Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

উৎপাদনশীলতা বৃদ্ধিতে প্রণয়ন হচ্ছে মাস্টার প্লান

বিশেষজ্ঞ দল আসছে কাল

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১ মে, ২০১৯, ১২:০৪ এএম

জাপানের ন্যাশনাল স্ট্র্যাটেজিক প্লানের আওতায় বাংলাদেশের খাতভিত্তিক উৎপাদনশীলতা বৃদ্ধির লক্ষ্যে ‘ন্যাশনাল প্রোডাকটিভিটি মাস্টার প্লান ফর বাংলাদেশ’ শীর্ষক কর্মসূচি প্রণয়ন করা হবে। থাইল্যান্ড ও সিঙ্গাপুরের তিন সদস্যের বিশেষজ্ঞ দল এ মাস্টার প্লান প্রণয়নে সহায়তার জন্য আগামীকাল ঢাকায় আসছেন। তারা বিভিন্নখাতের অংশীজনদের সাথে আলোচনা করে উৎপাদনশীলতা উন্নয়ন কৌশল নির্ধারণ করবেন। পরবর্তীতে তাঁদের সুপারিশের ভিত্তিতে বাংলাদেশের জন্য এ মাস্টার প্লান চ‚ড়ান্ত করা হবে।

তৈরি পোশাক শিল্পে উৎপাদনশীলতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ) এর সদস্যভূক্ত প্রতিষ্ঠানগুলোর ব্যবস্থাপনার সাথে জড়িত প্রতিনিধিদের নিয়ে আয়োজিত ‘উৎপাদনশীলতা উন্নয়ন কৌশল’ শীর্ষক কর্মশালায় গতকাল এ তথ্য জানানো হয়। মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন (এনপিও)।
ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশনের পরিচালক এস এম আশরাফুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিকেএমইএ’র সিনিয়র সহ-সভাপতি মনসুর আহমেদ, পরিচালক মোহাম্মদ মোস্তফা মনোয়ার এবং নিটওয়্যারখাতের উৎপাদনশীলতা বিশেষজ্ঞরা বক্তব্য রাখেন। অনুষ্ঠানে উৎপাদনশীলতা বৃদ্ধিতে সহায়ক ২৭টি টুলস ও কৌশলের প্রয়োগ সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হয়।
অনুষ্ঠানে জানানো হয়, এ দীর্ঘমেয়াদী পরিকল্পনা বাস্তবায়িত হলে বাংলাদেশের শিল্পখাতসহ সকলখাতে উৎপাদনশীলতা বৃদ্ধির সুযোগ তৈরি হবে। এর ফলে বাংলাদেশে উৎপাদিত পণ্যের প্রতিযোগিতায় টিকে থাকার দক্ষতা ও সক্ষমতা বাড়বে। এতে করে রপ্তানি বাণিজ্যে বাংলাদেশের অবস্থান শক্তিশালী হবে।
উল্লেখ্য, দিনব্যাপী এ কর্মশালায় নিটওয়্যার শিল্পের সাথে সম্পৃক্ত উচ্চ পর্যায়ের ব্যবস্থাপক এবং উৎপাদনশীলতা উন্নয়ন বিশেষজ্ঞরা অংশ নেন।###

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উৎপাদনশীলতা বৃদ্ধি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ