Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

আধুনিক প্রযুক্তির যুগে অর্গানিক কৃষি সময়ের দাবি -রাঙ্গা

প্রকাশের সময় : ২৯ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার ঃ পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়ায় (আরডিএ) ইন্টারন্যাশনাল ট্রেনিং কোর্স অন অর্গানিক এগ্রো-ইন্ডাস্ট্রি ডেভেলপমেন্ট লিডারশিপ ইন এশিয়া শীর্ষক সপ্তাহব্যাপী প্রশিক্ষণ কর্মশালা গতকাল থেকে শুরু হয়েছে। আগামী ৩ জুন পর্যন্ত এই কর্মশালা অনুষ্ঠিত হবে। দ্যা এশিয়ান প্রডাক্টিভিটি অরগানাইজেশন (এপিও) জাপান-এর সহযোগিতায় ন্যাশনাল প্রডাক্টিভিটি অরগানাইজেশন (এনপিও), শিল্প মন্ত্রণালয়, সেন্টার অন ইন্টিগ্রেটেড রুরাল ডেভেলপমেন্ট ফর এশিয়া এন্ড দ্যা প্যাসেফিক (সিরডাপ), দ্যা ইন্টারন্যাশনাল ফেডারেশন অব অর্গানিক এগ্রিকালচারাল মুভমেন্টস (আইফোম) এবং আরডিএ, বগুড়া যৌথভাবে কর্মশালাটি আয়োজন করেছে। এতে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল, শ্রীলংকা, ফিলিপাইন, থাইল্যান্ড, কম্বোডিয়া, তাইওয়ান, ফিজি, ইন্দোনেশিয়া, ইরান, মঙ্গোলিয়া, ভিয়েতনামসহ মোট ১৪ টি দেশের অর্ধ-শতাধিক সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞ প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করছেন।
আরডিএ মহাপরিচালক এম এ মতিনের সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গা এবং অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মো. হাবিবর রহমান এমপি, এনপিওর পরিচালক অজিত কুমার পাল, সিরডাপ-এর মহাপরিচালক ড. সিসেপ ইফেন্ডি, এপিও-জাপান-এর প্রোগ্রাম অফিসার ড. শেখ তানবীর হোসেন ও আরডিএর পরিচালক মাহমুদ হোসেন খান।
প্রতিমন্ত্রী বলেন, বর্তমান আধুনিক প্রযুক্তির যুগে অর্গানিক কৃষি সময়ের দাবি। এ কারণে বর্তমান সরকার অর্গানিক কৃষিকে গুরুত্ব দিয়ে অগ্রাধিকারমূলক কর্মকাÐ বাস্তবায়ন করছে। তিনি বলেন, কৃষি নির্ভর বাংলাদেশের অর্থনীতির মূলচালিকা শক্তি হচ্ছে কৃষি। ২০১৩ সালের মধ্যে সবার জন্য খাদ্য নিশ্চিত করাসহ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন বর্তমান সরকারের অন্যতম নির্বাচনী অঙ্গীকার অনুযায়ী ‘রূপকল্প-২০২১’-এর অন্তর্ভুক্ত ছিল যা ইতোমধ্যেই সফল হয়েছে। অর্থনৈতিক উন্নয়নে কৃষি খাত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এছাড়া সরকার কৃষিভিত্তিক শিল্পকে প্রাধান্য দিয়ে শিল্প খাতকে অগ্রাধিকার দিয়ে আসছে। তিনি বলেন, আগামীতে অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে কৃষিভিত্তিক শিল্প উন্নয়নে কার্যকরী পন্থা উদ্ভাবনসহ সুনির্দিষ্ট কার্যাবলী নিশ্চিত করতে এ প্রশিক্ষণ কর্মশালাটি কাজে লাগবে। এ ব্যাপারে এপিও গঠনমূলক ভূমিকা রাখবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আধুনিক প্রযুক্তির যুগে অর্গানিক কৃষি সময়ের দাবি -রাঙ্গা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ