Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

আভাস আগেই পেয়েছিল?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০১৯, ১২:০৮ এএম

ভারতের ২০ বছর এবং বাংলাদেশের ৪৩ বছরের ইতিহাসে সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ফণি’। কিন্তু অবাক করার মতো বিষয় হলো, এক প্রজাতির কচ্ছপ নাকি আগেই পূর্বাভাস পেয়েছিল প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় ‘ফণি’র। যদিও এ নিয়ে বিশেষজ্ঞদের মধ্যে মতভেদ রয়েছে।
আধুনিক প্রযুক্তির বদৌলতে প্রায় সপ্তাহখানেক আগে আলোচনায় আসার পর মানুষ এই ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি কমাতে আগেভাগেই প্রস্তুতি নিতে শুরু করে। উড়িষ্যার গঞ্জাম জেলার রুশিকুল্যা সমুদ্রসৈকতে প্রতিবছর এই সময়ে দল বেধে আসে অলিভ রিডলে কচ্ছপ। আর তা দেখতে ভিড় জমান পর্যটকরা। কিন্তু এ বছর দেখা নেই তাদের। প্রতিবছরের তুলনায় ১ শতাংশেরও কম কচ্ছপ বাসা বাঁধতে এসেছে সমুদ্র সৈকতে।
সৈকতে ডিম পাড়ার সময় হলেও অলিভ রিডলে কচ্ছপ কিন্তু চলতি বছর আসেনি। যদিও কচ্ছপের জন্য প্রস্তুতিও নিয়ে রেখেছিল দেশটির প্রশাসন। অন্যান্য বছর প্রায় ৫ লাখ কচ্ছপ আসে রুশিকুল্যা সমুদ্র সৈকতে। তবে এ বছর এসেছে মাত্র তিন হাজার। তাহলে কি প্রকৃতির বিপদ সঙ্কেত ওরা আগেভাগে পেয়ে গিয়েছিল? যন্ত্র ছাড়াই বুঝতে পেরেছিল ধেয়ে আসছে ফণি?
বেঙ্গালুরুরের আইএফএস কর্মকর্তা প্রবীণ কাসওয়ান টুইটারে লিখেছেন, রুশিকুল্যা সৈকতে প্রতিবছরের মতো এবার ভিড় জমায়নি অলিভ রিডলে কচ্ছপরা। সম্ভবত সব প্রাণিকে আবহাওয়া দফতরের পূর্বাভাসের ওপর নির্ভর করতে হয় না। তারা দুর্যোগের ইঙ্গিত আগাম পায়। তবে বন দফতর অবশ্য এ কথা মানতে নারাজ। তাদের বক্তব্য, এটা কাকতালীয় হতে পারে। গত বছর ৪ লাখ ৭৫ হাজার অলিভ রিডলে কচ্ছপ এসেছিল। কিন্তু এ বছর মাত্র ৩ হাজার। ২০০২, ২০০৭ ও ২০১৬ সালেও ভিড় কম হয়েছিল।
অলিভ রিডলে কচ্ছপকে বিলুপ্তপ্রায় প্রাণির তালিকাভূক্ত করেছে ইউনিয়ন ফর কনজারভেশন অব ন্যাচার অ্যান্ড ন্যাচারাল রিসোর্সেস (আইইউসিএন)। সৈকতে কোণ আকৃতির দেড় ফুট গর্তে ডিম পাড়ে স্ত্রী কচ্ছপরা। মেক্সিকো ও কোস্টারিকার পর উড়িশার সমুদ্র সৈকতে সবচেয়ে বেশি সংখ্যায় কচ্ছপ বাসা বাঁধতে আসে। সূত্র : চ্যানেল টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আভাস আগেই
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ