Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রমজানে ট্রাম্প ও ট্রুডোর অভিনন্দন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মে, ২০১৯, ১২:০৪ এএম

পবিত্র রমজানে সারা বিশ্বের মুসলমানদের প্রতি অভিনন্দন জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। গতকাল থেকে দেশ দুইটিতে পবিত্র রমজান মাস পালন করা হচ্ছে। এ উপলক্ষে দুই নেতা মুসলমানদের প্রতি শুভেচ্ছা জানান। খবর টাইমস অব ইন্ডিয়া। পবিত্র রমজান মাস উপলক্ষে রোববার হোয়াইট হাউস থেকে একটি বিবৃতি প্রকাশ করা হয়। সেখানে ট্রাম্প বলেছেন, পবিত্র এই মাসের শিক্ষাকে ব্যবহার করে যে কেউ অধিক সম্প্রীতি ও শ্রদ্ধাশীল সমাজ গড়ে তুলতে পারেন। তিনি আরো বলেন, আমাদেরকে যে রহমত দেয়া হয়েছে তার প্রতিফলন ঘটানোর একটি সুযোগ পুরো এই একমাস। পরস্পরের প্রতি অধিক সংসর্গ গড়ে তোলার সুযোগ এটি। আমার সঙ্গে যুক্তরাষ্ট্রের এবং সারা বিশ্বের মুসলিমদেরকে এই মাসের রহমতের বিষয়ে সবার প্রতি শুভেচ্ছা জানাতে যোগ দিয়েছেন ফার্স্টলেডি মেলানিয়া ট্রাম্প।
পবিত্র রমজান মাসে মুসলমানরা রোজা রাখে, দানশীল হয়, নামাজ আদায়ে অধিক মনোযোগী হয় এবং বেশি বেশি কুরআন তেলাওয়াত করে। ট্রাম্প বলেন, ‘এসবের মাধ্যমে তারা ধর্মীয় যাত্রায় নতুন করে আগ্রহী হয় এবং আল্লাহর অনুগ্রহ ও ক্ষমা পেতে আরো সচেষ্ট হয়।’
এদিকে, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো পবিত্র রমজান উপলক্ষে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ভিডিও বার্তা প্রকাম করেন। বার্তায় তিনি গতবারের মতো এবারও ‘আসসালামু আলাইকুম’ বলে তার শুভেচ্ছা বাণী শুরু করেন এবং রমজানের তাৎপর্য তুলে ধরেন। সেই সাথে তিনি কানাডায় মুসলিমদের অবদানের কথা উল্লেখ করেন। দেশটিতে বসবাসকারী দুই লাখসহ বিশ্বের সকল মুসলমানদের প্রতি অভিনন্দন জানিয়ে তিনি ‘রমজান মোবারক’ বলে তার ফেসবুক ভিডিও শেষ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রমজান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ