Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রমজানে পণ্যের দাম যেন বৃদ্ধি না পায়

ব্যবসায়ীদের প্রতি প্রধানমন্ত্রীর আহবান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

গণভবনে ভিডিও কনফারেন্সে ৬৫ উন্নয়ন প্রকল্প উদ্বোধন


আসন্ন রমজানে চিনি, ভোজ্যতেলসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রীর দাম না বাড়াতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আগামী রোজায় চিনি, ডাল, ছোলার সমস্যা যেন না হয়। রমজানে দাম যেন বৃদ্ধি না পায় সেদিকে খেয়াল রাখবেন।
গতকাল সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে সিটি ইকোনমিক জোনের উদ্বোধনকালে তিনি এই আহ্বান জানান। ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের উদ্যোগে প্রতিষ্ঠিত শিল্প স্থাপনের উপযোগী ১১টি অর্থনৈতিক অঞ্চলের আনুষ্ঠানিক উদ্বোধন, নতুন ১৩টি অর্থনৈতিক অঞ্চলের উন্নয়নকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন, অর্থনৈতিক অঞ্চলে স্থাপিত ১৬টি শিল্পপ্রতিষ্ঠানের বাণিজ্যিক উৎপাদন উদ্বোধন এবং নতুন ২০টি শিল্পপ্রতিষ্ঠানের ভিত্তি স্থাপনসহ ৬৫টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেন।
প্রধানমন্ত্রী পরে চট্টগ্রামের মিরেরসরাইয়ের বঙ্গবন্ধু শিল্পনগরী, নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের মেঘনা ইন্ডাস্ট্রিয়াল ইকোনমিক জোন, মৌলভীবাজারের শ্রীহট্ট অর্থনৈতিক অঞ্চল, নারায়ণগঞ্জের রূপগঞ্জে সিটি ইকোনমিক জোন, সিরাজগঞ্জ ইকোনমিক জোন এবং মুন্সিগঞ্জের গজারিয়ায় আব্দুল মোনেম অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ, স্থানীয় প্রশাসন, বিভিন্ন শ্রেণিপেশার জনগণ, উপকারভোগী এবং বিনিয়োগকারীদের সঙ্গে মতবিনিময় করেন।
সিটি ইকোনমিক জোনের উদ্বোধনকালে সিটি গ্রæপের চেয়ারম্যান ফজলুর রহমান, পাটমন্ত্রী গাজী গোলাম দস্তগীরসহ ব্যবসায়ীরা ভিডিও কনফারেন্সে অংশ নেন। এর আগে মেঘনা ইন্ডাস্ট্রিয়াল ইকোনমিক জোন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলতে গিয়েও তিনি একই আহ্বান জানান। এ সময় মেঘনা গ্রæপ অব ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা কামালসহ ব্যবসায়ীরা প্রধানমন্ত্রীর সঙ্গে একমত পোষণ করেন।
সিলেটের শ্রীহট্ট অর্থনৈতিক অঞ্চলের সঙ্গে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমরা চাই প্রবাসীরা যেন এগিয়ে আসে। তারা যেন বিনিয়োগের সুযোগ পায়। বঙ্গবন্ধু শিল্পনগরীর সঙ্গে মতবিনিময়ে তিনি বলেন, যারা জমির মালিক তারা যেন জমির দাম সঠিক সময়ে পায়। মানুষের জন্য আমরা কাজ করি। যাদের জমি তাদের পরিবারের সদস্যরা যেন যোগ্যতা অনুযায়ী কাজের সুযোগ পান সেদিকে খেয়াল রাখতে হবে। আর আব্দুল মোনেম অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের সঙ্গে আলাপচারিতায় প্রধানমন্ত্রী সব অর্থনৈতিক অঞ্চলে যেন প্রতিবন্ধী ব্যক্তিরা কাজের সুযোগ পায় সেদিকে খেয়াল রাখার অনুরোধ করেন।
প্রধানমন্ত্রীর বেসরকারি খাতবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এ সময় গণভবনে উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ ভিডিও কনফারেন্সটি সঞ্চালনা করেন।
বিজিএমইএ’র নবনির্মিত ভবন উদ্বোধন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর উত্তরায় তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ)-র নবনির্মিত ভবন উদ্বোধন করেছেন। গতকাল দুপুরে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভবনটির উদ্বোধন করেন তিনি।
এ সময় প্রধানমন্ত্রীর বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, বিজেএমইএ’র সাবেক সভাপতি সালাম মুর্শেদী এবং আনোয়ারুল ইসলাম চৌধুরী পারভেজ গণভবন প্রান্তে উপস্থিত ছিলেন এবং বিজেএমইএ সভাপতি সিদ্দিকুর রহমানসহ বিজেএমইএ সদস্যবৃন্দ নির্মাণাধীন বিজেএমইএ ভবন প্রান্ত থেকে অনুষ্ঠানে বক্তৃতা করেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান ভিডিও কনফারেন্সটি সঞ্চালনা করেন।
অনুষ্ঠানে নির্মাণাধীন বিজেএমইএ কমপ্লেক্সের ওপর একটি ভিডিও চিত্র প্রদর্শিত হয়। বিজেএমইএ সূত্র জানায়, হাতিরঝিল থেকে বিজিএমইএ’র ভবন স্থানান্তর করতে উত্তরার দুটি টাওয়ার বিশিষ্ট ১৩ তলা ভবনটির কাজ দ্রæতগতিতে চলছে। এরই মধ্যে বেইসমেন্টসহ ভবনের পাঁচতলার কাজ সম্পন্ন হয়েছে। ৪০ হাজার বর্গফুটের প্রদর্শনী হলসহ ভবনটি তৈরি হচ্ছে রাজধানীর উত্তরার ১৭ নম্বর সেক্টরে লেকসাইট ভিউয়ের সাড়ে পাঁচ বিঘা জমির ওপর। এখানে বিদ্যুতের জন্য অত্যাধুনিক সোলার প্যানেল, জেনারেটর, বৃষ্টির পানি ধরে রাখার জন্য রেইন ওয়াটার হার্ভেস্ট সিস্টেম, গভীর নলকূপ, আধুনিক অগ্নিনির্বাপণ সরঞ্জাম সমৃদ্ধ প্রতিটি ফ্লোর, ৩টি অডিটরিয়াম, সুইমিং পুল, হেলথ ক্লাব, কফি শপ, ক্যাফেটারিয়া-রেষ্টুরেন্ট, ৪০ হাজার বর্গফুটের প্রদর্শনী কেন্দ্র এবং ২শ’ গাড়ির কার পার্কিংসহ অত্যাধুনিক সব সুযোগ-সুবিধা রয়েছে।



 

Show all comments
  • Farid Ahmed ৪ এপ্রিল, ২০১৯, ২:৫২ এএম says : 0
    রোজায় বাড়ানোর কোনো দরকার আছে??? ৯০ টাকার বয়লার অলরেডি ১৭০! বাকি প্রায় সব পণ্যেরই একই অবস্থা!! সো রমজানে না বাড়ালেও চলবে
    Total Reply(0) Reply
  • Tikku Zaman ৪ এপ্রিল, ২০১৯, ২:৫২ এএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রী, আপনি কেন অনুরোধ করবেন? আপনি নির্দেশ দিবেন তাদের যারা বাজার নিয়ন্ত্রণ করেন। আপনার নির্দেশনা না মানলে উপযুক্ত শাস্তির ব্যাবস্থা করবেন। আপনাকে কঠোর হতে হবে
    Total Reply(0) Reply
  • Delowar Hossain ৪ এপ্রিল, ২০১৯, ২:৫৪ এএম says : 0
    আরব দেশগুলোতে রমজান উপলক্ষে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম কমায় (বিশেষ ছাড় দেয়) আর আমাদের দেশে তার বিপরীত রমজান এলে দাম বেড়ে যায় মনে হয় ব্যাবসায়ীরা সারা বছর অপেক্ষায় থাকে এই মাসের বহুগুণে লাভ করার (জনগনের পকেট কাটার)
    Total Reply(0) Reply
  • Nur Mohammad ৪ এপ্রিল, ২০১৯, ২:৫৪ এএম says : 0
    রমজানে যদি ব্যবসায়ীদের কাছ থেকে চাঁদা তোলা কমানো যায় তাহলে হয়তো দ্রব্যমূল্যের দাম কিছুটা কমবে,তাদেরকে একাধারে পুলিশ,সন্ত্রাসী ও সরকার দলীয় লোকদের চাঁদা দিতে হয়,তাই সরকার কে এ ব্যাপারে পদক্ষেপ নেওয়ার জন্য অনুরোধ করা হলো,,,,
    Total Reply(0) Reply
  • Md Arif Talukder ৪ এপ্রিল, ২০১৯, ২:৫৫ এএম says : 0
    রমজান মাস টানা ৩০ রমজান পর্যন্ত সেনাবাহিনী কে বাজারে দোকানে, শপিং মলে দামের উপর নজরদারিতে রাখেন, মনে হয় তাতে করে কাজ হবে ১০০%,মাননীয়া প্রধান মন্ত্রীর নিকট এই আকুল আবেদন।
    Total Reply(0) Reply
  • Mohammad Babu ৪ এপ্রিল, ২০১৯, ২:৫৬ এএম says : 0
    আপনার আহবানে কেউ সাড়া দিবে কিনা আমার জানা নাই তবে আপনি প্রশাসন দিয়ে কঠোর নজরদারি করান এবং সেইসাথে আইনের আওতায় এনে কঠোর শাস্তি প্রদান করেন আশা করি কাজ হবে এ ছাড়া কোনভাবেই সম্ভব না
    Total Reply(0) Reply
  • Khondaker Mamun ৪ এপ্রিল, ২০১৯, ২:৫৭ এএম says : 0
    বিশ্বে তেল, ডাল, ছোলা,খেজুরের দাম কমেছে। এবার আমাদের দেশের ব্যবসায়ীরা তা মানলে হয়। তাদেরতো খোরা যুক্তিরর অভাব নাই। দাম বাড়াতে তারা ওস্তাদ।
    Total Reply(0) Reply
  • Shahida Akhter ৪ এপ্রিল, ২০১৯, ২:৫৯ এএম says : 0
    রমজানের দুইমাস আগেই দ্রব্যমূল্য বাড়ানো হয়ে গেছে।আর না বাড়ালেও চলবে।আমরা বোকা জনগণ এখন তিনমাস ধরে বেশিদামে জিনিস কিনে খাব।আগে একমাস খেতাম এখন তিনমাস খেতে হয়।
    Total Reply(1) Reply
    • MAHMUD ৪ এপ্রিল, ২০১৯, ৫:৪৬ এএম says : 4
      Dear SHAHIDA Akhter, special thanks for your best comments. Yes, already high price of all food and others. May be no required to further control the market. Maximum business man dont care of govt. order.

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রমজান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ