Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

বিমানবন্দর ও সীমান্তে কড়া সতর্কতা

প্রকাশের সময় : ২১ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ডিএমপি থেকে প্রকাশিত ব্লগার হত্যায় জড়িত ৬ জঙ্গিকে ধরতে হজরত শাহ্জালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকার নিরাপত্তা জোরদার করা হয়েছে। পাশাপাশি দেশের বিভিন্ন সীমানেও পাঠানো হয়েছে সর্তকবার্তা। ইমিগ্রেশন ও বিজিবির কাছে ছবিসহ এদের সম্পের্কে বিভিন্ন তথ্য দেয়া হয়েছে। ধরিয়ে দেয়ার জন্য ৫ লাখ টাকা পুরস্কার ঘোষণার পর বিমানবন্দরসহ সকল চেকপোস্টে এদের ব্যাপারে বাড়তি সতর্কতা নিয়েছে সংশ্লিষ্টরা।
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, আনসাররুলা বাংলা টিমের ৬ জঙ্গি যাতে দেশে ছেড়ে পালিয়ে যেতে না পারে, এজন্য বিমানবন্দরসহ সীমান্তের চেকপোস্টে রেড এলার্ড জারি করা হয়েছে। তিনি বলেন, ব্লগার হত্যাকা-ে সন্দেহভাজন আসামিরা যাতে বিদেশে পালাতে না পারে সেজন্য বিমানবন্দর ও স্থলবন্দরে এ সতর্কতা জারি করা হয়েছে। একই সঙ্গে তাদের ছবি ও অন্যান্য তথ্যাদি ওইসব স্থানে পাঠানো হয়েছে।
গতকাল শুক্রবার নিজ বাসভবনে সাংবাদিকদের এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।
মন্ত্রী বলেন, কয়েক বছরে দেশে ব্লগার ও ভিন্নমতাবলম্বী বেশ কয়েকজন হত্যার শিকার হয়েছেন। অনেকগুলো হত্যার সঙ্গে এ ছয়জন জড়িত আছেন বলে প্রমাণ পাওয়া গেছে। এদের ধরতে তাই চেষ্টা চালানো হচ্ছে। তাদের গ্রেপ্তার করে অবশ্যই আইনের আওতায় আনা হবে। সেজন্য অপেক্ষা করুন। তাদের পালানোরও পথ নেই।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আসাদুজ্জামান বলেন, তাদের ব্যাপারে যে ব্যক্তি তথ্য দেবেন তার নাম-পরিচয় অবশ্যই গোপন করা হবে।
উল্লেখ্য, বৃহস্পতিবার ছয় সন্দেহভাজন হত্যাকারীর ছবি প্রকাশ করে মহানগর গোয়েন্দা পুলিশ। এদের ধরতে পুরস্কারও ঘোষণা করা হয়। এই ছয়জনই খুন হওয়া ব্লগার হত্যায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত বলে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিশ্চিত হয়েছে বলে দাবী করছেন।
গতকাল শুক্রবার এ কথা জানিয়েছেন বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়নের সহকারী পুলিশ সুপার (এএসপি) তারিক আহমেদ। তিনি জানান, সম্প্রতি দেশে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনার আসামি ও ব্লগার হত্যা মামলায় আনসারুল্লাহ বাংলা টিমের ছয় জঙ্গিসহ কোনো অপরাধী যাতে দেশ ছেড়ে পালাতে না পারে সেজন্যই বিমানবন্দরে নিরাপত্তা জোরদার করা হয়েছে।
নিরাপত্তা জোরদারের অংশ হিসেবে পুরো বিমানবন্দর এলাকার প্রবেশ ও বাহির পথে বসানো হয়েছে একাধিক চেকপোস্ট। বিমানবন্দরের প্রবেশমুখে প্রতিটি যানবাহন ও ব্যক্তিদের করা হচ্ছে তল্লাশি।
বিমানবন্দরের একটি সূত্র জানিয়েছে, জঙ্গি সংগঠনের সদস্যরা যাতে দেশত্যাগ করতে না পারে সেজন্য সরকারের বিভিন্ন গোয়েন্দা সংস্থাও কাজ করছে। গোয়েন্দা সংস্থার সদস্যরা বিমনবন্দরের ভেতরে ও বাইরেসহ পুরো এলাকায় নজরদারি করছে।
এদিকে বিমানবন্দরে আসা সব যাত্রীদের পাসপোর্ট ও নাম পরিচয় অধিক গুরুত্বের সঙ্গে পর্যবেক্ষণ করতেও নির্দেশনা দেয়া হয়েছে।
এর আগে গত কয়েক বছরে সংঘটিত ব্লগার, প্রগতিশীল লেখক, প্রকাশক হত্যায় জড়িত সন্দেহে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) ছয়জনের নাম ও ছবি প্রকাশ করেছে ঢাকা মহানগর পুলিশ। একই সঙ্গে শরীফ, সেলিম, সিফাত, রাজু, সিহাব ও সাজ্জাদ নামের এই জঙ্গি সদস্যদের ধরিয়ে দিতে জনপ্রতি দুই থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত পুরস্কার ঘোষণা করা হয়েছে। গত বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকা মহানগর পুলিশ সংবাদপত্রে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। ঢাকা মহানগর পুলিশের মিডিয়া সেন্টার থেকে পাঠানো ওই সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শরীফ ও সেলিমকে ধরিয়ে দিতে পারলে পাঁচ লাখ টাকা করে এবং বাকিদের ধরিয়ে দিতে পারলে দুই লাখ টাকা করে পুরস্কার দেয়া হবে।
এরা ব্লগার অভিজিৎ রায়, নীলাদ্রি নিলয়, রিয়াদ মোর্শেদ বাবু, নাজিমুদ্দিন সামাদ, জুলহাজ মান্নান, তনয়, প্রকাশক ফয়সাল আরেফিন দীপন, ওয়াশিকুর রহমান বাবু হত্যাসহ বিভিন্ন ব্লগার ও অনলাইন অ্যাকটিভিস্ট হত্যাকান্ডের সন্দেহভাজন আসামি।
পুলিশ বলছে, শনাক্ত হওয়া ছয়জন নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) সক্রিয় সদস্য। গত বৃহস্পতিবার সন্ধ্যায় গণমাধ্যমে তাদের ছবিসহ বিস্তারিত তথ্য পাঠিয়ে পুলিশ তাদের ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণা করেছে। যে ছয়জনের ছবি ও নাম প্রকাশ করা হয়েছে তারা হলেন, এবিটির শীর্ষ পর্যায়ের সংগঠক শরিফুল ওরফে সাকিব ওরফে শরিফ ওরফে সালেহ ওরফে আরিফ ওরফে হাদী-১ ও সেলিম ওরফে ইকবাল ওরফে মামুন ওরফে হাদী-২, সদস্য সিফাত ওরফে সামির ওরফে ইমরান, আবদুস সামাদ ওরফে সুজন ওরফে রাজু ওরফে সালমান ওরফে সাদ, শিহাব ওরফে সুমন ওরফে সাইফুল ও সাজ্জাদ ওরফে সজীব ওরফে সিয়াম ওরফে শামস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিমানবন্দর ও সীমান্তে কড়া সতর্কতা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ