Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংবাদপত্রের স্বাধীনতা না থাকলে গণতন্ত্র অর্থহীন : প্রধান বিচারপতি

প্রকাশের সময় : ২৬ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, আইনের শাসন প্রতিষ্ঠায় সংবাদপত্র, সাংবাদিক সমাজ ভূমিকা রাখতে পারে। রাষ্ট্র পরিচালনায় হাজারো আইন রয়েছে। প্রয়োজনে নতুন আইন তৈরিও করা হয়। কিন্তু আইনের শাসন প্রতিষ্ঠা করা অত সহজ কাজ নয়। তিনি আরো বলেন, গণতান্ত্রিক শাসনব্যবস্থায় সংবাদপত্রের গুরুত্ব অপরিসীম। সংবাদপত্রের স্বাধীনতা ব্যতীত গণতন্ত্র অর্থহীন। রাষ্ট্র যখন বাক্-স্বাধীনতা, ব্যক্তি স্বাধীনতা, বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করতে পারে তখনই বলা যায় যে, একটি স্বাধীন রাষ্ট্রে গণতন্ত্র গুণগত এবং দৃঢ়ভাবে প্রতিষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার বাংলা একাডেমির মিলনায়তনে প্রতিদিনের সংবাদ পত্রিকার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেন, সংবাদপত্র হলো সমাজের দর্পণ। এই দর্পণ তৈরি করেন সাংবাদিকরা। সংবাদপত্রকে বলা হয় রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ হিসেবে সরকার এবং বিরোধী দলের পথনির্দেশনা তৈরি করে দেয় সংবাদপত্র। এর কারিগর হলো সাংবাদিক সমাজ। আইনের শাসন প্রতিষ্ঠায় সংবাদপত্র তথা সাংবাদিক সমাজ অত্যন্ত জোরালো ভূমিকা রাখতে পারে। তিনি বলেন, বিচার বিভাগ স্বাধীন না হলে রাষ্ট্রে সুশাসন প্রতিষ্ঠা পায় না। বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন সাংবাদিকরা। প্রধান বিচারপতি বলেন, আমি আশা করব দ্বন্দ্ব-সংঘাত, কুসংস্কার, সাম্প্রদায়িকতাসহ জাতীয় বিভিন্ন সংকট সমাধানে সকল পত্রিকা দেশের অনেক প্রতিকূলতা ও বৈপরীত্যের মাঝেও অতীতের ন্যায় বস্তুনিষ্ঠ ও নিরপেক্ষ সংবাদ উপস্থাপনের মাধ্যমে দেশ ও জাতিকে সঠিক পথ দেখাবে। দৈনিক প্রতিদিনের নবযাত্রা উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তাজুল ইসলাম এমপি, বিশেষ অতিথি ডেপুটি স্পীকার ফজলে রাব্বী মিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংবাদপত্রের স্বাধীনতা না থাকলে গণতন্ত্র অর্থহীন : প্রধান বিচারপতি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ