Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শ্যামল কান্তিকে নিয়মবহির্ভূতভাবে বরখাস্ত করা হয়েছে

অ্যাটর্নির কার্র্যালয়ে শিক্ষক লাঞ্ছনা সংক্রান্ত প্রতিবেদন

প্রকাশের সময় : ২৭ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : নারায়ণগঞ্জে পিয়ার সাত্তার লতিফ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে নিয়মবহির্ভূতভাবে বরখাস্ত করা হয়েছে। তার কাছ থেকে জোর করে পদত্যাগপত্রে স্বাক্ষর আদায় আইনসিদ্ধ হয়নি বিধায় তিনি স্বপদে বহাল থাকতে পারেন। গতকাল বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয় থেকে অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে জমা দেয়া তদন্তের প্রতিবেদনে এমনই মতামত দেয়া হয়েছে বলে জানা যায়। এর আগে গত বুধবার নারায়ণগঞ্জের জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রতিবেদন অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে জমা দেয়া হয়। আগামী রোববার ওই প্রতিবেদনের ওপর শুনানি হতে পারে বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী। শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে কান ধরে উঠবোস করানোর ঘটনায় আদালতের নির্দেশে অ্যাটর্নি জেনারেল কার্যালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটি এ প্রতিবেদন দাখিল করে।  এ বিষয়ে জানতে চাইলে রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু সাংবাদিকদের বলেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক মোহাম্মদ ইউসুফ এবং নারায়ণগঞ্জের জেলা শিক্ষা কর্মকর্তা মো. আব্দুস জামান স্বাক্ষরিত প্রতিবেদনে মতামতসহ চার দফা সুপারিশ রয়েছে। আগামী রোববার এই প্রতিবেদনের ওপর শুনানি হতে পারে। ওই দিন আদালতের শুনানির হলফনামা উপস্থাপন করা হবে।
প্রতিবেদনে উল্লেখ করা হয়, শ্যামল কান্তির কাছ থেকে জোর করে পদত্যাগপত্রে স্বাক্ষর নেয়া হয়েছিল। যেটা বিধিবহির্ভূতভাবে করা হয়। এ কারণেই শিক্ষা মন্ত্রণালয় মনে করে তিনি স্বপদে বহাল থাকতে পারেন। এছাড়া শ্যামল কান্তির বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগকারী শিক্ষার্থী রিফাত হোসেন একেক সময় একেক কথা বলেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। যেহেতু রিফাতের বক্তব্যে গরমিল পাওয়া যায়, তাই বিতর্কিত বিষয়ের সত্যতা গ্রহণযোগ্য নয় বলে বিবেচিত হতে পারে।  এর আগে গত ১৮ মে হাইকোর্ট একটি বেঞ্চ নারায়ণগঞ্জে শিক্ষক লাঞ্ছনার ঘটনায় কি ব্যবস্থা নেয়া হয়েছে, তিনদিনের মধ্যে তা জানানোর নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে সংসদ সদস্য সেলিম ওসমানসহ দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করেছেন আদালত। সুপ্রিমকোর্টের দুই আইনজীবী কান ধরে উঠবোস করার ঘটনায় প্রতিবেদন আদালতে উপস্থাপন করেন। এরপর আদালত এ রুল জারি করেন। প্রসঙ্গত, গত ১৩ মে ইসলাম ইসলাম ধর্ম অবমাননার গুজব ছড়িয়ে শিক্ষক শ্যামল কান্তিকে বিদ্যালয়ের ভেতরে অবরুদ্ধ করে মারধর করা হয়। পরে স্থানীয় এমপি সেলিম ওসমানের উপস্থিতিতে তাকে কান ধরে ওঠবোস করানো হয় বলে পত্রিকায় প্রতিবেদন প্রকাশিত হয়। এ ঘটনায় সারাদেশে নিন্দার ঝড় ওঠে।




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্যামল কান্তিকে নিয়মবহির্ভূতভাবে বরখাস্ত করা হয়েছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ