Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ঢাকা মহানগরীর পুরোটাই আসছে সিসি ক্যামেরার আওতায়

প্রকাশের সময় : ২৬ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : অপরাধ দমন ও অপরাধীদের চিহ্নিত করতে ঢাকা মহানগরীর পুরো এলাকা সিসি ক্যামেরার আওতায় আনা হচ্ছে। এখন থেকে শক্তিশালী এসব সিসি ক্যামেরা অন্ধকার এবং কুয়াশাচ্ছন্ন আবহাওয়াতেও স্পষ্ট ছবি ক্যাপচার করতে সক্ষম হবে। এছাড়া কিছু ক্যামেরা রাস্তায় চলাচলরত যানবাহনের ‘নম্বর প্লেট’-এর ছবি ক্যাপচার ও সংরক্ষণ করতে পারবে। কূটনৈতিক এলাকাসহ পুরো রাজধানীকে নিñিদ্র নিরাপত্তা ব্যবস্থার আওতায়
আনতে কাজ করছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ইতোমধ্যে গুলশান ও আশপাশ এলাকায় প্রায় সাড়ে ৬০০ সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। এছাড়া রাজধানীর কারওয়ান বাজার, সোনারগাঁও ক্রসিং থেকে আব্দুল্লাহপুর, হাতিরঝিল, রামপুরা ব্রিজ থেকে আব্দুল্লাহপুর, মহাখালি, তেজগাঁও ট্রাক স্ট্যান্ড ও গাবতলী বাস টার্মিনাল এলাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে একাধিক সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে। ক্যামেরাগুলো প্রায় দু’মাস সময়কার সব ফুটেজ সংরক্ষণ করতে পারবে। এছাড়া প্রতিটি ক্যামেরায় আলাদা স্টোরেজ সিস্টেম রয়েছে যা ৪৮ ঘণ্টার ফুটেজ সংরক্ষণ করতে পারবে। বিদ্যুৎ সংযোগ না থাকলেও এই সিসিটিভি ক্যামেরাগুলো তিন ঘণ্টার ব্যাকআপ দিতে সক্ষম। এতে আলাদা ইউপিএস সিস্টেম রয়েছে। গতকাল ঢাকা মেট্রোপলিটন পুলিশের মিডিয়া শাখা ও গুলশান জোনের পুলিশ কর্মকর্তারা এসব তথ্য জানিয়েছেন।
ডিএমপির মিডিয়া শাখার উপ পুলিশ কমিশনার মারুফ হোসেন সরদার বলেন, অপরাধীরা যেন কোনো ঘটনা ঘটিয়ে পালিয়ে যেতে না পারে এ লক্ষ্যে রাজধানীজুড়ে বিভিন্ন পয়েন্টে ক্লোজ সার্কিট টেলিভিশন (সিসিটিভি) ক্যামেরা বসানোর কাজ চলছে। খুব শিগগিরই আরও ৫৫৮টি উচ্চক্ষমতাসম্পন্ন ক্যামেরা স্থাপন করা হবে। এসব এলাকায় মোট ১২শ সিসিটিভি স্থাপন করতে মোট ব্যয় হবে ১৫ কোটি টাকা। এই এলাকার স্থানীয়রা ও বেসরকারি প্রতিষ্ঠানের সম্মিলিত প্রচেষ্টায় এই উদ্যোগটি বাস্তবায়ন করা হচ্ছে।
গুলশান জোনের একজন পুলিশ কর্মকর্তা জানান, সিসিটিভি ক্যামেরা মনিটরিংয়ের জন্য গুলশানের ১০২ নম্বর রোডের পুলিশ ফাঁড়িতে একটি মনিটরিং সেল তৈরি করা হয়েছে। সেখানে তিন থেকে চারজন পুলিশ সদস্য পুরো ২৪ ঘণ্টাই সিসিটিভিগুলো মনিটরিং করবেন।
পুলিশের অপর একটি সূত্র জানায়, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) পুরো এলাকা নিñিদ্র নিরাপত্তা ব্যবস্থার আওতায় আনতে এই পরিকল্পনা হাতে নিয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ঢাকা উত্তর সিটি করপোরেশনের পুরো এলাকা সিসিটিভি ক্যামেরার নিরাপত্তা ব্যবস্থার আওতায় আনা হবে। এজন্য ২৫ কোটি টাকা ব্যয়ে মোট তিন হাজার সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হবে।
এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গুলশান বিভাগের উপ-কমিশনার (ডিসি) এস এম মোস্তাক আহম্মেদ বলেন, কূটনৈতিক এলাকার নিরাপত্তার পাশাপাশি গুলশান, বনানী, বারিধারা ও নিকেতনসহ পুরো এলাকায় সিসিটিভি ক্যামেরা বসানোর কাজ চলছে। পুরো এলাকার নিরাপত্তা ব্যবস্থাকে আরও জোরদার করার লক্ষ্যেই এ পদক্ষেপ নেয়া হয়েছে। তিনি আরো বলেন, ইতোমধ্যে আমরা ৬৪২টি ক্যামেরা স্থাপনের কাজ সম্পন্ন করেছি। পুরো এলাকায় মোট ১২শ’টি সিসিটিভি ক্যামেরা বসানো হবে। এর মধ্যে প্রথম ধাপে ১৩৪টি বসানোসহ দ্বিতীয় ধাপে অতিরিক্ত ৫০৮টি সিসিটিভি বসানো হয়েছে। এরপর তৃতীয় ধাপে আরও ৫৫৮টি উচ্চক্ষমতাসম্পন্ন সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হবে।
উপ-কমিশনার বলেন, বর্তমানে কূটনৈতিক এলাকাসহ গুলশান, বনানী, বারিধারা ও নিকেতনের পুরো এলাকাই সিসিটিভি ক্যামেরার নজরদারি ব্যবস্থার অধীনে রয়েছে।
অপরাধীদের চিহ্নিত করে আইনের আওতায় আনতেই আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সিসিটিভির মাধ্যমে পুরো রাজধানীকে নজরদারি করবে। এতে অপরাধীদের তৎপরতা অনেকাংশেই কমিয়ে আনা সম্ভব হবে। এর ধারাবাহিকতায় রাজধানীর গুলশান, বারিধারা, নিকেতন, বনানী ও পার্শ্ববর্তী এলাকার প্রধান অংশে নিরাপত্তা নিশ্চিত করতে সিসিটিভি বসানো হযেছে। যে কেউ এসব এলাকায় প্রবেশ করলেই তাকে কোনো না কোনো সিসিটিভির সামনে পড়তে হবে।
আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একটি সূত্র জানায়, ৩-১৬ মেগা পিক্সেল রেজুলেশনের উচ্চক্ষমতাসম্পন্ন প্রায় ৬৪২টি ক্যামেরা ইতোমধ্যে এসব এলাকায় স্থাপন করা হয়েছে।
উচ্চক্ষমতাসম্পন্ন এ সিসিটিভি ক্যামেরাগুলো তাইওয়ান থেকে আনা হয়েছে। যেকোনো দুর্ঘটনার ক্ষেত্রে ক্যামেরাগুলো বিশেষ ফোকাসের মাধ্যমে স্পষ্ট ইমেজ ক্যাপচার করতে পারবে। কোথাও কোনো ঝামেলা বা বেশি লোক সমাগম দেখা গেলে সংকেতের মাধ্যমে তা মনিটরিং সেলে জানান দেবে। এতে সংশ্লিষ্ট এলাকার পুলিশকে সেখান থেকে নির্দেশনা দেওয়া যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকা মহানগরীর পুরোটাই আসছে সিসি ক্যামেরার আওতায়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ