Inqilab Logo

রোববার, ০২ জুন ২০২৪, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শিক্ষার পাশাপাশি হাঁস প্রতিপালনে স্বাবলম্বী

প্রকাশের সময় : ২৪ মে, ২০১৬, ১২:০০ এএম

সাদুল্লাপুর (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা : গাইবান্ধার সাদুল্লাপুরে হাঁস প্রতিপালন করে লাইচ স্বাবলম্বী হয়েছে। সরেজমিনে জানা গেছে, জামালপুর ইউনিয়নের বড় জামালপুর গ্রামের রফিকুল ইসলামের ছেলে লাইচ পড়াশুনার ফাঁকে হাঁস প্রতিপালন করে আসছে। সে সাদুল্লাপুর ডিগ্রি কলেজের ২য় বর্ষের মানবিক বিভাগের ছাত্র। দীর্ঘদিন ধরে তার পিতার সহচার্য থেকে হাঁস পালন করে থাকে ।
সে খাকী ক্যাম্বেল হাঁস পালন করে অল্পসময়ে বেশি লাভ করে আসছে। বর্তমানে তার বাড়ির নিজস্ব খামারে ৫শত হাঁসের বাচ্ছা নিয়ে পড়াশুনার ফাঁকে খোলা মাঠের খাবার খাওয়াচ্ছেন। তার হাঁসের খামারের আয় দিয়ে ৩ লক্ষাধিক টাকা ব্যয়ে ইটের বাড়ি করেছে। এছাড়াও ১টি অটো বাইক কিনে তার পিতা বাড়তি আয় গুনছে।
তার সঙ্গে কথা হলে বলেন, আমার খামারের বয়স ১০ বছর। পড়াশুনার ফাঁকে এ কাজ করতে খুবই ভালো লাগে পাশাপাশি পিতার অস্বচ্ছলতার হাত থেকে মুক্তির জন্য হাঁস পালনে নেমেছি। সরকারি এবং বেসরকারিভাবে তার খামারের দিকে আর্থিক সহযোগিতার হাত বাড়িয়ে দিলে আরও উন্নতিসহ বেকার যুবকদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে তিনি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষার পাশাপাশি হাঁস প্রতিপালনে স্বাবলম্বী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ