Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হজের পুরো টাকা জমায় ধীরগতি - ৯ জুন পর্যন্ত সময় বর্ধিত হতে পারে

প্রকাশের সময় : ৩০ মে, ২০১৬, ১২:০০ এএম

শামসুল ইসলাম : ধীরগতিতে হজের পুরো টাকা জমা হচ্ছে। গতকাল (রোববার) পর্যন্ত বেসরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার ৪৭৯ জন হজযাত্রীর পুরো টাকা ব্যাংকে জমা দিয়ে মূল নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার হজযাত্রীর পুরো টাকা ব্যাংকে জমা দিয়ে মূল নিবন্ধন সম্পন্ন করা হয়েছে। হজ চুক্তির কোটা অনুযায়ী প্রায় ৭৮ হাজার হজযাত্রীর মূল নিবন্ধন এখনো বাকি। সরকার ঘোষিত সর্বনি¤œ হজ প্যাকেজের ৩ লাখ ৪ হাজার ৯০৩ টাকা ব্যাংকে জমা দিয়ে মূল নিবন্ধনের সময়সীমা আজ (সোমবার) শেষ হচ্ছে।
মাত্র এক দিনের মধ্যে ৭৮ হাজার হজযাত্রীর মূল নিবন্ধন সম্পন্ন করা মোটেই সম্ভব নয়। অভিজ্ঞ মহল এ অভিমত ব্যক্ত করেছেন। গতকাল পর্যন্ত বেসরকারি ৮১ হাজার ২৪০ জন হজযাত্রী পুরো হজের টাকা জমা দেয়ার ভাউচার বানিয়েছে আর সরকারি ৩ হাজার ৯৩৮ জন হজযাত্রীর পুরো টাকা জমা দেয়ার ভাউচার বের করা হয়েছে। ৮৮ হাজার ২০০ হজযাত্রীর পুরো টাকা জমা হলেই কোটা শেষ হয়ে যাবে। হাবের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ হেলাল ও মহাসচিব শেখ আবদুল্লাহ গতকাল ভারপ্রাপ্ত ধর্মসচিব মো: আব্দুল জলিলের সাথে তার দপ্তরে সাক্ষাৎ করে হজযাত্রীদের পুরো টাকা জমা দেয়ার সময়সীমা ৩০ মে’র পরিবর্তে আগামী ১৫ জুন পর্যন্ত বর্ধিতকরণের দাবি জানিয়েছেন। ধর্মসচিব সময় বৃদ্ধির দাবি নাকচ করে দিয়েছেন। তবে হাব নেতৃদ্বয় ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের সাথে দেখা করে একই দাবি তুলে ধরেন। ধর্মমন্ত্রী সময় বৃদ্ধির বিষয়টি আলোচনা করে আজ বিকেলে সিদ্ধান্ত জানাবেন। এদিকে, ধর্ম মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, হজের পুরো টাকা জমা দিয়ে মূল নিবন্ধনের কার্যক্রম সম্পন্ন করতে অধিকাংশ হজযাত্রীই পারেননি। সে ক্ষেত্রে আগামী ৯ জুন পর্যন্ত হজের পুরো টাকা জমা দিয়ে মূল নিবন্ধনের সময়সীমা বৃদ্ধির চিন্তাভাবনা চলছে। বিভিন্ন মহল থেকেও হজের টাকা জমা দেয়ার সময় বর্ধিতকরণের জোর দাবি উঠেছে। যেহেতু হজের এখনো সাড়ে তিন মাস বাকি। এত আগে বাংলাদেশের হজযাত্রীরা হজের টাকা পরিশোধে অভ্যস্ত নয়। প্রতি বছরই হজযাত্রীরা মাহে রমজানে হজের টাকা দফায় দফায় পরিশোধ করে থাকেন। সে ক্ষেত্রে এত আগে একসাথে হজের পুরো টাকা পরিশোধ করতে হিমশিম খাচ্ছেন হজযাত্রীরা। আবার অনেক মধ্যস্বত্বভোগী গ্রুপ লিডার হজযাত্রীদের কাছ থেকে হজের পুরো টাকা আদায় করে হজ এজেন্সিতে তা জমা না দিয়ে নিজের ব্যক্তিগত ব্যাংক অ্যাকাউন্টে হজের টাকা জমা রেখে বসে রয়েছে। এ নিয়ে হজ এজেন্সির মালিক ও গ্রুপ লিডারদের মধ্যে প্রতিদিনই বচসা হচ্ছে। হজ কাফেলা গ্রুপ লিডাররা কম টাকায় হজ করানোর প্রতিশ্রুতি দিয়ে হাজার হাজার হজযাত্রীর কাছ থেকে জনপ্রতি ২ লাখ ২০ হাজার টাকা থেকে ২ লাখ ৪০ হাজার টাকা নিয়েছেন। এসব কম টাকার হজযাত্রীরা এখন পড়েছেন বেকায়দায়। সরকার সর্বনি¤œ হজ প্যাকেজের ৩ লাখ ৪ হাজার ৯০৩ টাকা ব্যাংকে জমা না দিলে মূল নিবন্ধন করার সুযোগ বন্ধ করে দিয়েছে। অনেক হজ এজেন্সি হজযাত্রীদের কাছ থেকে হজের পুরো টাকা আদায় করতে না পেরে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে কোটি কোটি টাকার ঋণ নিয়ে (চড়া সুদে) হজযাত্রীদের মূল নিবন্ধন সম্পন্ন করতে ব্যাংকগুলোর সাথে চুক্তিবদ্ধ হচ্ছে। হজ প্যাকেজের পুরো টাকা বুঝে পাওয়া গেছে বলে ব্যাংকের সুদের টাকা এখন হজযাত্রীদের কাঁধে বর্তাবে।
বাংলাদেশ হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদের সভাপতি আলহাজ অ্যাডভোকেট আব্দুল্লাহ আল-নাসের ও তাহফিজে হারামাইন পরিষদ বাংলাদেশের সভাপতি মাওলানা সাদেক আহমদ সিদ্দিকী পৃথক পৃথক বিবৃতিতে হজযাত্রীদের সুবিধার্থে হজের মূল নিবন্ধনের সর্বশেষ তারিখ আজকের পরিবর্তে আগামী ১৫ জুন পর্যন্ত বর্ধিত করার জন্য ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের আশু হস্তক্ষেপ কামনা করেছেন। হাবের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ হেলাল বলেন, সউদী সরকার মানিলন্ডারিং বন্ধের লক্ষ্যে ই-হজ সিস্টেম চালু করেছে। হজের বাড়িভাড়া, ক্যাটারিং সার্ভিসসহ অন্যান্য খাতের ব্যয়ের টাকা আইবিএএন নাম্বারের মাধ্যমে সউদীতে পাঠাতে হবে। হজ প্যাকেজের পুরো টাকা আইবিএএন নাম্বারের অ্যাকাউন্টে স্বাভাবিকভাবেই লক হয়ে যাবে। আইবিএএন অ্যাকাউন্ট থেকে হজের টাকা বিভিন্ন খাতে ব্যয় করা যাবে। হাবের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ হেলাল বলেন, সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থেই আমরা ধর্ম মন্ত্রণালয়ের সাথে একযোগে হজের কাজ করতে চাই। আজ (সোমবার) বিকেলের মধ্যেই ধর্ম মন্ত্রণালয় হজযাত্রীদের মূল নিবন্ধনের সময়সীমা ৩০ মে’র পরিবর্তে বর্ধিতকরণের ঘোষণা দেবে বলে হাবের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ হেলাল আশাবাদ ব্যক্ত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজের পুরো টাকা জমায় ধীরগতি - ৯ জুন পর্যন্ত সময় বর্ধিত হতে পারে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ