Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সঙ্কটে এমএসএমই খাত

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১২ মে, ২০১৯, ১২:০৪ এএম

দেশের অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতে প্রায় ২৪ হাজার কোটি টাকার অর্থায়ন সঙ্কট রয়েছে। এই সঙ্কটের কারণে অর্থনীতির চালিকা শক্তির প্রবৃদ্ধি বাধাগ্রস্থ হচ্ছে। বিশ্বব্যাংক গ্রুপ ও পলিসি রির্চাস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআরআই) যৌথ গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। দেশের অর্থিনৈতিক প্রেক্ষাপটে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের অর্থায়ন সমাধান শীর্ষক এই প্রতিবেদন সম্প্রতি প্রকাশ করেছে বাংলাদেশ পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশ (পিআরআই)।
পিআরআই একটি বেসরকারি, অলাভজনক ও স্বতন্ত্র গবেষণা প্রতিষ্ঠান। বাংলাদেশের অর্থনীতি, মূল নীতিগত চ্যালেঞ্জগুলো, দেশীয় এবং আন্তর্জাতিক বাজারের সঙ্গে সম্পর্কিত বিষয়গুলো নিয়ে কাজ করছে সংস্থাটি।
প্রতিবেদনে বলা হয়, ব্যাংকগুলো বড় বড় ঋণ গ্রহীতাকে অগ্রাধিকার দেওয়ায় ক্ষুদ্র উদ্যোক্তারা বৈষম্যের শিকার হচ্ছেন। ছোট গ্রহীতাদের প্রতি ব্যাংকগুলোর নজর খুব কম। এতে অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা ও ব্যাংকের ২৩ হাজার ৭০০ কোটি টাকার অর্থায়ন সুবিধায় দূরত্ব তৈরি হয়েছে। গবেষণা প্রতিবেদনে বিশ্বব্যাংক গ্রæপের অর্থায়ন খাতের বিশেষজ্ঞ মিহাসোনিরিনা আন্দ্রিয়ানাভিও বলেছেন, দেশের অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাত ব্যাংক থেকে অর্থায়ন সুবিধা পান মাত্র ২৭ দশমিক ৫ শতাংশ। আর বড় ঋণ গ্রহীতারা এই সুবিধা পান ৪৪ শতাংশ। দেশের ব্যবসার পরিবেশ ব্যবস্থাপনাকেও অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ (এমএসএমই) খাতের জন্য আরও একটি বড় বাধা হিসেবে উল্লেখ করেছেন তিনি।
আন্দ্রিয়ানাভিও বলেন, কেন্দ্রীয় (বাংলাদেশ) ব্যাংকের ক্রেডিট ইনফরমেশন ব্যুরোর (সিআইবি) তথ্য ভান্ডারে এমএসএমই ঋণ সংক্রান্ত যথেষ্ট তথ্য নেই। এমএসএমই উদ্যোক্তাদের ঋণ সুবিধা প্রদানের ক্ষেত্রে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর সমস্যাগুলোর মধ্যে অন্যতম সিআইবি রিপোর্ট।
প্রতিবেদনে বলা হয়েছে, সরকারি-বেসরকারি ও বিদেশি বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা খাতে এক লাখ ৫২ হাজার ৫৬০ কোটি টাকা ঋণ বিতরণ করেছে।
বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলো তাদের বিতরণ করা ঋণের ৭৬ শতাংশ এবং সরকারি বাণিজ্যিক ব্যাংকগুলো মোট ঋণের ১৯ শতাংশ বিতরণ করেছে এমএসএমই খাতে। পলিসি রির্চাস ইনস্টিটিউট (পিআরআই) চেয়ারম্যান জাইদি সাত্তার বলেন, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাত দেশের অর্থনীতিতে অনেক বড় অবদান রাখছে। এমএসএমই খাতের অর্থায়ন সমস্যা সমাধান করা গেলে দেশের অর্থনীতি বিশাল আকারে উপকৃত হবে। এমএসএমই খাতে ঋণ বিতরণে সমস্যার বিষয়টি উল্লেখ করে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গর্ভনর এসএম মনিরুজ্জামান বলেন, ঋণ সুবিধা পাওয়ার জন্য জামানত একটি বড় সমস্যা। এই সমস্যা সমাধানে কাজ করছে কেন্দ্রীয় ব্যাংক।
ব্র্যাক ব্যাংকের এসএমই বিভাগের প্রধান সৈয়দ আবদুল মোমেন বলেন, এমএসএমইর জন্য অর্থায়ন সহজতর করার জন্য প্রতিবেশী দেশগুলোর নীতি প্রবিধি অনুসরণ করে বাস্তবতার ভিত্তিতে যুগোপযুগী নীতি প্রণয়ন করা উচিত। প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাহেল আহমেদ বলেন, বেশির ভাগ ঋণ বিতরণের সিদ্ধান্ত নেওয়ার সময় ব্যাংকগুলো ছোট ব্যবসার চেয়ে বড় ব্যবসায়ীদের অগ্রাধিকার দেয়, এ কথা সত্য। তবে এ বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া উচিত।



 

Show all comments
  • ash ১২ মে, ২০১৯, ১১:৫৫ এএম says : 0
    SHOB BORO BORO BANK REAN KHELAPI RA AWAMILGER CHAMCHA, HORTA KORTA RAO JORITO, TAI ORA SHOHOJE E REAN PAY, SHOB BANK GULO FOSHKA HOE GASE !! ISHH JODI ODER AMAR HATE SERE DITO, 3 MASHE REAN ER TAKA KI VABE ADAY KORTE HOY DEKHATAM !! MISHTHI KOTHAY , SHOJA AUNGGULE REAN ER TAKA ADAY HOBE NAAAAAAAAAAAAA
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ