Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

রমজান শুরুর আগেই টিসিবির হোঁচট

প্রকাশের সময় : ২৬ মে, ২০১৬, ১২:০০ এএম

এ.টি.এম. রফিক, খুলনা থেকে ঃ নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার নিয়ন্ত্রণে রাখতে খুলনাঞ্চলে এখনো কার্যক্রম শুরু করেনি ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। ফলে রজমানের ৯ দিন পূর্বেই বাজারে মূল্যবৃদ্ধির ঊর্ধ্বমূখী প্রভাব পড়তে শুরু করেছে। ছোলা, চিনি, ভোজ্যতেল ও মশুর ডাল এ চার ধরনের পণ্য বিক্রি করতে টিসিবি প্রস্তুতি নিলেও এবার খেজুর না আসার সম্ভাবনা রয়েছে। তবে কবে থেকে বিক্রি শুরু হবে সে বিষয়ে কিছু বলতে পারেনি কর্তৃপক্ষ। ফলে আসন্ন রজমানের বাজার নিয়ন্ত্রণে টিসিবি কতটুকু ভূমিকা রাখতে পারবে তা নিয়ে জনমনে প্রশ্ন দেখা দিয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রমজানের আগেই চিনি, ভোজ্যতেল ও মশুর ডালসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়েই চলেছে বাজারে। খুলনার বাজারে খুচরা পর্যায়ে ছোলা বিক্রি হয় ৯০ টাকা দরে। অথচ দুই সপ্তাহ আগেও দাম ছিল ৫৫ থেকে ৬০ টাকা। ৪০ টাকা দরের চিনি বিক্রি হচ্ছে ৫৬ টাকায়। ১২০ টাকার দেশী মশুর ডাল এখন বিক্রি হচ্ছে ১৪০ টাকা। ৯০ টাকার বাইরের ডাল বিক্রি হচ্ছে ১১০ টাকায়। তবে তেলের দাম কিছুটা নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে। ৮০ টাকা লিটার খোলা সয়াবিন তেল বিক্রি হচ্ছে ৮৪ টাকায়।
টিসিবি সূত্র জানিয়েছে, তাদের আওতাধীন খুলনা বিভাগের ১০ জেলায় ৫৪২ জন ডিলার রয়েছেন। এরমধ্যে খুলনা মহানগরীর রয়েছে ১২০ জন। ডিলাররা মহানগরীসহ জেলাগুলোতে পণ্য উত্তোলন করবেন।
খুলনা মহানগরী ডিলার মোঃ শফিউল্লাহ জানান, অন্যান্য বছর একটু আগেভাগেই শুরু হয় টিসিবির কার্যক্রম। তবে এবার দেরি হচ্ছে। ইতিমধ্যে বাজারে ব্যবসায়ীরা দাম বাড়াতে শুরু করেছে বিভিন্ন জিনিসের। টিসিবি এসব কাজ আগে শুরু করতে পারলে জনগণের ভাল হয়।
টিসিবি খুলনার আঞ্চলিক কর্মকর্তা মোঃ রবিউল মোর্শেদ বলেন, রমজানে কয়েকটি পণ্যের দাম সহনশীল রাখতে প্রতিবছরই সরকার উদ্যোগ নেয়। এরমধ্যে রয়েছে ছোলা, চিনি, ভোজ্যতেল ও মশুর ডাল। তবে এবছর এখনও সংশ্লিষ্ট পণ্যগুলো খুলনার গুদামে এসে পৌঁছেনি। চলতি ও আগামী সপ্তাহের মধ্যে চট্টগ্রাম বন্দর ও নারায়ণগঞ্জ থেকে পণ্য আসবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
এই আঞ্চলিক কর্মকর্তা আরও জানান, অন্যান্য বছরের মত এবারও খুলনা মহানগরীতে ৫টি ট্রাকে করে ১১টি পয়েন্টে এসব পণ্য বিক্রি করা হবে। গতবছরের মত এবছরও খেজুর বিক্রি না করার সম্ভাবনা রয়েছে। এরমধ্যে মহানগরীর নিউ মার্কেট ও বয়রা, খালিশপুর ও ফুলবাড়িগেট, সাতরাস্তা, শান্তিধাম, ময়লাপোতা মোড় ও গল্লামারী এলাকা, রূপসা, নতুন বাজার, জেলা প্রশাসকের কার্যালয় ও বাংলাদেশ ব্যাংক মোড় এলাকায় ট্রাকে করে বিক্রি হবে। এছাড়াও জেলা সদরগুলোতে দু’টি করে ট্রাকে বিক্রি হবে। টিসিবি এসব পণ্য কি দামে বিক্রি করবে সে বিষয়ে এখনও কোন নিদের্শনা আসেনি। এখনও দাম নির্ধারণ করেনি মন্ত্রণালয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রমজান শুরুর আগেই টিসিবির হোঁচট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ