Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশে অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের আহ্বান পুনর্ব্যক্ত

প্রকাশের সময় : ২০ মে, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : বাংলাদেশে নির্বাচনের ব্যাপারে যুক্তরাষ্ট্র তার আগের অবস্থান বহাল রেখেছে উল্লেখ করে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জন কিরবি বলেছেন, যুক্তরাষ্ট্র এখনো একটি অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চায়। এ বিষয়টিতে আমাদের পূর্বের অবস্থান এখনো রয়ে গেছে, এটার কোনো পরিবর্তন ঘটেনি। গত বুধবার ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত সংবাদ সম্মেলনে এক সাংবাদিকের করা প্রশ্নের জবাবে কিরবি এই মন্তব্য করেন।
সংবাদ সম্মেলনে প্রশ্নোত্তর পর্বের বাংলাদেশ অংশটি নিচে দেয়া হলো :
প্রশ্ন : যে প্রশ্নটি তা হলোÑ আমরা যতদূর জানি, বাংলাদেশ ইস্যুতে যুক্তরাষ্ট্রের অবস্থান অত্যন্ত সুস্পষ্ট। গত ২০১৪ সালে বাংলাদেশে জাতীয় নির্বাচন হয়েছিল। আর সেটি ছিল একতরফা নির্বাচন। নির্বাচনের পরই বাংলাদেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার জন্য একটি অবাধ ও নিরপেক্ষ নির্বাচন আয়োজনের জন্য তাগাদা দিয়েছিল যুক্তরাষ্ট্র। বর্তমানে এ বিষয়টিতে যুক্তরাষ্ট্রের অবস্থান কি? কারণ, সরকার ইতোমধ্যে ২ বছর পার করেছে। দেশে এখন সংবাদপত্র ও মত প্রকাশের কোনো স্বাধীনতা নেই, বিচারবহির্ভূত হত্যাকা- চলছে। যুক্তরাষ্ট্র পররাষ্ট্র মন্ত্রণালয়ের মানবাধিকার বিষয়ক প্রতিবেদনেও মানবাধিকার লংঘনের বিষয়টি ফুটে উঠেছে। এ ইস্যুতে বর্তমানে যুক্তরাষ্ট্র কি অবস্থান নিয়েছে? সম্প্রতি দুইজন সহকারী সেক্রেটারি বাংলাদেশ সফর করেও এসেছেন।
কিরবি : আপনি এখানে বেশ কয়টি বিষয় তুলেছেন। কোন বিষয়টিতে আমাদের অবস্থানের কথা বলছেন?
প্রশ্ন : বাংলাদেশ ইস্যুতে যুক্তরাষ্ট্র চায় গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠিত হোক। কারণ ২০১৪ সালে সর্বশেষ যে নির্বাচন হয়েছিল তা ছিল একতরফা। এবং এ নির্বাচনের পরই যুক্তরাষ্ট্র একটি স্বচ্ছ, নিরপেক্ষ ও অবাধ নির্বাচন অনুষ্ঠান আয়োজনের তাগাদা দিয়েছিল। তাই এ বিষয়টিতে বর্তমানে যুক্তরাষ্ট্রের অবস্থান কি?
কিরবি : ভালো কথাÑ
প্রশ্ন : হ্যাঁ।
কিরবি : আমরা এখনো একটি অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চাই। আমরা এখনো চাই বাংলাদেশের মানুষেরা একটি গণতান্ত্রিক প্রক্রিয়ায় যাতে অংশ নিতে পারে। পৃথিবীর অন্যান্য জায়গার মতো আমরা বাংলাদেশেও মানবাধিকারের প্রতিষ্ঠা ও সংবাদ এবং মত প্রকাশের স্বাধীনতা দেখতে চাই। সত্যিকার অর্থে আমাদের আগের অবস্থান এখনো রয়ে গেছে, এটার কোনো পরিবর্তন ঘটেনি।
আপনার পরবর্তী প্রশ্ন যেটি করেছেন, সেটির বিষয়ে আমাকে জানতে হবে। এ বিষয়ে আমি সুনির্দিষ্টভাবে কিছু জানতে পারিনি। ঠিক আছে?
প্রশ্ন : হ্যাঁ। আপনাকে ধন্যবাদ।
কিরবি : ঠিক আছে।
ব্রিফিংয়ে ইউএসএআইডি’র কর্মকর্তা জুলহাস মান্নান ও বান্দরবানের বৌদ্ধ সন্ন্যাসীর হত্যাকা- নিয়েও প্রশ্ন করা হয় জন কিরবিকে। তিনি জানান, এ ব্যাপারে তার কাছে পর্যাপ্ত তথ্য নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশে অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের আহ্বান পুনর্ব্যক্ত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ