Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিভিন্ন মহল বাংলাদেশে জঙ্গীদের উস্কে দিচ্ছে-স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশের সময় : ২২ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, জঙ্গিবাদের সমস্যা শুধু বাংলাদেশেই নয়, এ সমস্য সারাবিশ্বেই রয়েছে। তিনি আরো বলেন, যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া বানচাল করতে বিভিন্ন মহল বাংলাদেশে জঙ্গিদের উস্কে দিচ্ছে। গতকাল দুপুরে রাজধানীর রাজারবাগ পুলিশ লাইন টেলিকম অডিটোরিয়ামে নবগঠিত ‘কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম’ ইউনিটের প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।
অপরাধ নিয়ন্ত্রণে সদ্য গঠিত কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটি) সদস্যদের প্রশিক্ষণ দিতে সিঙ্গাপুরের ইন্টারন্যাশনাল সেন্টার ফর পলিটিক্যাল ভায়োলেন্স অ্যান্ড টেররিজম রিসার্চের (আইসিপিভিটিআর) সদস্যরা বাংলাদেশে এসেছেন। ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ও সিঙ্গাপুরের আইসিপিভিটিআর যৌথভাবে এ ট্রেনিং প্রোগ্রামের আয়োজন করেছে। আসাদুজ্জামান খান বলেন, বিভিন্ন মহল বাংলাদেশে জঙ্গিদের উস্কে দিচ্ছে। যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া বানচাল করতে নিষ্ক্রিয় জঙ্গিদের সক্রিয় করে দেশের বিভিন্ন স্থানে নাশকতা সৃষ্টির অপচেষ্টা চলছে। এর মধ্যে একটি দল জঙ্গিদের মদদ দিচ্ছে।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সিটি ইউনিটে সক্ষমতা বাড়াতে আমরা কাজ করছি। এই ইউনিটকে শক্তিশালী করতে যত প্রকার প্রশিক্ষণ ও কর্মশালা প্রয়োজন তার ব্যবস্থা করা হবে। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ, ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া, কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম’র প্রধান মনিরুল ইসলাম প্রমুখ।
শেকৃবিতে গবেষণা পত্রে নকল শনাক্তকারী সফটওয়ার উদ্বোধন করলেন স্বরাষ্ট্রমন্ত্রী
রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) মাস্টার্স ও পিএইচডি পর্যায়ের গবেষণা পত্রে নকল শনাক্তকরণের জন্যে প্লাজিয়ারিজম ডিটেকটিং সফটওয়ার-এর শুভ উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, এমপি।
গতকাল শনিবার বেলা ১২ টায় বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে তিনি সফটওয়ারটির উদ্বোধন করেন। তিনি শেকৃবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক কৃষিবিদ দেবাশিষ দাশ-এর এমএস থিসিস চেক করার মাধ্যমে সফটওয়ারটির উদ্বোধন করেন। এতে উচ্চতর শিক্ষা মানউন্নয়ন প্রকল্প (হেকেপ) আর্থিক সহায়তায় প্রদান করে। প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, নকল শনাক্তকারী সফটওয়ারটি যুগোপযোগী একটি উদ্যোগ। এই সফটওয়ারটি শিক্ষার্থীদেরকে মনে করিয়ে দিবে পড়াশোনা করতে হবে। পরিশ্রম করতে হবে। তিনি এর সাথে সংশ্লিষ্টদেরকে ধন্যবাদ দেন। তিনি আরও বলেন, কৃষিক্ষেত্রে অভূতপূর্ব সাফল্য অর্জিত হয়েছে। আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছি, আর তা কৃষি বিজ্ঞানী ও কৃষি বিশেষজ্ঞদের কাজের দ্বারাই সেটা সম্ভব হয়েছে। কৃষি বিশ্ববিদ্যালয়গুলোতে যারা আজ পড়াশোনা করছে জাতি আজ তাদের কাছে কৃতজ্ঞ। তিনি আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শুধু কৃষিতেই নয় সকল সেক্টরে অগ্রগতি করেছেন। যার ফলে বাংলাদেশ এখন এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ পাল্টে গেছে। শেকৃবির ভিসি প্রফেসর মো. শাদাত উল্লা সফটওয়ারটি সম্পর্কে বলেন, আমরা শিক্ষার্থীদের কথা চিন্তা করে বিশেষ বিবেচনায় ৩০% পর্যন্ত কপি করেছি। তিনি আরও বলেন, এই সফটওয়ারের মাধ্যমে নকল প্রতিরোধ করতে পারবো। এতে আমাদের ছাত্রদের মধ্যে সচেতনতা বাড়বে। শেকৃবির ভিসি প্রফেসর মো. শাদাত উল্লা-এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন প্রকল্পটির সহকারী উপ-প্রকল্প ব্যবস্থাপক প্রফেসর মো. জাহিদুল হক। এছাড়াও বক্তব্য দেন শেকৃবির ট্রেজারার প্রফেসর ড. মো. হযরত আলী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. মাহবুবর রহমান ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মো. আখতার হোসাইন। উপস্থিত সকলের সামনে সফটওয়ারটি সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন প্রকল্পটির সহকারী উপ-প্রকল্প ব্যবস্থাপক প্রফেসর ড. মো. সেকেন্দার আলী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিভিন্ন মহল বাংলাদেশে জঙ্গীদের উস্কে দিচ্ছে-স্বরাষ্ট্রমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ