Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

জবেদ আলীকে কেন ২০ লাখ টাকা ক্ষতিপূরণ নয় -হাইকোর্ট

প্রকাশের সময় : ২৫ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : উচ্চ আদালত থেকে খালাস পাওয়ার পর ১৩ বছর কারাগারে আটকে থাকা সাতক্ষীরার জবেদ আলী বিশ্বাসকে কেন ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়া হবে নাÑতা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। গতকাল মঙ্গলবার জনস্বার্থে এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল দেন। একই সঙ্গে জবেদ আলীকে ‘বেআইনিভাবে’ কারাবন্দি রাখায় বিবাদীদের ‘নিষ্ক্রিয়তা ও অবহেলা’ কেন সংবিধানের ৩১, ৩২ ও ৩৫ ও ৩৬ অনুচ্ছেদের পরিপন্থী ঘোষণা করা হবে না, তাও জানতে চাওয়া হয়েছে রুলে। চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, আইন সচিব, হাইকোর্টের রেজিস্ট্রার, সাতক্ষীরার অতিরিক্ত দায়রা জজ আদালত-২-এর তৎকালীন বিচারক, আইজি প্রিজন ও সাতক্ষীরার জেল সুপারকে রুলের জবাব দিতে বলা হয়েছে।
আদালতে রিট আবেদনকারী ব্যারিস্টার আবদুল হালিম নিজেই শুনানি করেন। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু। পরে আবদুল হালিম সাংবাদিকদের বলেন, সাতক্ষীরার জোবেদ আলী বিশ্বাসকে তার নিজের মেয়েকে হত্যা মামলায় ২০০১ সাল যাবজ্জীবন কারাদ-াদেশ দিয়েছিলেন সাতক্ষীরার নি¤œ আদালত। পরে ২০০৩ সালে হাইকোর্ট জোবেদ আলীকে খালাস দেন। এই খালাসের আদেশ সাতক্ষীরা জেলা জজ আদালতে পৌঁছার পর, তা কার্যকরের জন্য কারাগারে না পাঠিয়ে সাতক্ষীরার তৎকালীন অতিরিক্ত দায়রা জজ তাপস কুমার দে এটি আদালতের রেকর্ড রুমে নথিভুক্ত করে রাখেন। সংবিধানের ৩১, ৩২ ও ৩৫ ও ৩৬ অনুচ্ছেদের মৌলিক অধিকাল লঙ্ঘন হয়েছে দাবি করে এই রিট আবেদন করা হয়েছে বলে জানান এই আইনজীবী। গত ৩ মার্চ জাতীয় দৈনিকে জোবেদ আলীকে নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়। দীর্ঘ ১৩ বছর বিনা দোষে কারাভোগের পর চলতি বছর ২ মার্চ সাতক্ষীরা কারাগার থেকে মুক্তি পান তিনি। গত ১৯ মে, চিল্ড্রেন চ্যারিটেবল ফাউন্ডেশনের পক্ষ থেকে হাইকোর্টে ক্ষতিপূরণ চেয়ে রিট করা হয়। ওই আবেদনে বলা হয়, দায়রা জজ এবং সরকারের সংশ্লিষ্ট ব্যক্তিদের গাফিলতির কারণেই জোবেদ আলীকে ১৩ বছর বিনা অপরাধে কারাভোগ করতে হয়েছে। এজন্য ক্ষতিপূরণ হিসেবে সরকারের পক্ষ থেকে তাকে ২০ লাখ টাকা দেয়া হোক। গতকাল আদালতে এ বিষয়ে শুনানি অনুষ্ঠিত হয়। পরে আদালত ক্ষতিপূরণের ২০ লাখ টাকা কেন দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জবেদ আলীকে কেন ২০ লাখ টাকা ক্ষতিপূরণ নয় -হাইকোর্ট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ