Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সাংবাদিক সম্মেলনে বাণিজ্যমন্ত্রী পণ্য পরিবহনে চাঁদাবাজি বন্ধে সরকার কঠোর

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৯, ৯:৪৩ পিএম

বাণিজ্যমন্ত্রী টিপু মুন্শি বলেছেন, পণ্য পরিবহনে চাঁদাবাজী বন্ধে সরকার কঠোর অবস্থান গ্রহণ করেছে। অভিযোগ রয়েছে বিশেষ বিশেষ সময়ে পণ্য পরিবহনে চাঁদাবাজীর কারণে পণ্যের মূল্য বৃদ্ধি পায়। নিত্য প্রয়োজনীয় সকল পণ্যের মূল্য স্থিতিশীল রাখতে সরকার সব ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে। প্রতিটি বিভাগীয় কমিশনারকে এ বিষয়ে চিঠি লেখা হয়েছে। জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসাগণ এ বিষয়ে প্রয়োজনীয় কঠোর পদক্ষেপ গ্রহণ করবে। যাতে রমজান মাসকে সামনে রেখে কেউ চাঁদাবাজী বা পণ্যের মূল্য বৃদ্ধি করার সুযোগ না পায়।

বাণিজ্যমন্ত্রী বলেন, আমরা সবাই ভোক্তা। ভোক্তার অধিকার রক্ষায় আমাদের সচেতন হতে হবে। সবাই সতর্ক হলে প্রতিরোধ করা সম্ভব। আমরা কাউকেই চাঁদাবাজী বা কোন পণ্যের মূল্য বৃদ্ধির সুযোগ দিতে চাই না। ভোক্তা যাতে ন্যায্য মূল্যে নিরাপদ ও মান সম্পন্ন পণ্য পান, সে জন্য সরকার জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর প্রতিষ্ঠা করেছে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুন্শি মঙ্গলবার (৩০ এপ্রিল) ঢাকায় বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জাতীয় ভোক্তা অধিকার সরক্ষণ অধিদফতর আয়োজীত বিশ^ ভোক্তা দিবস এর আলাচনা সভা (২ মে) আয়োজন উপলক্ষে প্রেস কনফারেন্সে এ সব কথা বলেন। এ সময় বাণিজ্য মন্ত্রনালয়ের সচিব মো. মফিজুল ইসলাম, জাতীয় ভোক্তা অধিকার সরক্ষণ অধিদফতরের মহাপরিচালক মো. শফিকুল ইসলাম লস্কর প্রমুখ উপস্থিত ছিলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, ভোক্তার অধিকার সুরক্ষায় সরকার কাজ করছে। দেশের সকল জেলা. উপজেলা ও ইউনিয়নের ভোক্তা অধিকার সংরক্ষণ কমিটি গঠন করা হয়েছে। নিয়মিত বাজার মনিটরিং করা হচ্ছে। ভোক্তার অধিকার রক্ষায় সরকার আইন প্রয়োগের ক্ষেত্রে কঠোর অবস্থানে রয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ে মনিটরিং সেল খোলা হয়েছে। ভোক্তাকে অধিক সচেতন করা আমাদের দায়িত্ব। কনজিউমারস এ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (ক্যাব) প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। কোন ভোক্তা অধিকার বঞ্চিত হয়ে অভিযোগ করলে এবং অভিযোগ প্রমানিত হলে অভিযোগকারীকে জরিমানার ২৫ শতাংশ নগদ অর্থ প্রদান করা হচ্ছে। বিভিন্ন অভিযোগে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর গত ২৪ এপ্রিল পর্যন্ত ৪৬ কোটি ৭৪ লাখ ৫৩ হাজার ৬৫০ টাকা জরিমানা আদায় করেছে। এর মধ্য থেকে অভিযোগকারীকে ৮১ লাখ ৩০ হাজার ৩০২ টাকা প্রদান করা হয়েছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, টিসিবি খোলা বাজারে ন্যায্য মুল্যে পণ্য বিক্রয় শুরু করেছে। নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার সহনীয় পর্যায়ে রয়েছে। পণ্যের মজুত চাহিদার চেয়ে অনেক বেশি রয়েছে। বাজারে সরবরাহ স্বাভাবিক রয়েছে। কোন পণ্যের সংকট হবে না। বিগত দুই বছরের তুলনায় এবার অনেক পণ্যের মূল্য কম আছে। সারা বছর পণ্যের মূল্য স্বাভাবিক থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্যমন্ত্রী

২৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ