Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শিক্ষানীতি ধর্মীয় মূল্যবোধ থেকে দূরে ঠেলে দেবে- জাফরুল্লাহ চৌধুরী

প্রকাশের সময় : ৩০ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার ঃ গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ড. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, ‘সরকারের শিক্ষানীতি শিক্ষার্থীদের ধর্মীয় মূল্যবোধ থেকে দূরে ঠেলে দেবে।’ গতকাল রোববার জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে তিনি এ কথা বলেন। ‘ইসলামবিরোধী’ শিক্ষানীতি বাতিল ও ‘বিতর্কিত’ পাঠ্যসূচি সংশোধনের দাবিতে আদর্শ নাগরিক আন্দোলন এ মানববন্ধন আয়োজন করে।
ড. জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘ভারতীয় অপসংস্কৃতি দেশে প্রচারের ফলে যেমন আমাদের নিজস্ব সংস্কৃতি বিলীন হয়ে যাচ্ছে, ঠিক তেমনি সরকারের শিক্ষানীতি বাস্তবায়ন হলে শিক্ষার্থীরা ধর্মীয় মূল্যবোধ থেকে দূরে চলে যাবে।’
মাদ্রাসা শিক্ষার আধুনিকায়নের তাগিদ দিয়ে তিনি বলেন, ‘মাদ্রাসা শিক্ষা আধুনিকায়ন হলে ইসলাম নিয়ে এক শ্রেণির লোকের অযথা সমালোচনা কমে যাবে। মাদ্রাসা শিক্ষার্থীদের শুধু আরবি শিক্ষা নয়, তার সঙ্গে বাংলা, ইংরেজি, অঙ্কসহ সব শিক্ষায় শিক্ষিত করে তুলতে হবে।’
তিনি বলেন, ‘বাংলাদেশে ৯০ ভাগ মানুষ মুসলমান। এ দেশে অন্যান্য সংখ্যালঘুরাও রয়েছে। তার মানে এই নয় যে আমরা সংখ্যালঘুদের ওপর নির্যাতন করব।’ মানববন্ধনে বক্তব্য দেন আদর্শ নাগরিক আন্দোলনের আহ্বায়ক মাহমুদুল হাসান, জাতীয়তাবাদী দলের নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট আবেদ রেজা, খেলাফত আন্দোলন বাংলাদেশের যুগ্ম মহাসচিব মাওলানা মুজিবুর রহমান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষানীতি ধর্মীয় মূল্যবোধ থেকে দূরে ঠেলে দেবে- জাফরুল্লাহ চৌধুরী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ