Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শ্যামল কান্তি স্বপদে বহাল স্কুল পরিচালনা কমিটি বাতিল

প্রকাশের সময় : ২০ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : শিক্ষককে মারধর ও কান ধরে ওঠবস করানোর ঘটনায় নারায়ণগঞ্জের পিয়ার সাত্তার লতিফ উচ্চ বিদ্যালয়ের পরিচালনা পর্ষদ বাতিল করেছে সরকার। অবৈধ ঘোষণা করা হয়েছে প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তের বরখাস্তের আদেশ। গতকাল (বৃহস্পতিবার) এক সংবাদ সম্মেলনে এই সিদ্ধান্তের কথা জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি জানান, মাউশির প্রাথমিক তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে শিক্ষা মন্ত্রণালয় এই সিদ্ধান্ত নিয়েছে। মন্ত্রী বলেন, ওই শিক্ষককে বরখাস্তের আদেশ অবৈধভাবে দেয়া হয়েছে। ওই আদেশ বাতিল ঘোষণা করা হয়েছে। পরিচালনা পর্ষদ ‘এজেন্ডাবহির্ভূতভাবে’ ওই শিক্ষককে বরখাস্ত করেছিল এ জন্য স্কুল কমিটিও বাতিল করা হয়েছে। আপাতত নারায়ণগঞ্জের জেলা প্রশাসকের নেতৃত্বে স্কুল পর্ষদ পরিচালনার জন্য একটি কমিটি করে দেয়া হয়েছে বলে জানান তিনি। নাহিদ বলেন, সভ্য সমাজে শিক্ষক লাঞ্ছনার ঘটনা ন্যক্কারজনক। তিনি পদে বহাল আছেন এবং দায়িত্ব পালন করে যাবেন। ধর্ম নিয়ে কটূক্তি করার অভিযোগে গত শুক্রবার নারায়ণগঞ্জের বন্দর উপজেলার একটি স্কুলের প্রধান শিক্ষককে মারধর, পরে তাকে কান ধরে ওঠবস করান স্থানীয় এমপি সেলিম ওসমান। পরে আর্থিক কেলেঙ্কারি, নিয়োগে স্বজনপ্রীতি এবং স্কুলে অনিয়মিত হওয়ার অভিযোগে সেই শিক্ষককে চাকরিচ্যুত করে স্কুল কর্তৃপক্ষ।
এদিকে অপর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সারা দেশের ৩৩৫টি সরকারি মাধ্যমিক স্কুলের প্রধান শিক্ষকদের দেশব্যাপী সম্মেলন ও শিক্ষার মানোন্নয়ন বিষয়ক কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, শিগগিরই সরকারি মাধ্যমিক স্কুলে ২ হাজার ১২৫ জন সহকারী শিক্ষক নিয়োগ দেয়া হবে। তিনি বলেন, সরকারি মাধ্যমিক স্কুলের সহকারী শিক্ষকদের পদমর্যাদা বৃদ্ধির প্রেক্ষিতে নিয়োগবিধি সংশোধন প্রক্রিয়া চূড়ান্ত পর্যায়ে রয়েছে। সংশোধিত নিয়োগবিধির অধীনে শিগগিরই সরকারি মাধ্যমিক স্কুলের সহকারী শিক্ষকের সব শূন্যপদ পূরণ করা হবে। নাহিদ বলেন, সরকার শিক্ষকদের স্বার্থ ও মানমর্যাদাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকে। শিক্ষকদের অসম্মান হয় এমন কোনো কাজকে কোনোভাবেই প্রশ্রয় দেয়া হবে না। শিক্ষামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার শিক্ষকদের মানমর্যাদার প্রতি সবসময় অত্যন্ত সংবেদনশীল। বিগত সাড়ে ৭ বছরে সরকার তা প্রমাণ করেছে। কেন্দ্রীয়ভাবে এমপিও শিক্ষক নিয়োগের উদ্যোগ সমাজে শিক্ষকদের মর্যাদা বৃদ্ধিতে ভূমিকা রাখবে বলে তিনি উল্লেখ করেন। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে শিক্ষা সচিব মো: সোহরাব হোসাইনও বক্তৃতা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্যামল কান্তি স্বপদে বহাল স্কুল পরিচালনা কমিটি বাতিল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ