Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

তারল্য সঙ্কটেও চাপ নেই কলমানি মার্কেটে

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৩ জুন, ২০১৯, ১২:০৬ এএম

ঈদের কেনাকাটাকে কেন্দ্র করে প্রতিবছরই ব্যাংকের লেনদেন বৃদ্ধি পায়। সেই চাপ সামাল দিতে কলমানি মার্কেট থেকে অন্যান্য ব্যাংক থেকে ধার নিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখে অনেক ব্যাংক। নগদ টাকার সঙ্কট থাকলেই মূলত ধার নিতে হয় তাদের। কিন্ত ব্যাংকিং খাতে তীব্র তারল্য সংকট থাকার পরেও কলমানি মার্কেটে তেমন একটা চাপ দেখা যাচ্ছেনা এবারের ঈদে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, গত ২১ থেকে ২৯ মে সাত কর্মদিবসে কলমানির গড় সুদহার ছিল চার দশমিক ৫৪ শতাংশ। যার সর্বোচ্চ সুদহার ছিল পাঁচ শতাংশ এবং সর্বনিম্ন তিন দশমিক ৭৫ শতাংশ। এ সময়ে মোট লেনদেন হয়েছে ৪০ হাজার ৫৭৩ কোটি টাকা। এর মধ্যে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ২৮ মে (মঙ্গলবার)। ওইদিন সাত হাজার ১৭৪ কোটি টাকার লেনদেন হয়েছে। যার গড় চার দশমিক ৫৩ শতাংশ। দ্বিতীয় সর্বোচ্চ লেনদেন হয়েছে ২৯ মে (বুধবার), ছয় হাজার ৯৫৪ কোটি টাকা। এবিষয়ে জানতে চাইলে পূবালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. আব্দুল হালিম চৌধুরি জানান, ঈদের সময় নগদ টাকার চাপ এড়াতে পূর্ব প্রস্তুতি ছিল অধিকাংশ ব্যাংকের। তাছাড়া রেমিটেন্স প্রবাহ ভালো থাকায় নগদ টাকা সরবরাহে খুব বেশি বেগ পেতে হয়নি। শেয়ারবাজারে তারল্য সংকট কাটিয়ে ওঠার জন্য ক্ষুদ্র বিনিয়োগকারীদের স্বার্থরক্ষায় ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)-এর মাধ্যমে প্রায় ৯০০ কোটি টাকার তহবিল দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এছাড়া সরকারি অনেক প্রজেক্টের টাকা ফেরত আসায় নগদ টাকার সরবরাহ ভালো ছিল। এসব কারণে এবারের ঈদে কলমানি মার্কেটে খুব বেশি চাপ সৃষ্টি হয়নি বলে মনে করেন হালিম চৌধুরি।
ঈদের আগে অনেক গ্রাহকই ব্যাংক থেকে টাকা তুলে পরিবার-পরিজনের জন্য জামা-জুতাসহ অনেক ধরনের কেনাকাটা করেন। বড় বড় শিল্প প্রতিষ্ঠান কর্মীদের বেতন-বোনাস দেওয়ার জন্য ব্যাংক থেকে বড় অঙ্কের টাকা তুলে আনে। এর ফলে ব্যাংকগুলোতে নগদ টাকার চাহিদা বেড়ে যায়। আর বাড়তি চাহিদা মেটানোর জন্য হাতে পর্যাপ্ত নগদ টাকা না থাকলে এক ব্যাংক অন্য ব্যাংকের কাছ থেকে ধার করে। সাধারণত এক রাতের জন্য এই ধার দেওয়া হয়। এর থেকে কিছু টাকা সুদও পাওয়া যায়। তবে অধিকাংশ ব্যাংকের হাতে পর্যাপ্ত নগদ টাকা থাকায় আন্ত ব্যাংক মুদ্রাবাজার (কলমানি মার্কেট) থেকে ধার করার তেমন প্রয়োজন পড়ছে না। ফলে কলমানি মার্কেটের সুদের হারও কম রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কলমানি মার্কেটে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ