Inqilab Logo

রোববার, ০২ জুন ২০২৪, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ধর্মীয় সংখ্যাগুরু-সংখ্যালঘুতে বিশ্বাসী নই : খালেদা জিয়া

প্রকাশের সময় : ২১ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া বলেছেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। পরস্পরের মধ্যে প্রীতি ও শুভেচ্ছাবোধ আমাদের সোনালী ঐতিহ্য। বাংলাদেশে সকল ধর্মের অনুসারীরা পারস্পরিক সৌহার্দ্যরে বন্ধনে আবদ্ধ। আমরা ধর্মীয় সংখ্যাগুরু ও সংখ্যালঘু বিভাজনে বিশ্বাস করি না, আমরা সবাই বাংলাদেশী। গতকাল শুক্রবার বিকেলে এক বার্তায় সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া বলেন, বাংলাদেশী জাতীয়তাবাদী দর্শনেই এ দেশের সকল বর্ণ, ধর্মীয় সম্প্রদায় ও নৃ-গোষ্ঠীসমূহের সম্মিলিত আকাক্সক্ষার স্ফুরণ ঘটে। ধর্মীয় সম্প্রীতি এবং সকল ধর্মের মর্যাদা রক্ষায় আমরা সব সময়ই সচেষ্ট এবং আগামীতেও সে প্রয়াস অব্যাহত থাকবে। বৌদ্ধ পূর্ণিমার সকল আনুষ্ঠানিকতার সার্বিক সাফল্য কামনা করে বিএনপি প্রধান বলেন, বৌদ্ধ পূর্ণিমা উপলক্ষে আমি বাংলাদেশসহ বিশ্বের সকল বৌদ্ধ ধর্মাবলম্বী ভাই-বোনদের আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানাচ্ছি।
দলের সিনিয়র যুগ্ম মহাসচিব এডভোকেট রুহুল কবির রিজভী স্বাক্ষরিত বার্তায় খালেদা জিয়া বলেন, যুগে যুগে মহামানবরা পথভ্রষ্ট মানুষকে সত্যের আলো দেখিয়েছেন, চিনিয়েছেন কল্যাণের পথ। সকল প্রতিবন্ধকতা ও প্রতিকূলতার মধ্যেও শুভ্রদীপ্ত সত্য ও ন্যায়ের পথে তিনি মানুষকে আহ্বান করেছেন। হিংসা দিয়ে হিংসার ধ্বংস নয়, সে কারণেই স্মরণ নিতে হয় অ-হিংসার মহামতি বুদ্ধের এ বাণী চিরকালীন, আজও মানবজাতির জন্য সমানভাবে প্রযোজ্য।
বেগম খালেদা জিয়া বলেন, জাতিতে জাতিতে ধ্বংসাত্মক প্রতিযোগিতায় মানবজাতি আজ যখন ছিন্নভিন্ন, যখন মানুষ অহংকার, হিংসা আর গ্লানির মিশ্র জীবনযাপন করছে তখন মহামতি গৌতম বুদ্ধের অহিংসা, মানবপ্রেম ও শান্তির বাণী বিশ্ববাসীকে দেখাতে পারে মহামিলনের পথ। মহামতি গৌতম বুদ্ধ নিজের জীবন গড়ে তুলেছিলেন কঠোর তপশ্চর্যা, কৃচ্ছ্রসাধন এবং আনন্দরূপ বিনম্রতায় এক মহৎ জীবনবীক্ষা ও আত্মশক্তি- যা আদর্শ হিসেবে আজও মানবজাতির জন্য মানবিক সমৃদ্ধির এক অনুকরণীয় কর্মযজ্ঞ। যোগ করেন তিনি।
পৃথক বাণীতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে সকল বৌদ্ধ ধর্মাবলম্বীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেন, বৌদ্ধ ধর্মের প্রবর্তক মহামতি গৌতম বুদ্ধ অহিংসা ও মানুষে-মানুষে গভীর ভালবাসার বাণী প্রচার করে গেছেন। তিনি তার অনুসারীদের চিরন্তন মানব কল্যাণে ব্রতী এবং জীবের প্রতি প্রেম দেখাতে উদ্বুদ্ধ করে গেছেন।
আজ শুভেচ্ছা বিনিময় :
বৌদ্ধ ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে দেশের বৌদ্ধ সম্প্রদায়ের নেতাদের সঙ্গে মতবিনিময় করবেন সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। আজ রাত সাড়ে ৮ টায় বিএনপি চেয়ারপার্সনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে। এতে বেগম খালেদা জিয়া ছাড়াও বিএনপির সিনিয়র নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্মীয় সংখ্যাগুরু-সংখ্যালঘুতে বিশ্বাসী নই : খালেদা জিয়া
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ