Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খুলনা বিভাগের ৬৯ গুদামে শত কোটি টাকার গম নিয়ে দুশ্চিন্তায় খাদ্যবিভাগ

প্রকাশের সময় : ২৭ মে, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা, খুলনা : খুলনা বিভাগের ১০ জেলায় ৫৮ হাজার মেট্রিকটন গম নিয়ে দুশ্চিন্তায় পড়েছে খাদ্য বিভাগ। মজুদকৃত গম ৮ মাস আগে বিদেশ থেকে আনা হয়। ৬৯টি গুদামে মজুদকৃত গমের মূল্য একশ’ কোটি টাকারও বেশি। গুদামগুলোতে পোকার কবল থেকে রক্ষা করার জন্য প্রয়োজনীয় কীটনাশক বরাদ্দ নেই। টিআর, কাবিখা ও ওএমএস বন্ধ থাকায় গুদামের মজুদকৃত গম সরবরাহ হচ্ছে না। গুদাম থেকে গম সরবরাহ বন্ধ থাকলে এর গুণগতমান নষ্ট হবে। মজুদকৃত গম সম্পর্কে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিস্তারিত তথ্যাদি জানিয়েছেন স্থানীয় খাদ্য কর্মকর্তা। দ্রুত সিদ্ধান্ত না হলে উল্লেখিত পরিমাণ গম নিলামে দিতে হবে।
খাদ্য গুদামের সূত্র জানায়, দীর্ঘদিন টিআর ও কাবিখা বন্ধ রয়েছে। গত ৭ মে থেকে ওএমএস বন্ধ। ফলে মজুদকৃত গম সরবরাহ হচ্ছে না। প্রতি কেজি গম ২৮ টাকা দরে ক্রয় করে ওএমএস ডিলারদের কাছে ১৫ টাকা দরে বিক্রি করা হয়। উল্লেখিত পরিমাণ গম রাশিয়া, আর্জেন্টিনা, ইউক্রেন থেকে সংগ্রহ করা হয়। সূত্রটি জানায়, অভ্যন্তরীণ বাজার থেকে ১৮ হাজার মেট্রিকটন গম কেনা হয়। বাকী ৪০ হাজার বিদেশ থেকে আমদানি করা হয়। আর্জেন্টিনা থেকে নভেম্বর ও ডিসেম্বর মাসে, রাশিয়া থেকে ডিসেম্বর ও ফেব্রুয়ারি মাসে এবং ইউক্রেন থেকে সেপ্টেম্বর মাসে উল্লেখিত পরিমাণ গম আমদানি করা হয়। আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক কাজী নুরুল ইসলাম জানান, আগস্ট-সেপ্টেম্বরে আমদানি করা গমের গুণগতমান ভালো আছে। খাদ্য গুদাম থেকে প্রতিমাসে পুলিশ, আনছার, বিজিবি ও জেলখানা কর্তৃপক্ষকে এক ৫০০ মেট্রিকটন গম সরবরাহ করা হয়। আগামী ৩-৪ মাসে কোন খাতে গম সরবরাহ করা না হলে মজুদকৃত গম নিলামে দিতে হবে।
খুলনা খাদ্য গুদামের ব্যবস্থাপক আব্দুল মান্নান তালুকদার জানান, গতকাল বুধবার পর্যন্ত ২৫ হাজার ১৪৮ মেট্রিকটন গম মজুদ রয়েছে। মজুদকৃত গম ইউক্রেন, রাশিয়া ও আর্জেন্টিনা থেকে আমদানি করা হয়। এতোবড় গুদামে খাদ্যশস্য পোকার হাত থেকে রক্ষার জন্য সরকারিভাবে কীটনাশক বরাদ্দ করা হয়নি। তিন মাস আগে ১৫ কেজি বরাদ্দ করা হয়। গমের গুণগতমান ভালো রয়েছে বলে তিনি দাবি করেন।
                                                                                                                                      





 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খুলনা বিভাগের ৬৯ গুদামে শত কোটি টাকার গম নিয়ে দুশ্চিন্তায় খাদ্যবিভাগ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ