Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বরিশাল-ঢাকা রুটের ক্যাটামেরন সার্ভিসটি নিয়ে নানা ষড়যন্ত্র

প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

নাছিম উল আলম : বরিশাল-ঢাকা রুটে দ্রতগামী ক্যাটামেরন নৌযানে সন্ত্রাসী হামলায় যাত্রীদের মধ্যে নিরাপত্তাহীনতার ভয় বাসাবাঁধছে।
গত মে মাসে সার্ভিসটি চালু হলেও কুচক্রীমহল যাত্রীদের জন্য আরামদায়ক ও দ্রুতগামী এ সার্ভিসটিকে বাঁধাগ্রস্থ করতে নানা ষড়যন্ত্র করছে বলে অভিযোগ রয়েছে। এমনকি এ সার্ভিসটির যাত্রী বান্ধব সময়সূচি অনুযায়ী চলাচলও বাধাগ্রস্থ করছে একটি মহল। সর্বশেষ গত বুধবার সন্ধায় ‘এমভি গ্রীন লাইন-৩’ নামের ক্যটামেরন’এর ওপর মেঘনা বক্ষে জেলে নৌকা থেকে সন্ত্রাসী হামলায় দুইযাত্রী আহত হয়। সন্ত্রাসীদের পাথর নিক্ষেপে তাপানুকূল নৌযানটির আপার ডেকের উইন্ড শীল্ড বিনষ্ট হওয়া ছাড়াও এর উপরী কাঠামোর ক্ষতি হয়েছে বলে এর কাপ্তেন জানিয়েছেন। এ হামলায় নৌযানটির যাত্রীদের মধ্যেও ব্যপক আতংক ছড়িয়ে পরে।
বুধবার দুপুরে বরিশাল বন্দর থেকে কয়েকশ’ যাত্রী নিয়ে এমভি গ্রীন লাইন-৩ নামের ক্যটামেরনটি ঢাকার উদ্দেশ্যে যাত্রা করে সন্ধা পৌনে ৬টার দিকে মেঘনা বক্ষে চাঁদপুরের হরিনাঘাটের নিকটবর্তী নয়ার চর এলাকা অতিক্রম কালে ঐ হামলার ঘটনা ঘটে। বার বার সতর্ক সংকেত দেয়ার পরেও ইঞ্জিন চালিত একটি জেলে নৌকা নৌযানটির কাছাকাছি চলে এসে আকষ্মিকভাবে গ্রীন লাইন-৩’এর ওপর ইট-পাথরসহ বেশ কিছু ভাড়ী বস্তু ছুড়ে মারতে থাকে। এতে তাপানুকূল নৌযানটির আপার ডেকের উইন্ড শীল্ড ভেঙে দুই যাত্রী আহত হয়। এর মধ্যে জেরিন নামের এক মহিলা যাত্রীর মাথায় আঘাত লাগে। তার মাথা থেকে রক্তক্ষরণও হয়।
প্রায় ১৫ নটিক্যাল মাইল বেগে চলমান গ্রীন লাইন-৩ হামলাকারী নৌকাটি থেকে দ্রুত এগিয়ে যাওয়ায় সন্ত্রাসীদের আরো বড় ধরনের আঘাত থেকে রক্ষা পায়। সন্ত্রসী হামলায় নৌযানটির অন্য এক যাত্রীও সামান্য আহত হয়। নৌযানটির লোয়ার ডেকে আরো কিছু পাথর আঘাত হানলেও তাতে কোন যাত্রী আহত হয়নি। তবে আপার ডেকে বেশ কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়েছ।   
গ্রীন লাইন-৩-এর কাপ্তেন ইনকিলাবকে জানান নৌযানেই আহত যাত্রীদের প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। রাত পৌনে ৯টার দিকে আক্রান্ত নৌযানটি নিরাপদে ঢাকায় পৌঁছলেও যাত্রীরা ছিল আতংকিত। এর আগেও মেঘনা বক্ষসহ মুন্সিগঞ্জের কাছে কয়েকবার বিভিন্ন নৌকা থেকে দ্রুতগামী এসব নৌযানে অনুরূপ হামলা চালান হয়। ২০১৪ সারে চালু করা ‘ বে-ক্রুজার-১’ অপর একটি ক্যাটামেরনের ওপরও অনুরূপ হামলায় সার্ভিসটি বন্ধ করে দেয় কতৃপক্ষ। তবে গতকালও ঢাকা থেকে সকালে ও বরিশাল থেকে দুপুরে গ্রীন লাইন-৩’ এর নিয়মিত ট্রিপে যাত্রী পরিবহন করেছে। আগামী কিছুদিনের মধ্যেই প্রতিষ্ঠানটির অপর ক্যাটামেরন ‘এমভি গ্রীনলাইন-২’ সচল করে যাত্রী পরিবহনে দেয়া হবে বলেও জানিয়েছেন কতৃপক্ষ। এরফলে বরিশাল ও ঢাকার উভয়প্রান্ত থেকে সকাল ও দুপুরে দুটি করে ক্যাটামেরন সার্ভিসে বিপুল সংখ্যক যাত্রী পরিবহন সম্ভব হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বরিশাল-ঢাকা রুটের ক্যাটামেরন সার্ভিসটি নিয়ে নানা ষড়যন্ত্র
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ