Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

দ্য মার্কেটিং সুপারস্টার পুরষ্কার পেলেন সৈয়দ আলমগীর

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০১৯, ৪:০৬ পিএম

প্রথমবারের মত অনুষ্ঠিত চ্যানেল আই বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম মার্কেটিং সুপারস্টার অ্যাওয়ার্ড সম্মাননা পেয়েছেন কিংবদন্তী মার্কেটিং বিশেষজ্ঞ সৈয়দ আলমগীর। তিনি এসিআই কনজ্যুমার ব্যান্ডস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। বৃহস্পতিবার ঢাকার ওয়েস্টিন হোটেলে এক জমকালো আয়োজনের মাধ্যমে সৈয়দ আলমগীর-এর হাতে এই বিশেষ সম্মাননা পুরষ্কার তুলে দেয়া হয়। সম্মাননা পদক তুলে দেন চ্যানেল আই এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর এবং শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। এছাড়া আলমগীরকে বিশেষ গাউন, ক্যাপ, সার্টিফিকেট এবং ফুলের তোড়া প্রদান করেন যথাক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় এর ব্যবসায় প্রশাসন ইন্সটিউটের পরিচালক সৈয়দ ফারহাত আনোয়ার, টেলিকম বিশেষজ্ঞ মেহবুব চৌধুরী, চ্যানেল আই এর প্রতিষ্ঠাতা পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ এবং বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক শরিফুল ইসলাম।

ব্যবসায়ীদের অবদানের জন্য সরকারী বেসরকারী অনেক স্বীকৃতি থাকলেও বাজারজাতকরণের মাধ্যমে যারা এই ব্যবসায় ক্ষেত্র কে ভোক্তা পর্যন্ত পৌছে দেয়, তাদের জন্য নেই উল্লেখযোগ্য কোন স্বীকৃতি। সেই ভাবনা থেকে বাংলাদেশে মার্কেটিং বা বাজারজাতকরণের পথপ্রদর্শক এবং কিংবদন্তীদের সম্মাননা জানানোর জন্য যৌথভাবে উদ্যোগ নিয়েছে শীর্ষস্থানীয় বেসরকারী টিভি প্রতিষ্ঠান চ্যানেল আই এবং ব্র্যান্ড-মার্কেটিং বিষয়ক শীর্ষ প্ল্যাটফর্ম বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম।

অর্থনীতি এবং সামাজিক অগ্রগতি ও উন্নয়নে সহায়তার ক্ষেত্রে মার্কেটিং ব্যবসায়ীদের জন্য সর্বদা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বাংলাদেশে আধুনিক বিপণনের বাস্তব ব্যবহার পরিলক্ষিত হয় ৮০-র দশকের শুরুতে , যা অনেকটা দীর্ঘ পথ অতিক্রম করে বর্তমান রূপ লাভ করেছে। এর পেছনে উল্লেখযোগ্য অবদান রেখেছে সোশ্যাল মিডিয়া এবং ডিজিটাল প্ল্যাটফর্র্ম, যা আজকের বিপণন বিশ্বকে প্রভাবিত করে। পরিবর্তনের এই মাহেন্দ্রক্ষণে অতি গুরুত্বপূর্ণ বিষয় ডিজিটাল যুগের উন্নয়নের জন্য ঐতিহ্যগত বিপণন কৌশলগুলোর যথাযথ ব্যবহার। আর সেই লক্ষ্যে ‘চ্যানেল আই - বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম দ্য মার্কেটিং সুপারস্টার অ্যাওয়ার্ড’ এর সম্মানিত জুড়ি বোর্ডের সদস্যদের মনোনয়নে এ বছরের অ্যাওয়ার্ডের জন্য নির্বাচিত হয়েছেন এসিআই কনজ্যুমার ব্র্যান্ডস এর ব্যবস্থাপনা পরিচালক স্বনামধন্য মার্কেটিং গুরু সৈয়দ আলমগীর ।

সৈয়দ আলমগীর ১৯৭৬ সালে তার ক্যারিয়ার শুরু করেন ফার্মাসিউটিক্যাল কো¤পানি তৎকালীন মে এন্ড বেকার প্রতিষ্ঠানে, যা এখন সানোফি বাংলাদেশ নামে পরিচালিত। সুদীর্ঘ ক্যারিয়ারে আলমগীর দায়িত্ব পালন করেছেন বেশ কয়েকটি কো¤পানীর গুরুত্বপূর্ণ পদে। সর্বশেষ ১৯৯৮ সালে তিনি এসিআই এর সঙ্গে যাত্রা শুরু করেন এবং দীর্ঘ দুই দশকে তিনি প্রতিষ্ঠানটিকে দেশের শীর্ষস্থানীয় ভোক্তাপণ্য উৎপাদনকারী হিসেবে প্রতিষ্ঠিত করেন। তার দৃঢ় নেতৃত্বে এসিআই কনজ্যুমার ব্র্যান্ডস এর বিভিন্ন পণ্য দেশের সর্বস্তরের মানুষের কাছে সর্বাধিক গ্রহণযোগ্যতা লাভ করে। তার আবিষ্কৃত ১০০ ভাগ হালাল সাবান এর ভাবনা দেশের এমনকি বিশ্বের মার্কেটিং গোষ্ঠীকে তাক লাগিয়ে দেয়। প্রখ্যাত মার্কেটিং প্রফেসর ফিলিপ কটলার তার প্রিন্সিপালস অফ মার্কেটিং বইয়ে আলমগীর এর হালাল সাবান এর কৌশল কে কেইস স্টাডি হিসেবে অন্তর্ভুক্ত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ