Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্রিটিশ পার্লামেন্টে বিতর্ক - বাংলাদেশের ভাষ্যের সঙ্গে দ্বিমত যুক্তরাজ্যের

প্রকাশের সময় : ২৬ মে, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : সাম্প্রতিক হত্যাকা- নিয়ে বাংলাদেশের ভাষ্যের সঙ্গে দ্বিমত পোষণ করে যুক্তরাজ্য। গত মঙ্গলবার ব্রিটিশ পার্লামেন্টে এ বিষয়টি স্পষ্ট করেন ফরেন ও কমনওয়েলথ অফিস-এর মিনিস্টার অব স্টেট হুগো সোয়ার। তিনি বলেন, সাম্প্রতিক হত্যাকা-গুলোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিরোধী রাজনৈতিক দলগুলোকে দায়ী করছেন। তিনি বলছেন, তারা দেশে অস্থিতিশীলতা সৃষ্টি করতে এমনটা করছে। এজন্য তিনি ইসলাম অবমাননাকারীদেরও দায়ী করেন। এক্ষেত্রে আমাদের দ্বিমত রয়েছে।
হুগো সোয়ার বলেন, আমি মনে করি, এ সমস্যা আরও গভীরে প্রোথিত। এ বিতর্কে কয়েকজন এমপি প্রশ্ন করেন হুগো সোয়ারকে। তিনি তার উত্তর দেন। পার্লামেন্টে বিতর্ককালে বাংলাদেশ পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। যত দ্রুত সম্ভব একটি জাতীয় নির্বাচনের জন্য বাংলাদেশের বিরুদ্ধে অবরোধ আরোপের বিষয়ও উঠে আসে আলোচনায়। বলা হয়, বাংলাদেশ সঠিক পথে যাচ্ছে না। এ অবস্থায় বাংলাদেশে গণতন্ত্র, মানবাধিকার প্রতিষ্ঠা ও দেশটি যাতে একদলীয় রাষ্ট্রে পরিণত না হয় সে জন্য বৃটেনের হস্তক্ষেপের বিষয়টিও আলোচিত হয়। আলোচনায় উঠে আসে সাম্প্রতিক হত্যাকান্ডে সরকারের পদক্ষেপ নিয়ে। এ বিষয়ে সরকার ধীর গতিতে পদক্ষেপ নিচ্ছে বলে অভিযোগ করেন কয়েকজন এমপি। তারা বিভিন্ন প্রশ্ন করেন হুগো সোয়ারকে উদ্দেশ্য করে।
যুক্তরাষ্ট্রে সজীব ওয়াজেদ জয়কে ‘অপহরণ ষড়যন্ত্রে’ গ্রেপ্তার ব্রিটিশ বাংলাদেশি শফিক রেহমানের বিষয়ে তিনি বলেন, তাকে যথাযথ আইনি সহায়তা দেয়া হচ্ছে। এ বিষয়ে নিজে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর কাছে চিঠি লিখেছেন এবং ঢাকায় ব্রিটিশ হাই কমিশনার মঙ্গলবার ওই চিঠি পৌঁছে দিয়েছেন।
ব্রিটিশ সরকারের কথাবার্তার কার্যকারিতা নিয়ে অ্যালেক্স কানিংহ্যাম নামে এক সদস্যের প্রশ্নের জবাবে হুগো সোয়ার বলেন, আমরা কথা বলে যাচ্ছি। দাতাগোষ্ঠীর মধ্যে আমরা বৃহত্তম। ২০১৫-১৬ সালে আমরা ১৬২ মিলিয়ন পাউন্ড দিয়েছি। এ কারণে আমাদের কথা সেখানে প্রভাব ফেলে। তবে বাংলাদেশের ব্যাপারে কমনওয়েলথ ভূমিকা নিতে পারে বলে জানান ব্রিটিশ মন্ত্রী।
অন্য এক সংসদ সদস্য লিসা ক্যামেরন ব্রিটিশ পার্লামেন্টকে জানান, বাংলাদেশ থেকে প্রতিদিন ৭০ থেকে ৮০ শিশু ও নারী পাচারের শিকার হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রিটিশ পার্লামেন্টে বিতর্ক - বাংলাদেশের ভাষ্যের সঙ্গে দ্বিমত যুক্তরাজ্যের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ