনাজাত অনুষ্ঠিত হয়। ডক্টরস অ্যাসোসিয়েশন ও জিসাসের উদ্যোগে মাজার চত্বরে রক্ত দেওয়ার কর্মসূচি থাকলেও পুলিশের বাধার কারণে তা হয়নি বলে বিএনপির নেতারা অভিযোগ করেছেন।
এদিকে গণমাধ্যমের সাথে দিবসটির অঙ্গীকারের কথা ব্যক্ত করতে গিয়ে মাজার প্রাঙ্গণে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের দর্শন ও আদর্শে অনুপ্রাণিত হয়ে এগিয়ে যাওয়ার আমরা শপথ গ্রহণ করব। আমরা অবরুদ্ধ গণতন্ত্রকে মুক্ত করে সত্যিকার অর্থে জনগণের গণতন্ত্র ও জনগণের সরকার প্রতিষ্ঠার জন্য কাজ করে যাবÑএই হচ্ছে আজকের দিনে আমাদের শপথ।
বিভিন্ন স্পটে খাবার বিতরণ
শহীদ জিয়ার মাজারে শ্রদ্ধা জানানো শেষে দুপুর ১২টার দিকে মানিক মিয়া এভিনিউ’র টিঅ্যান্ডটি মাঠে স্থানীয় বিএনপির আয়োজনে দুস্থদের মধ্যে খাবার বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন বেগম খালেদা জিয়া। এ সময় দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক ও স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, যুগ্মমহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, অর্থ বিষয়ক সম্পাদক আব্দুস সালাম, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, তাবিথ আউয়াল, স্থানীয় বিএনপি নেতা আনোয়ারুজ্জামান আনোয়ার উপস্থিত ছিলেন।
সেখান থেকে বিএনপি চেয়ারপার্সন মোহাম্মদপুর টাউন হল, ধানমন্ডি, সাত মসজিদ রোড, কলাবাগান, গাউসিয়া, আজিমপুর, ঢাকেশ্বরী মন্দির বালুর মাঠ, লালবাগ, চকবাজারের মৌলভীবাজার কমিউনিটি সেন্টার, হাইকোর্ট, কাপ্তান বাজার, নবাবপুর, জজ কোর্ট, নয়াবাজার বিএনপি অফিস, বংশাল, নর্থ সাউথ রোড, শান্তিনগর, নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়, শাহজাহানপুর, মতিঝিল ও বাংলা মোটরের বিভিন্ন স্থানে দুঃস্থদের মধ্যে খাবার বিতরণ করেন।
বিকেল ৫টায় নয়াপল্টনে খাবার বিতরণ শেষে খালেদা জিয়া কার্যালয়ের সামনে ড্যাব, জাসাস, মুক্তিযোদ্ধা দল, ছাত্রদল, জিয়ামঞ্চ, জিনাফ ও তৃণমূল দল আয়োজিত নানা কর্মসূচি ঘুরে দেখেন। সকাল ৯টা হতে বিকেল ৪টা পর্যন্ত কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ড্যাবের উদ্যোগে বিনা মূল্যে চিকিৎসা সেবা প্রদান ও ওষুধ বিতরণ করা হয়।
জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে জিয়াউর রহমানকে নিয়ে বিশেষ আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করে জাতীয়তাবাদী ছাত্রদল।
৩৫তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে বিএনপি গত ২১ মে থেকে ১৫ দিনব্যাপী কর্মসূচি পালন করছে। কেন্দ্রীয়ভাবে বিএনপিসহ অঙ্গসংগঠনগুলো পোস্টার প্রকাশ করেছে, পত্র-পত্রিকায় ছাপানো হয়েছে বিশেষ ক্রোড়পত্র।
রাজধানীতে তিনব্যাপী দুস্থদের মাঝে খাবার বিতরণ কর্মসূচির আজ দ্বিতীয় দিন। সকাল ১১টায় খিলগাঁও জোড়পুকুর খেলার মাঠ থেকে খাবার বিতরণ শুরু করবেন বেগম খালেদা জিয়া।

জিয়াউর রহমানে মৃত্যুবার্ষিকী
 যুব আইনজীবী সমিতির আলোচনা সভা
স্টাফ রিপোর্টার
বিএনপির প্রতিষ্ঠাতা মরহুম প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৩৫তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভা করেছে বিএনপিপন্থী আইনজীবীদের সংগঠন জাতীয়তাবাদী যুব আইনজীবী সমিতি। গতকাল সোমবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির হলরুমে এ আলোচনা সভার আয়োজন করা হয়। সংগঠনের সভাপতি ও সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মো.ফারুক হোসেনের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুল্লা আল বাকী, সাংগঠনিক সম্পাদক (সাধারণ) অ্যাডভোকেট মহিউদ্দিন মহিম, সহ-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাহফুজ, অ্যাডভোকেট মানিক প্রমুখ। এসময় বক্তরা বলেন, প্রেসিডেন্ট জিয়াউর রহমানের নেতৃতেই এদেশে গণতন্ত্র প্রতিষ্ঠা পেয়েছে। তারা বলেন, শহীদ জিয়াউর রহমান ছিলেন বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা। তার নেতৃত্বেই এদেশ গণতান্ত্রিকভাবে এগিয়ে গিয়েছে। বক্তরা আরো বলেন, দেশের এ ক্লান্তিলগ্নে জিয়ার রহমানের আদর্শ বুকে ধারণ করে আন্দোলন সংগ্রামে নামতে হবে। তাহলেই দেশে সঠিক গণতন্ত্র ফিরে আসবে।


চট্টগ্রামে শাহাদাতবার্ষিকী পালিত
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে নানা আয়োজনে জিয়াউর রহমানের ৩৫তম শাহাদাতবার্ষিকী পালন করেছে বিএনপি। কর্মসূচির মধ্যে ছিল রাঙ্গুনিয়াস্থ জিয়ার প্রথম মাজারে পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠ, আলোচনা সভা ও দোয়া মাহফিল। সকালে জিয়াউর রহমানের রাঙ্গুনিয়াস্থ প্রথম মাজারে পুষ্পস্তবক অর্পণ করেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা মীর মোহাম্মদ নাছির উদ্দিন, সাবেক রাষ্ট্রদূত গোলাম আকবর খন্দকার, বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও চট্টগ্রাম মহানগর সাধারণ সম্পাদক ডাঃ শাহাদাত হোসেন মুক্তিযোদ্ধা দল চট্টগ্রাম মহানগর শাখার সভাপতি গিয়াস উদ্দিন মৃধা, সাধারণ সম্পাদক হাজী হোসেন আহম্মদসহ দলের নেতারা। পরে শহীদ জিয়াউর রহমানের আত্মার মাগফেরাত কামনা ও জিয়া পরিবারের সদস্যদের দীর্ঘায়ু কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
পরে নগরীর ২নং গেট ষোলশহর বিপ্লব উদ্যানে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা মীর মোহাম্মদ নাছির উদ্দিন, ডা. শাহাদাত হোসেন ছাড়াও বিএনপি নেতা মাহবুবুর রহমান শামীম, আবুল হাশেম বক্কর, নগর বিএনপির সহ-সভাপতি সামশুল আলম, মোঃ মিয়া ভোলা, মোঃ আলী, এম এ আজিজ, শেখ নুরুল্লাহ বাহার, এস এম সাইফুল আলম, সৈয়দ আজম উদ্দিন উপস্থিত ছিলেন। নগরীর ৪১টি ওয়ার্ড, ১৫টি থানা ও অঙ্গ সংগঠনের বিএনপি, যুবদল, ছাত্রদল, মহিলা দল ও শ্রমিক দলের নেতৃবৃন্দ এসব কর্মসূচিতে শরিক হন।
এদিকে চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির উদ্যোগে দোস্তবিল্ডিংস্থ দলীয় কার্যালয়ে দলীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন, খতমে কোরআন ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। উত্তর জেলা বিএনপিও বিভিন্ন কর্মসূচি পালন করে।
জিয়াই স্বাধীনতার ঘোষকÑদুলু
নাটোর জেলা সংবাদদাতা : শহীদ জিয়াউর রহমানের জন্ম না হলে বাংলাদেশ স্বাধীন হতো না। এই ক্ষণজন্মা পুরুষই স্বাধীনতার ঘোষণা দিয়ে মুক্তিযুদ্ধ করেছিলেন। দেশ স্বাধীন হওয়ার পর ক্ষমতায় এসে বহুদলীয় গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার মাধ্যমে দেশে আওয়ামী লীগের বন্ধ করে দেয়া গণতন্ত্র আবারও চালু করেন। নাটোর উপশহর মাঠে জেলা বিএনপি আয়োজিত স্মরণ সভায় ঢাকা থেকে টেলিকনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথি বক্তব্যে বিএনপি কেন্দ্রীয় কমিটির রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও নাটোর জেলা বিএনপির সভাপতি সাবেক মন্ত্রী অ্যাডভোকেট এম রুহুল কুদ্দুস তালুকদার দুলু এসব কথা বলেন। স্মরণ সভায় জেলা বিএনপিসাধারণ সম্পাদক মোঃ আমিনুল হকের সভপতিত্বে প্রধান বক্তা ছিলেন সিনিয়র সহ-সভাপতি সাবেক এমপি অধ্যাপক কাজী গোলাম মোর্শেদ। এছাড়াও বক্তব্য রাখেন, সহ-সভাপতি খবির উদ্দিন শাহ্ ও রহিম নেওয়াজ, সাংগঠনিক সম্পাদক কাজী শাহ আলম, সিনিয়র যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট রুহুল আমিন তালুকদার টগর, প্রচার সম্পাদক ফরহাদ আলী দেওয়ান শাহিন প্রমূখ।
গণতন্ত্র পুনরুদ্ধার করতে হবেÑআমান
কেরানীগঞ্জ (ঢাকা) উপজেলা সংবাদদাতা : নব্বইয়ের গণঅভ্যুত্থানের অগ্রনায়ক সাবেক ডাকসু ভিপি ও বিএনপির সাবেক যুগ্ম মহাসচিব আমানউল্লাহ আমান বলেছেন, দেশে গণতন্ত্র আজ অবরুদ্ধ, মানবাধিকার ভূলুণ্ঠিত। বিরোধী রজনীতি দমনে সরকার উঠেপড়ে লেগেছে। কাজেই ’৯০-এর চেতনায় গণঅভ্যুত্থান সৃষ্টি করে দেশের গণতন্ত্র পুনরুদ্ধার করতে হবে বলে তিনি দেশের জাতীয়তাবাদী শক্তিকে সজাগ থাকার আহ্বান জানিয়েছেন। গতকাল বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৩৫তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে আটি জয়নগর মাঠে কেরানীগঞ্জ মডেল থানা বিএনপি ও অঙ্গ সংগঠন আয়োজিত মিলাদ মাহফিল-দোয়া মোনাজাত ও দরিদ্র ভোজ অনুষ্ঠানে যোগ দিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। থানা বিএনপির সভাপতি শরীফ মো. মহিউদ্দিনের সভাপতিত্বে এসময় আরও উপস্থিত ছিলেন থানা বিএনপিসাধারণ সম্পাদক হাসমত উল্লাহ নবী, আসাদুজ্জামান রিপন প্রমুখ।
সিলেটে দোয়া মাহফিল
সিলেট অফিস : জিয়াউর রহমানের শাহাদাতবার্ষিকীতে সিলেট মহানগর বিএনপির উদ্যোগে স্থানীয় সুলেমান হলে এক আলোচনা সভা, দোয়া মাহফিল এবং শিরনি বিতরণ অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করে সিলেট মহানগর বিএনপি সভাপতি নাসিম হোসাইন। মহানগর সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিমের সঞ্চালনায় সভায় প্রধান অতিথির বক্তব্যে বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ডাঃ শাখাওয়াত হোসেন জীবন বলেন, স্বাধীনতা যুদ্ধের প্রারম্ভ থেকে শুরু করে পরবর্তী পর্যায়ে রাষ্ট্র গঠনে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান তার অসামান্য অবদান রেখে এদেশের মানুষের মণিকোঠায় চিরদিনের জন্য স্থান করে নিয়েছেন।
সভাপতির বক্তব্যে নাসিম হোসোইন বলেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান তলাবিহীন ঝুড়ির অপবাদ থেকে মুক্তি দিয়ে দেশকে নিয়ে গিয়েছিলেন উন্নতির সোপানে। ফিরিয়ে দিয়েছিলেন বহুদলীয় গণতন্ত্র, বাক ও ব্যক্তি স্বাধীনতা। কিন্তু দেশী-বিদেশী ষড়যন্ত্রকারীদের হাতে প্রাণ দিতে হয়েছে জাতির শ্রেষ্ঠ সন্তান মহান এই জাতীয়তাবাদী নেতাকে।
মহানগর বিএনপিসাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিমের উপস্থাপনায় সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএনপির কেন্দ্রীয় সাবেক সাংগঠনিক সম্পাদক ও মহানগর সভাপতি এম এ হক, কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক দিলদার হোসেন সেলিম, সাবেক মহানগর আহবায়ক ও কেন্দ্রীয় সদস্য ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী।
সভায় প্রধান আলোচক হিসেব বক্তব্য রাখেন, বিশিষ্ট চিকিৎসক ও বিএনপি নেতা শামীমুর রহমান।
যশোরে নানা কর্মসূচি
যশোর ব্যুরো জানায়, যশোরে দোয়া, আলোচনা, রক্তদান কর্মসূচি ও দরিদ্রদের মাঝে খাবার বিতরণ করা হয়েছে। জেলা বিএনপি ও তার সহযোগী সংগঠনগুলোর উদ্যোগে ১৫৫ টি স্পটে এসব কর্মসূচি পালিত হয়।
সোমবার সকালে শহরের লালদীঘিপাড়স্থ বিএনপি কার্যালয়ে দিবসটি উপলক্ষে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির উদ্বোধন করেন দলের জাতীয় স্থায়ী কমিটির সদস্য সাবেক মন্ত্রী তরিকুল ইসলাম। পরে তিনি জেলা ওলামা দল আয়োজিত দোয়া মাহফিলে অংশ নেন। পরে বিএনপি কার্যালয়ের সামনে দরিদ্রদের মাঝে খাবার বিতরণ করেন। এছাড়াও শহরের ১৫৫ স্পটে এদিন খাবার বিতরণ করা হয়েছে।
এসময় উপস্থিত ছিলেন বিএনপির খুলনা বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত, জেলা বিএনপিসাধারণ সম্পাদক সৈয়দ সাবেরুল হক সাবু, সাংগঠনিক সম্পাদক দেলোয়ার হোসেন খোকন, নগর বিএনপির সভাপতি মারুফুল ইসলাম, সদর উপজেলা বিএনপির সভাপতি নুরুন্নবী, নগর বিএনপিসাধারণ সম্পাদক মুনির আহমেদ সিদ্দিকী বাচ্চু, সাধারণ সম্পাদক কাজী আজমসহ দলের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।
রংপুরে শহীদ জিয়ার ৩৫তম শাহাদাতবার্ষিকী পালিত
রংপুর জেলা সংবাদদাতা : রংপুর মহানগর ও রংপুর জেলা বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো দিবসটি উপলক্ষে যৌথভাবে আলোচনা সভা, মিলাদ মাহফিলের আয়োজন করে। রংপুর মহানগর সভাপতি মুক্তিযোদ্ধা মোজাফ্ফর হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা বিএনপি‘র সাধারন সম্পাদক সাইফুল ইসলাম, মহানগর সহ সভাপতি রুহুল আমীন বাবলু, জেলা সহ সভাপতি সাবেক এমপি সাইদা রহমান জোৎ¯œা, মামুনার রশিদ মামুন, সহ সভাপতি অ্যাডভোকেট রেজেকা সুলতানা ফেন্সি, মহানগর কমিটির মহিলা বিষয়ক সম্পাদিকা আরজানা সালেক, জেলা কমিটির শাহনাজ পারভিন শাহিন, যুব বিষয়ক সম্পাদক নাজমুল আলম নাজু, ছাত্র বিষয়ক সম্পাদক আসাদুর রহমান জাহিদ, শ্রমিক দলের সভাপতি জসিম উদ্দিন প্রমুখ। পরে শহীদ জিয়ার আত্মার মাগফেরাত কামনা করে মিলাদ মাহফিল ও দোয়া করা হয়। দোয়া অনুষ্ঠান পরিচালনা করেন হাফেজ মাওলানা শাহ মোহাম্মদ ওলি উল্ল­াহ শাহিন।
খুলনায় শোক র‌্যালিতে পুলিশের বাধা
খুলনা ব্যুরো জানায়, খুলনায় যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যে জিয়াউর রহমানের ৩৫তম শাহাদাতবার্ষিকী পালিত হয়েছে। গতকাল ভোরে সূর্যোদয়ের সাথে সাথে সকল দলীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন করা হয়। নেতাকর্মীরা কালো ব্যাজ ধারণ করেন। সকাল সাড়ে ১০টায় দলের মহানগর কার্যালয়ে শহীদ জিয়ার কর্মময় জীবন নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে জিয়াউর রহমানের রুহের মাগফিরাত কামণায় বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। এরপর দলীয় কার্যালয় থেকে পুলিশী বাধা উপেক্ষা করে শোক র‌্যালি বের হয়। শাহাদাতবার্ষিকীর শান্তিপূর্ণ কর্মসূচিতে প্রশাসনের অহেতুক বাঁধা ও শীর্ষ নেতাদের সাথে পুলিশ কর্মকর্তাদের বাকবিতন্ডার ঘটনা সেখানে উপস্থিত নেতাকর্মীদের মাঝে উত্তেজনার সৃষ্টি করে।
দলীয় কার্যালয় ছাড়াও নগরীর সকল ওয়ার্ডে ওয়ার্ডে বিএনপি এবং অঙ্গ-সহযোগী সংগঠনসমূহের উদ্যোগে কোরআনখানি, দোয়া, শহীদ জিয়ার ভাষণ ও দেশাত্মবোধক গান প্রচার এবং দুস্থদের মাঝে তবারক বিতরণ করা হয়।
বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও খুলনা সভাপতি নজরুল ইসলাম মঞ্জুর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বর্ষীয়ান রাজনীতিবিদ, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টাম-লীর সদস্য সাবেক এমপি এম নুরুল ইসলাম দাদু ভাই। কেসিসির মেয়র ও মহানগর সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনির পরিচালনায় কর্মসূচিসমুহে অংশ নেন সৈয়দা নার্গিস আলী, মীর কায়সেদ আলী, শেখ মোশারফ হোসেন, জাফরউল্লাহ খান সাচ্চু, সিরাজুল ইসলাম, জলিল খান কালাম, অধ্যাপক আব্দুল মান্নান, শেখ খায়রুজ্জামান খোকা, কাজী মোঃ রাশেদ প্রমুখ।
না’গঞ্জে যুবদলের দোয়া ও খাদ্য বিতরণ
নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার জানান, নারায়ণগঞ্জ মহানগর যুবদলের ৩ দিনব্যাপী কর্মসূচীর ২য় দিনে সোমবার ব্যাপক কর্মসূচি পালন করেছে ওয়ার্ড ও ইউনিয়ন কমিটিসমূহ। সকাল থেকে কোরান খতম দোয়া মাহফিল ও কাঙ্গালী ভোজের আয়োজন করা হয়। আজ ৩১ শে মে ৩য় দিনের কর্মসূচী পালনের মাধ্যমে জিয়াউর রহমানের ৩৫ তম শাহাদাতবার্ষিকীর কর্মসূচী সমাপ্ত হবে।
নারায়ণগঞ্জ ও সিদ্ধিরগঞ্জ থানার বিভিন্ন ওর্য়াড যুবদল আয়োজিত প্রায় অর্ধশতাধিক দোয়া মাহফিল ও কাঙ্গালী ভোজে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নারায়নগঞ্জ মহানগর যুবদলের আহ্বায়ক ও ১৩নং ওর্য়াড কাউন্সিলর মাকছুদুল আলম খন্দকার খোরশেদ।
বগুড়ায় নির্দলীয় ব্যানারেও দোয়া ও মিলাদ
বগুড়া অফিস জানায়, বগুড়ায় বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। দুপুরে জেলা বিএনপি কার্যালয়ের সামনে দুস্থদের মাঝে খাদ্য বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন জেলা সভাপতি ভিপি সাইফুল ইসলাম, সাধারন সম্পাদক জয়নাল আবেদীন চাঁন, উপদেষ্ঠা মোহাম্মদ শোকরানাসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।
এছাড়া গতকাল খান্দার মসজিদে স্থানীয় এলাকাবাসীর উদ্যোগে সম্পূর্ণ নির্দলীয় ব্যানারে বাদ আসর মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এসময় উপস্থিত ছিলেন, অগ্রণী ব্যাংকের সাবেক কর্মকর্তা বিশিষ্ট অর্থনীতিবিদ নুরুল ইসলাম তোতা, সাবেক জেলা পরিষদ কর্মকর্তা তোফাজ্জল হোসেন, খান্দার সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি প্রবীণ ব্যক্তিত্ব চেরাগ আলী চেীধুরী প্রমুখ।

গাজীপুরে দোয়া মাহফিল
গাজীপুর জেলা সংবাদদাতা : গতকাল গাজীপুর মহানগরে বিভিন্ন ওয়ার্ডে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। ১৫নং ওয়ার্ডে ছাত্রদল নেতা নাহিদ চৌধুরী সভাপতিত্বে দোয়া ও মিলাদ মাহফিলে অন্যানদের মধ্যে বক্তব্য রাখেন ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম মনির, সরুজ আহমেদ, আতাউর রহমান, মাসুদুল কবির মোনায়েম, লায়ন এস এস শুভ প্রমুখ।



 

Show all comments
  • মাহমুদ সিরাজী ৩১ মে, ২০১৬, ১১:২১ এএম says : 0
    তোমার মত আরেকটি বীর সন্তান প্রয়োজন ছিলো এই দেশের জন্য।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রেসিডেন্ট জিয়াউর রহমানের শাহাদাতবার্ষিকী পালিত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ