Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ক্যাম্পাসে বিক্ষোভ ভিসি’র কার্যালয় অবরুদ্ধ

বিএসএমএমইউ’তে মেডিকেল অফিসার নিয়োগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মে, ২০১৯, ১২:০৫ এএম

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএসএমএমইউ) ১৮০ জন মেডিকেল অফিসার এবং ২০ জন ডেন্টাল সার্জোন নিয়োগ পরীক্ষার ফলাফল বাতিল ও ভিসি’র পদত্যাগের দাবিতে গতকাল সোমবার দ্বিতীয় দিনের মতো বেলা বারোটা থেকে প্রায় ৩টা পর্যন্ত ভিসি কার্যালয় অবরুদ্ধ করে রাখে চাকরি পরীক্ষার্থীরা। এর আগে গত রোববার রাতে একই দাবিতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে তারা। এ সময় বিক্ষুদ্ধ পরীক্ষার্থীরা অনুষ্ঠিত পরীক্ষা বাতিল ও ভিসি’র পদত্যাগের দাবিতে বিভিন্ন স্লোগান দেয়।
কয়েকশ বিক্ষুব্ধ চিকিৎসক স্লোগানে স্লোগানে ক্যাম্পাস প্রকম্পিত করলে ক্যাম্পাসে আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ক্যাম্পাস ও ভিসি’র কার্যালয়ের সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। এসময় চিকিৎসকরা ভিসি’র কার্যালয়ে যেতে চাইলে কর্তব্যরত পুলিশ অন্যান্য কর্মচারী ও আনসারদের সঙ্গে তাদের ধস্তাধস্তি হলে দশ থেকে বারো জন চিকিৎসক আহত হন।
তবে ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়া ওই সময় ক্যাম্পাসে না থাকায় আন্দোলনকারীরা এক পর্যায়ে ক্যাম্পাস ভিসি’র কার্যালয়ের সামনে থেকে সরে যান। ভিসি’র পদত্যাগের দাবিতে একটি লিখিত আবেদনপত্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার প্রফেসর ডা. এ বি এম আব্দুল হান্নান বরাবর পেশ করেন। তারা জানান, ভিসি’র সঙ্গে মোবাইল ফোনে তাদের কথা হয়েছে। তিনি তাদের আগামী কাল (আজ মঙ্গলবার) সময় দিয়েছেন। তাই তারা কাল আবার আসবেন। ভিসি দাবি মেনে না নিলে তারা প্রয়োজনে কঠোর কর্মসূচি প্রদান করবেন।
আন্দোলনকারী বিক্ষুদ্ধ চিকিৎসকদের দাবি, ভর্তি পরীক্ষার ফলাফলে নজিরবিহীন অনিয়ম হয়েছে। ভিসি ও পরীক্ষা নিয়ন্ত্রকসহ তাদের স্বজনদের নিয়োগ দিতে পরীক্ষার ফলাফলে টেম্পারিং করা হয়েছে। এমনকি যাদের পরীক্ষায় অংশগ্রহনের বয়স এমন চিকিৎসকরাও লিখিত পরীক্ষায় উত্তীর্ন হয়েছেন। তারা জানান, এ বিশ্ববিদ্যালয় থেকে তারা বিভিন্ন কোর্সে উচ্চতর ডিগ্রি অর্জন করেছেন। এ বিশ্ববিদ্যালয়েই তাদের চাকরি হবে বলে প্রত্যাশা করেছিলেন। লিখিত পরীক্ষাও তাদের ভালো হয়েছে। অনিয়মের কারণেই বাদ পড়েছেন বলে মনে করছেন তারা।
পরিচয় প্রকাশে অনিচ্ছুক একাধিক চিকিৎসক মোবাইল ফোনে জানান, আমারা প্রহসনের ফলাফল বর্জণ করেছি। বঙ্গবন্ধুর নামে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়ে এ ধরনের অনিয়ম মেনে নেয়া যায় না। আমরা মঙ্গলবার আবার বিশ্ববিদ্যালয়ে ভিসি’র সঙ্গে আলোচনা করতে যাব। তিনি যদি আমাদের দাবি মেনে না নেয় তাহলে কঠোর কর্মসূচি প্রদান করা হবে।
বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার ডা. এ বি এম আব্দুল হান্নান বলেন, একদল চিকিৎসক সোমবার ভিসি’র কার্যালয়ের সামনে জড়ো হয়ে বিক্ষোভ করে। তবে ওই সময় ভিসি তার কার্যালয়ে ছিলেন না। তিনি বঙ্গভবনে গিয়েছিলেন। বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তায় এসময় অতিরিক্ত পুলিশ মোতায়ন করা হয়। ধস্তাধস্তিতে কয়েকজন আহত হয়েছেন বলে তিনি শুনেছেন তবে নিশ্চিত নয়। বয়স নেই এমন চিকিৎসক নিয়োগে উত্তর্ণী হয়েছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, বয়স নেই এরকম একজন সম্পর্কে আমরা জানতে পেরেছি। তাকে আগেই বাদ দেয়া হয়েছে।
প্রসঙ্গত, গত ২০ মার্চ অনুষ্ঠিত ১৮০ জন মেডিকেল অফিসার এবং ২০ জন ডেন্টাল সার্জন নিয়োগে লিখিত পরীক্ষার অনুষ্ঠিত হয়। পরীক্ষায় ৮ হাজার ৫৫৭ জন চিকিৎসক অংশগ্রহণ করেন। গত রোববার ২০ মার্চ লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। লিখিত পরীক্ষায় ১ পদের জন্য ৪ জনকে পাস করানো হয়। এ হিসাবে ৭১৯ জন মেডিকেল অফিসার ও ডেন্টালের ৮১ জন মিলে মোট ৮২০ জন উত্তীর্ণ হয়েছেন। চ‚ড়ান্ত নিয়োগের ৫০ নম্বরের মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে মৌখিক পরীক্ষার তারিখ এখনো চূড়ান্ত হয়নি।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএসএসএমএমইউ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ