Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

আশির দশকের সাবেক ১০১ ছাত্র নেতার বিবৃতি

খালেদা জিয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা সরকারী ষড়যন্ত্রের বহিঃপ্রকাশ

প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা সরকারী ষড়যন্ত্রের বহিঃপ্রকাশ বলে অভিযোগ করেছে আশির দশকের সাবেক ১০১ ছাত্র নেতা।
গতকাল এক বিবৃতিতে তারা বলেন, স্বাধীনতা পরবর্তী সরকার মুক্তিযুদ্ধের শহীদদের তালিকা প্রস্তুত ও গেজেট প্রকাশে ব্যর্থতার পরিচয় দিয়েছে। তারা অবিলম্বে মুক্তিযোদ্ধাদের প্রকৃত তালিকা করার আহ্বান জানিয়েছেন। শুধুমাত্র বঙ্গবন্ধুর ঘোষণার উপর ভিত্তি করে ৩০ লাখ মানুষ শহীদ হয়েছে এ কথা জনশ্রুতি আছে।
বিবৃতিতে নেতারা বলেন, মুক্তিযোদ্ধাদের তালিকা প্রস্তুত ও গেজেট প্রকাশ করা হলেও মুক্তিযোদ্ধাদের প্রকৃত সংখ্যা কত তা এখনো নিরূপণ হয় নাই। প্রতি বছর নতুন নতুন মুক্তিযোদ্ধাদের নাম গেজেটে সংযোজিত হচ্ছে। যেহেতু শহীদদের কোন তালিকা প্রস্তুত হয় নাই, তার প্রকৃত সংখ্যা কত তা কারো পক্ষে বলা সম্ভব নয়। তারা বলেন, শহীদদের সংখ্যা নিয়ে খালেদা জিয়ার বক্তব্য রাষ্ট্র ক্ষতিগ্রস্ত হয়নি বা রাষ্ট্রের বিরুদ্ধে কোন ষড়যন্ত্র হয়নি। বরং তার বক্তব্য প্রমাণ করে শহীদদের প্রকৃত সংখ্যা নির্ধারণ করতে এবং গেজেট প্রকাশ করতে হবে। জিয়া পরিবারকে হয়রানী করা এবং বিএনপিকে মানুষের মন থেকে মুছে ফেলার জন্য রাজনৈতিক ষড়যন্ত্রের অংশ হিসেবেই এ মামলা দায়ের করা হয়েছে।
আশির দশকের ১০১ ছাত্রনেতা আরো বলেন, মানুষের হৃদয় থেকে জিয়াউর রহমানের নাম মুছে ফেলার জন্য সম্প্রতি সরকার জিয়ার মাজার অন্যত্র সরিয়ে নেয়ার পরিকল্পনা করেছে। কিন্তু যে নাম মানুষের হৃদয়ে গ্রোথিত সে নাম মুছে ফেলা সম্ভব নয়।
নেতৃবৃন্দ বলেন, আওয়ামী লীগের নাম কাগজে লেখা আছে, শেখ হাসিনার নাম পাথরে লেখা আছে কিন্তু জিয়া ও বিএনপি’র নাম মানুষের হৃদয়ে লেখা আছে। কাগজ ছিঁড়ে যাবে, পাথর ক্ষয়ে যাবে কিন্তু হৃদয়ে লেখা নাম কোনদিনই মুছা যাবে না।
বিবৃতি প্রদানকারী নেতৃবৃন্দের মধ্যে রয়েছেন- সরওয়ার আজম খান, স্বপন চৌধুরী, প্রিন্সিপাল সোহরাব উদ্দিন, এডভোকেট ড. সৈয়দ সাবেরুল হক সাবু, এম এন তাপস পাঠান, আবু তাহের তালুকদার, ফোরকান-ই-আলম, শাহজাহান মিয়া সম্রাট, জাহান্দার আলী জাহান, জাহাঙ্গীর আলম মিন্টু, মনির-উজ-জামান মনির, মাজহারুল ইসলাম মিতুল, মাহবুব আলমগীর আলো, মোস্তফা নুরুল আলম খান, গোলাম রাব্বানী, খন্দকার ফজলুল হক টুলু তকদীর হোসেন মোঃ জসিম, জেড মুর্তজা তুলা, রিয়াজ উদ্দিন নসু, মোর্তাজুল করিম বাদরু, রফিকুল ইসলাম রফিক প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আশির দশকের সাবেক ১০১ ছাত্র নেতার বিবৃতি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ