Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্যাকেজ ভ্যাট বহাল দাবিতে দোকানপাট আজ বন্ধ

প্রকাশের সময় : ৩০ মে, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার ঃ দেশের ক্ষুদ্র ব্যবসায়ীদের স্বার্থে নতুন ভ্যাট আইনে প্যাকেজ ভ্যাট বহাল রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ দোকান মালিক সমিতি। একই সঙ্গে প্যাকেজ ভ্যাট বহালের দাবিতে আজ সারা দেশে দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত সব দোকানপাট বন্ধ রেখে নিজ নিজ প্রতিষ্ঠানের সামনে শান্তিপূর্ণ মানববন্ধন কর্মসূচি পালন করার ঘোষণা দিয়েছে সংগঠনটি।
গতকাল রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে এ দাবি করেন সংগঠনটির নেতারা। এ সময় প্যাকেজ ভ্যাট বহাল রাখার জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তারা।
সংবাদ সম্মেলনে দোকান মালিক সমিতি মহাসচিব মো. শাহ আলম খন্দকার বলেন, ক্ষুদ্র দোকান মালিকদের জন্য খুবই কষ্টসাধ্য হবে হিসাব করে বা ইলেক্ট্রনিক ক্যাশ রেজিস্ট্রার (ইসিআর) মাধ্যমে ক্রেতার কাছ হতে ভ্যাট আদায় করা। এতে রাজস্ব আদায়ে যেমন বেঘাত হবে তেমনি ব্যবসায়ীরা হয়রানির শিকার হবে। তাই দেশের ক্ষুদ্র ব্যবসায়ীদের স্বার্থে নতুন ভ্যাট আইনে প্যাকেজ ভ্যাট বহাল রাখার দাবি জানাচ্ছি।
তিনি আরো বলেন, ২০১৩ সালে প্যাকেজ ভ্যাট প্রথা বাতিল করার প্রস্তাব সংসদে উপস্থাপন করা হলে ব্যবসায়ীদের আবেদনের প্রেক্ষিতে প্রধানমন্ত্রী বাজেটের উপর সমাপনী বক্তৃতায় প্যাকেজ প্রথা বহাল রাখার নির্দেশ দেন। কিন্তু দুঃখের বিষয় নতুন ভ্যাট আইনে প্যাকেজ ভ্যাট প্রথা রাখা হয়নি। এসময় প্যাকেজ ভ্যাট বহাল রাখার জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তিনি।
দোকান মালিক সমিতি চেয়ারম্যান এস এ কাদের কিরণ বলেন, আমাদের এখনো এমন কোনো অবকাঠামো গড়ে উঠেনি যে ইসিআর পদ্ধতির মাধ্যমে ভ্যাট দিব। মালিক নিজেই ব্যবসা চালায়। তাই ইসিআর পদ্ধতির ভ্যাট আদায়ের চিন্তা বাস্তবসম্মত না। যারা এক দরে পণ্য বিক্রি করে তাদের জন্য হয়তো এই পদ্ধতি প্রযোজ্য হবে। কিন্তু দাম দরাদরি করে পণ্য বিক্রি করে তাদের ক্ষেত্রে এ পদ্ধতিতে ভ্যাট
পরিশোধ করা সম্ভব না। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন দোকান মালিক সমিতির ভাইস চেয়ারম্যান আবুল কাশেম সরকার ও কামাল হোসেন প্রমুখ।
স্যামসাং নিয়ে এলো স্মার্ট কনভার্টিবল রেফ্রিজারেটর
অর্থনৈতিক রিপোর্টার : বিশ্বের শীর্ষস্থানীয় কনজ্যুমার ইলেকট্রনিক্স কোম্পানি স্যামসাং বাংলাদেশে এই প্রথম বারের মতো নিয়ে এলো স্মার্ট কনভার্টিবল রেফ্রিজারেটর। এর এক্সক্লুসিভ রেফ্রিজারেটরগুলোতে নিয়ে এসেছে টুইন কুলিং প্লাস প্রযুক্তি। এই প্রযুক্তি দেবে দারুণ সতেজতা এবং ফ্লেক্সিবল স্পেস ও এনার্জি সেভিংয়ের নিশ্চয়তা।
গ্রাহকদের প্রত্যাশিত চাহিদা পূরণ এবং কষ্ট কমাতেই এই রেফ্রিজারেটরে নতুন প্রযুক্তি নিয়ে আসা হয়েছে। টুইন কুলিং প্লাস প্রযুক্তি শাকসবজিগুলোকে দীর্ঘ সময় ধরে সতেজ রাখে। এই প্রযুক্তি রেফ্রিজারেটরের সর্বত্র ৭০% পর্যন্ত আদ্রতা ধরে রাখার মাধ্যমে খাবারকে রাখে সম্পূর্ণ সতেজ। একক ইভাপোরেটর পদ্ধতির রেফ্রিজারেটরগুলোতে দু’টি কম্পার্টমেন্টের মধ্যে আন্তঃসংযোগ থাকায় শাকসবজি ও রান্না করা খাবারের গন্ধ মিশে যেতে পারে। কিন্তু টুইন কুলিং পদ্ধতিতে দুটি পৃথক ইভাপোরেটর থাকায় দুই কমপার্টমেন্টের মধ্যে বায়ূ পরিবহন রোধ করে এবং এতে রেফ্রিজারেটরে থাকা খাবারের আসল স্বাদ ও গন্ধ অটুট থাকে।
এছাড়াও এই রেফ্রিজারেটর ফাইভ ইন ওয়ান স্মার্ট কনভার্সনের নতুন প্রযুক্তি দিবে ফ্রিজ ও ফ্রিজারের পাঁচটি ভিন্ন মোড। স্যামসাং টুইন কুলিং সিস্টেম রেফ্রিজারেটরগুলোতে রয়েছে দুটি শক্তিশালী ইভাপোরেটর ও ফ্যান, যা স্বাধীনভাবে কাজ করে এবং এর মাধ্যমে ব্যবহারকারী পছন্দমতো ফ্রিজ ও ফ্রিজার নিয়ন্ত্রণ করতে পারবেন।
স্যামসাং বাংলাদেশ ব্রাঞ্চের হেড অব কনজ্যুমার ইলেকট্রনিক্স ফিরোজ মোহাম্মদ বলেন, স্যামসাং-এ আমরা সবসময় নতুন কিছু উদ্ভাবনে উৎসাহিত করি এবং বাংলাদেশে আমাদের সম্মানিত গ্রাহকদের জন্য সর্বাধুনিক উদ্ভাবনগুলো আনার চেষ্টা করি। তিনি আরও বলেন, এই গ্রীষ্মে আমরা বাংলাদেশে প্রথমবারের মতো ‘স্মার্ট কনভার্টিবল রেফ্রিজারেটর’ নিয়ে এসেছি যেটি আমাদের গ্রাহকরা পছন্দমতো নিয়ন্ত্রণ করতে পারবেন এবং পাবেন সেরা সব ফিচার।
এই নতুন রেফ্রিজারেটরগুলো পাওয়া যাবে ৭০ হাজার ৯০০ টাকা থেকে ৯৪ হাজার ৯০০ টাকার মধ্যে। গ্রাহকরা দেশব্যাপি স্যামসাং-এর সব অনুমোদিত স্টোরগুলোতে রেফ্রিজারেটরের কম্প্রেসারের ওপর ১০ বছর ওয়ারেন্টি উপভোগ করতে পারবেন। স্যামসাং রেফ্রিজারেটরের অনুমোদিত ডিস্ট্রিবিউটরগুলো হচ্ছেÑট্রান্সকম ডিজিটাল, ইলেক্ট্রা ইন্টারন্যাশনাল এবং র‌্যাংগ্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্যাকেজ ভ্যাট বহাল দাবিতে দোকানপাট আজ বন্ধ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ