Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

পুনর্গঠনের শুরুতেই হোঁচট

বগুড়া বিএনপিতে পাল্টাপাল্টি আহবায়ক কমিটি

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ১ মে, ২০১৯, ১২:০৪ এএম

নিয়মতান্ত্রিক পন্থা ও তারেক রহমানের ইচ্ছায় জেলায় জেলায় কমিটি গঠনের প্রক্রিয়া সূচনাতেই হোঁচট খেল বগুড়ায়।
গত ২ এপ্রিল বগুড়ায় কেন্দ্রীয় নেতা বরকত উল্লাহ বুলু ও রুহুল কুদ্দুস তালুকদার দুলুর উপস্থিতিতে বগুড়া জেলা কমিটি পুনর্গঠনের প্রক্রিয়ার সূচনা হয়। সভায় উপস্থিত তৃণমূল নেতারা পরিষ্কারভাবে জানিয়ে দেন ওয়ান ইলেভেনের পর থেকে যারা গা বাঁচিয়ে দল থেকে দূরে থেকেছেন তাদেরকে কমিটিতে অন্তর্ভুক্ত করার চেষ্টা বরদাশত করবেন না। সভার মধ্যেই ব্যাপকভাবে গুঞ্জণ ছড়িয়ে পড়ে একাদশ সংসদ নির্বাচনের আগে টাকা দিয়ে বিএনপির মনোনয়ন কেনার অভিযোগে অভিযুক্ত জিএম সিরাজের অর্থায়নেই নতুন কমিটির নামে কার্যত তিনিই দলকে নিজের পকেটে তুলে নেওয়ার আয়োজন করে ফেলেছেন। ঘটনাটি নিয়ে সর্বস্তরের নেতাকর্মীদের ক্ষোভ ও উত্তেজনার প্রেক্ষিতে ওই দিন আর কমিটি পুনর্গঠনের বিষয়ে বেশিদূর এগোতে পারেননি কেন্দ্রীয় নেতারা ।
এরপর একই উদ্দেশ্যকে সামনে রেখে ২য় দফায় ঢাকায় নেতাদের ডেকে পাঠানো হয়। তলব পেয়ে বগুড়া জেলা বিএনপির সভাপতি ভিপি সাইফুলের নেতৃত্বাধীন অংশটি কি হতে পারে তা অনুমান করে সদলবলে চলে যান। ফলে কেন্দ্রীয় নেতাদের দিয়ে সাবেক জিএম সিরাজের ২য় দফার মিশনও ব্যর্থ হয়। এখানে একাধিক কেন্দ্রীয় নেতা ভিপি সাইফুলের সমর্থকদের হাতে নাজেহাল পর্যন্ত হন। ফলে জেলা বিএনপির যুগ্ম সম্পাদক ও পৌর কাউন্সিলর পরিমল চন্দ্র দাস ও স্বেচ্ছাসেবক দলের সভাপতি শাহ মেহেদী হাসান হিমুকে বহিষ্কার করা হয়। তবে কেন্দ্রীয়ভাবে কমিটি গঠন করার বদলে ওই বগুড়া জেলা কমিটিকেই দল পুনর্গঠনের দায়িত্ব দিয়ে দেন কেন্দ্রীয় নেতারা। সাথে ১০ দিনের সময় বেঁধে দেয়া হয়।
২৯ এপ্রিল বগুড়া জেলা বিএনপির একটি সাধারণ সভা ডাকা হয়। এরপর যথারীতি সাধারণ সভার সিদ্ধান্ত মোতাবেক নির্বাচনী কমিটি গঠন করে দলের বর্তমান জেলা সভাপতি ভিপি সাইফুলকে সভাপতি ও সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন চানকে যুগ্ম আহŸায়ক করে ৪৫ সদস্যের আহŸায়ক কমিটি গঠন করা হয়।
তবে জেলার ডাকা সাধারণ সভায় উপস্থিত হননি সাবেক দলের সিনিয়র সহ সভাপতি ফজলুল বারী তালুকদার বেলাল, সাবেক এমপি হেলালুজ্জামান তালুকদার লালু , সাবেক উপজেলা চেয়ারম্যান আলী আজগর তালুকদার হেনা ও সাবেক জেলা সভাপতি রেজাউল করিম বাদশা। দলের এই অংশটি ওই দিন বিকেলেই সাবেক এমপি হেলালুজ্জামান তালুকদার লালুর বাড়িতে একটি পাল্টা সভা করে পৃথক একটি আহŸায়ক কমিটি গঠনের ঘোষণা দিয়েছেন। এই কমিটির আহŸায়ক করা হয়েছে বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ও বগুড়া পৌরসভার মেয়র অ্যাডভোকেট মাহবুবুর রহমানকে আহŸায়ক ও ফজলুল বারী তালুকদার বেলালকে যুগ্ম আহŸায়ক করা হয়েছে।
দলের সাধারণ নেতাকর্মীরা এই ঘটনাকে স্পষ্ট বিভক্তি ও দলের জন্য অশুভ আলামত বলে উল্লেখ করেছেন। তারা আরও বলেছেন , বিষয়টি তারেক রহমানেরর জন্য বিব্রতকর অবস্থা তৈরী করেছে ।
উল্লেখ্য, ৮ বছর আগে ২০১১ সালের ৭ এপ্রিল বগুড়া জেলা বিএনপির এক সম্মেলনে ভিপি সাইফুল ইসলাম ও জয়নাল আবেদীন চাঁনকে যথাক্রমে সভাপতি এবং সাধারণ সম্পাদক নির্বাচিত করে পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়। এর ৫ মাস পর ২০১২ সালের ২২ জানুয়ারি কেন্দ্র থেকে ১৭২ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ জেলা কমিটি অনুমোদন দেওয়া হয়। বিভিন্ন সময়ে এই কমিটি ভেঙে যাচ্ছে বলে গুঞ্জণও শোনা যায় ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হোঁচট

১৪ ফেব্রুয়ারি, ২০২২
৬ ফেব্রুয়ারি, ২০২২
৩১ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ