Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

হজ করতে সউদী আরবে লোক পাঠাবে না ইরান

প্রকাশের সময় : ৩০ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইরান এ বছর হজ করার জন্য তাদের নাগরিকদের সউদী আরব পাঠাবে না। ইরানের সংস্কৃতিমন্ত্রী আলী জান্নাতি অভিযোগ করেছেন, সউদী আরব নানাভাবে বাধা তৈরি করছে বলে এই সিদ্ধান্ত।
সিরিয়া এবং ইয়েমেনের যুদ্ধে সুন্নি সৌদি আরব এবং শিয়া ইরান পুরোপুরি বিপরীত অবস্থানে। আর জানুয়ারিতে সউদী আরবে এক শিয়া নেতাকে ফাঁসি দেয়ার পর দু’দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন রয়েছে। গত বছর হজের সময় ভিড়ে চাপা পড়ে যে মর্মান্তিক প্রাণহানির ঘটনা ঘটেছিল ইরানের এই সিদ্ধান্তের ওপর তারই ছায়া পড়েছে বলে মনে করা হচ্ছে।
হজ যাত্রীদের হুড়োহুড়িতে নিহতের সংখ্যা নিয়ে মতপার্থক্য আছে। বিভিন্ন সূত্রে নিহতের সংখ্যা সাত শতাধিক থেকে দু’হাজার পর্যন্ত বলা হয়। নিহতদের মধ্যে অনেকেই ছিলেন ইরানি।
ইরানের সংস্কৃতিমন্ত্রী আলী জান্নাতি বলেছেন, সউদী আরব হজের ব্যাপারে যেসব প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে তাতে ইরানিদের এ বছর হজ করতে যাওয়া অসম্ভব হয়ে পড়েছে।
তার কথা, ইরান এই সমস্যাগুলো নিষ্পত্তির জন্য সউদী আরবকে রোববার পর্যন্ত সময় দিয়েছিল। কিন্তু তারা তা করতে ব্যর্থ হয়েছে। সউদী আরবের দিক থেকে এ ব্যাপারে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।
এ ঘটনাকে কেন্দ্র করে আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী এই দুটি দেশের মধ্যে উত্তেজনাপূর্ণ সম্পর্কের আরো অবনতি হয়েছে। ইরান সউদী আরব এখন সিরিয়া ও ইয়েমেনে পরস্পরবিরোধী গোষ্ঠীগুলোকে সমর্থন দিচ্ছে। সউদী আরবে এ বছরই একজন নেতৃস্থানীয় শিয়া নেতার মৃত্যুদ- কার্যকর করার পর তেহরানে সহিংস প্রতিক্রিয়া হয় এবং ক্রুদ্ধ জনতা সউদী দূতাবাস আক্রমণ করায় দু’দেশের সম্পর্ক আরো খারাপ হয়। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ করতে সউদী আরবে লোক পাঠাবে না ইরান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ