Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশের নিয়ন্ত্রণ চায় ভারত : ড. জাফরুল্লাহ

প্রকাশের সময় : ২৭ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ভারতের গোয়েন্দা সংস্থা ‘র’ বাংলাদেশে বিভিন্ন ধরনের অকারেন্স ঘটিয়ে, নেপালসহ ভারতের আশপাশের দেশগুলোর মতো বাংলাদেশের ওপরও নিয়ন্ত্রণ নেয়ার চেষ্টা করছে বলে মন্তব্য করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ড. জাফরুল্লাহ চৌধুরী। একই সঙ্গে সুশাসনের অভাবে দেশে গুম, খুন বেড়েছে বলেও মন্তব্য করেন তিনি। তিনি বলেন, জবাবদিহিতা থাকলে দেশের আইন-শৃঙ্খলার এ নাজুক পরিস্থিতি হতো না।
গতকাল (বৃহস্পতিবার) জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে তিনি এসব কথা বলেন। ঢাকায় গুম হওয়া ব্যক্তিদের পরিবারের সদস্যরা এ মানববন্ধনের আয়োজন করে।
জাফরুল্লাহ চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আজ এই পরিবারগুলোর কাছে জাবাবদিহি করতে হবে যে, দুই বছর হয়ে যাওয়ার পরও কেন এই গুম হওয়া মানুষগুলোকে তার পরিবারের কাছে ফেরত দেয়া হলো না।
প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি বলেন, আপনি নিজে স্বজন হারিয়েছেন, তাই স্বজন হারানোর বেদনা আপনি জানেন। তাই অনতিবিলম্বে গুম হওয়া মানুষগুলোকে রমজানের আগেই তাদের পরিবারের কাছে ফিরিয়ে দিন।
তিনি বলেন, ভারতের বৈদেশিক গোয়েন্দা সংস্থা ‘র’ বাংলাদেশে বিভিন্ন ধরনের অকারেন্স ঘটিয়ে নেপালসহ ভারতের আশপাশের দেশগুলোর মতো বাংলাদেশের ওপরও নিয়ন্ত্রণ নেয়ার চেষ্টা করছে।
সাদা পোশাকের পুলিশ কাউকে গ্রেপ্তার করতে পারবে না  বলে সুপ্রিমকোর্টের দেয়া রায়কে স্বাগত জানিয়ে তিনি বলেন, অবিলম্বে এই  যুগান্তকারী রায় বাস্তবায়ন করা হোক। মানববন্ধনে আরো উপস্থিত ছিলেনÑ মানবাধিকার সমিতির সভাপতি  মুনজুর হোসেন ঈসা, মুক্তি ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ফয়জুর হাকিম লালাসহ গুম হওয়া পরিবারের সদস্যরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশের নিয়ন্ত্রণ চায় ভারত : ড. জাফরুল্লাহ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ