Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রতিরক্ষা খাতে ‘কৌশলগত সম্পর্ক’ বাড়াতে আগ্রহী চীন

প্রকাশের সময় : ৩০ মে, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : প্রতিরক্ষা খাতে বাংলাদেশের সঙ্গে ‘কৌশলগত সম্পর্ক’ বাড়াতে চীনের আগ্রহের কথা জানিয়েছেন সফররত চীনা প্রতিরক্ষামন্ত্রী জেনারেল চ্যাং ওয়ানকুয়ান। গতকাল বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে এক সাক্ষাতে চীনা মন্ত্রী এই আগ্রহ প্রকাশ করেন। এছাড়া চীনা প্রতিরক্ষামন্ত্রী চ্যাং ওয়ানকুয়ান গতকাল বাংলাদেশ সেনাবাহিনী প্রধান, নৌবাহিনী প্রধান, বিমানবাহিনী প্রধান এবং সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসারের সাথেও সৌজন্য সাক্ষাৎ করেছেন।
সাক্ষাৎ শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন বলেন, চীনের প্রতিরক্ষা মন্ত্রী বলেছেন, তার দেশ বাংলাদেশের সঙ্গে কৌশলগত সম্পর্ক বাড়াতে আগ্রহী। প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন, বাংলাদেশ চীনের ভালো বন্ধু। চীন বাংলাদেশের প্রতিরক্ষা খাতের উন্নয়নে ইতিমধ্যে প্রশিক্ষণ, যন্ত্রপাতি এবং রক্ষণাবেক্ষণে সহযোগিতা করেছে। চীন ভবিষ্যতে এই সহযোগিতা আরও বাড়াতে আগ্রহী বলেও রাষ্ট্রপতিকে জানান চ্যাং ওয়ানকুয়ান।
প্রেস সচিব বলেন, চীনা প্রতিরক্ষামন্ত্রী আরও বলেছেন, দুই দেশের কর্মকর্তা পর্যায়ে প্রশিক্ষণ কর্মসূচি অব্যাহত আছে। এর ফলে পেশাগত দক্ষতা বৃদ্ধি পাবে এবং উচ্চ পর্যায়ের সফল বিনিময় দক্ষতা বৃদ্ধিকে আরও তরান্বিত করবে।
রাষ্ট্রপতি আদুল হামিদ চীনা মন্ত্রীকে বলেন, চীন বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার। প্রতিরক্ষাসহ বিভিন্ন খাতে চীনের উন্নয়ন সহযোগিতা বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।
রাষ্ট্রপতি এ সময় সশস্ত্র বাহিনীর সদস্যদের প্রশিক্ষণ, যন্ত্রপাতি সরবরাহ ও রক্ষণাবেক্ষণে সহায়তা দেওয়ায় চীনকে ধন্যবাদ জানান এবং চীনা প্রতিরক্ষামন্ত্রীর সফরের মাধ্যমে দুই দেশের প্রতিরক্ষা খাতে বিদ্যমান সম্পর্ক আরও জোরদার হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন। এদিকে, গতকাল সকালে সেনাবাহিনী সদর দপ্তরে চীনা প্রতিরক্ষা মন্ত্রী জেনারেল চ্যাং ওয়ানকুয়ানের নেতৃত্বে ৩৯ সদস্যের উচ্চপর্যায়ের প্রতিনিধিদল বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হকের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। সাক্ষাতকালে তারা পারস্পরিক কুশলাদি বিনিময় ছাড়াও দু’দেশের সেনাবাহিনীর বিদ্যমান সম্পর্ক ও সহযোগিতা বিষয়ে বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।
চীনা প্রতিরক্ষামন্ত্রী বাংলাদেশ নৌবাহিনী প্রধান ভাইস অ্যাডমিরাল মোহাম্মদ নিজামউদ্দিন আহমেদ ও বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল আবু এসরার এবং সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মো. মাহফুজুর রহমানের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করেন। এর আগে সফররত চীনা প্রতিরক্ষামন্ত্রী শিখা অনির্বানে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে সেনাকুঞ্জে সেনাবাহিনীর একটি চৌকস দল তাকে ‘গার্ড অব অনার’ প্রদান করে।
উল্লেখ্য, গত শনিবার তিন দিনের সফরে ঢাকায় এসেছেন চীনা প্রতিরক্ষামন্ত্রী জেনারেল চ্যাং ওয়ানকুয়ানের নেতৃত্বে ৩৯ সদস্যের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল। সফরকালে তারা বিভিন্ন সামরিক-অসামরিক স্থাপনা ও প্রতিষ্ঠান পরিদর্শন করবেন। আজ সোমবার প্রতিনিধি দলটি ঢাকা ত্যাগ করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রতিরক্ষা খাতে ‘কৌশলগত সম্পর্ক’ বাড়াতে আগ্রহী চীন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ