Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রিজার্ভ লুটের পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন আজ

প্রকাশের সময় : ৩০ মে, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের টাকা লুটের ঘটনায় পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন আজ (সোমবার) জমা দেয়া হবে।
গতকাল (রোববার) বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পরিষদের এক বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান পরিচালক জামাল উদ্দিন। বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাসউদ্দিনের নেতৃত্বে গঠিত তদন্ত কমিটি অর্থ মন্ত্রণালয়ে এ প্রতিবেদন জমা দেবে। এর আগে গত ২০ এপ্রিল তদন্ত কমিটি প্রাথমিক প্রতিবেদন জমা দিয়েছিল। ওই প্রতিবেদনে উঠে এসেছে রিজার্ভের অর্থ চুরির ঘটনায় সুইফট সার্ভারের পাসওয়ার্ড নকল করতে অপরাধীদের ‘সহায়তা’ করেছেন বাংলাদেশ ব্যাংকেরই দুই কর্মকর্তা। তাদের একজন চুরির ঘটনায় মতিঝিল থানায় মামলা দায়েরকারী অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং বিভাগের যুগ্ম পরিচালক জুবায়ের বিন হুদা। আরেকজন একই বিভাগের উপ-পরিচালক জি এম আব্দুল্লাহ ছালেহীন। গত বছরের নভেম্বরে সুইফটের (সোসাইটি ফর ইন্টারব্যাংক ফিন্যান্সিয়াল টেলিকমিউনিকেশন) ভুয়া প্রতিনিধি হিসেবে বাংলাদেশ ব্যাংকে আসা নিলাভান্নান এ দু’জনের পাসওয়ার্ড নকল করে নেন। এই পাসওয়ার্ড ব্যবহার করে সার্ভারের গোপন নোটবুকে থাকা ব্যাক অফিস অব দ্য ডিলিং রুমের সব কর্মকর্তার আইডি ও পাসওয়ার্ড হাতিয়ে নেয় হ্যাকাররা। তবে হ্যাকাররা রিজার্ভের ১০ কোটি ১০ লাখ ডলার চুরি করতে একই বিভাগের আরেক কর্মকর্তা শেখ রিয়াজউদ্দিনের আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে। হ্যাক হওয়ার আগে সর্বশেষ সার্ভারটি ব্যবহার করেছিলেন রিয়াজউদ্দিন, তাই হ্যাকাররা ‘রেকনিসেন্স’ ও ‘ভেরিফিকেশন’ করে রিয়াজউদ্দিনের আইডি পাসওয়ার্ড ব্যবহার করে অর্থ হাতিয়ে নিয়েছে। রিজার্ভ চুরির ঘটনায় ড. মোহাম্মদ ফরাসউদ্দিনকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি এই প্রতিবেদন প্রদান করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিজার্ভ লুটের পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন আজ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ