Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আন্দোলনের মাধ্যমে গণতন্ত্র পুনরুদ্ধার করতে হবে লে. জে. মাহবুব

প্রকাশের সময় : ৩০ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান বলেছেন, আন্দোলনের মাধ্যমেই দেশে গণতন্ত্র পুনরুদ্ধার করতে হবে। পঞ্চম ধাপের ইউপি নির্বাচনে শত শত লোক নিহত হয়েছে।
দেশে নির্বাচনের নামে রক্তের বন্যা বইছে। একই আলোচনা সভায় বিএনপির ভাইস-চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান বলেছেন, দেশের জনগণ আজ শাসকগোষ্ঠীর অত্যাচারে অতিষ্ঠিত। এভাবে আমরা দেশ চলতে দিতে পারি না। স্বৈরাচার আইয়ূবের বিরুদ্ধে আমরা লড়াই করেছি বাঁশের লাঠি আর ইটের টুকরো দিয়ে, তেমনি আরেকটি গণতান্ত্রিক লড়াইয়ের জন্য আমাদের প্রস্তুত হতে হবে।
গতকাল রোববার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ জাতীয়তাবাদী সাংস্কৃতিক দল আয়োজিত এক আলোচনা সভায় তারা এসব কথা বলেন। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৭তম জন্মজয়ন্তী উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়।
মাহবুবুর রহমান বলেন, তিনি বলেন, ইউপি নির্বাচনকে কেন্দ্র করে এখন পর্যন্ত ১০৯ জনের মতো লোক মারা গেছে। দেশবাসীর প্রশ্নœ, কার জন্য, কিসের জন্য এই নির্বাচন, যেখানে মানুষকে জীবন দিতে হচ্ছে। এর জবাব কে দেবে।
তিনি বলেন, দেশে মানুষ আজ নানাভাবে অত্যাচারিত-নির্যাতিত হচ্ছে। এখানে মানুষকে হত্যা করা হচ্ছে, সম্পদ লুট হচ্ছে। দেশজুড়ে আজ লুটপাট চলছে। আইনের শাসন অনুপস্থিত। জনগণ অসহায়। এভাবে একটি রাষ্ট্র চলতে পারে না। আন্দোলনের মাধ্যমেই দেশে গণতন্ত্র পুনরুদ্ধার করতে হবে।
চলমান ইউপি নির্বাচনের সহিংসতার কথা উল্লেখ করে সাবেক মন্ত্রী নোমান বলেন, সারাদেশের মানুষ দেখতে পেয়েছে ৫ ধাপের ইউপি নির্বাচনে রক্তের হোলি খেলা হয়েছে কিন্তু আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ এবং প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দীন আহমেদ দেখতে পাননি। তারা বোবা এবং অন্ধ হয়ে গেছেন।
তিনি বলেন, শাসকগোষ্ঠী এবং তার আজ্ঞাবহ নির্বাচন কমিশন পরিকল্পিতভাবে এই সকল তথাকথিত নির্বাচনের আয়োজন করে আমাদের এবং জনগণকে হতাশ করার চেষ্টা করছে। কিন্তু তাদের এ উদ্দেশ্য কখনও সফল হবে না। তারা হয়তো ব্যক্তিকে পরাজিত করছে কিন্তু রাজনীতির জয় ঠিকই হচ্ছে।
আয়োজক সংগঠনের সভাপতি হুমায়ূন কবির বেপারীর সভাপতিত্বে আলোচনা সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সুকোমল বড়ূয়া, স্বাধীনতা ফোরামের সভাপিত আবু নাসের মোহাম্মাদ রহমত উল্লাহ, কৃষক দল নেতা শাহাজাহান মিয়া স¤্রাট প্রমুখ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্দোলনের মাধ্যমে গণতন্ত্র পুনরুদ্ধার করতে হবে লে. জে. মাহবুব
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ