Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

রাবি শিক্ষক হত্যা মামলায় আটক শিবির নেতার মৃত্যু

প্রকাশের সময় : ২০ মে, ২০১৬, ১২:০০ এএম

রাবি রিপোর্টার : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক প্রফেসর ড. এএফএম রেজাউল করিম সিদ্দিকী হত্যা মামলায় গ্রেফতারকৃত শিবির নেতা হাফিজুর রহমান মারা গেছে। গতকাল বৃহস্পতিবার ভোরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। মৃত হাফিজুর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থী ও মহানগরীর ১৯নং ওয়ার্ড ছাত্র শিবিরের সাধারণ সম্পাদক ছিলেন। এদিকে শিবির নেতা হাফিজুর রহমানকে গ্রেপ্তার করে কারাগারে পাঠিয়ে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে বলে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে রাজশাহী মহানগরী ছাত্র শিবির।
রাজশাহী কেন্দ্রীয় কারাগারের জেল সুপার শফিকুল ইসলাম বলেন, শিবির নেতা হাফিজুর রহমান আগে থেকেই রক্ত স্বল্পতা রোগে আক্রান্ত ছিলেন। কারাগারে অসুস্থ হয়ে পড়লে গত ১৭ মে তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপতালে পাঠানো হয়। এর পর থেকে তিনি হাসপাতালের প্রিজনসেলে চিকিৎসাধীন ছিলেন। গতকাল ভোরে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।
এদিকে, মামলার তদন্তকারী কর্মকর্তা মহানগর ডিবি পুলিশের ওসি জানান, গত ২৮ এপ্রিল দুপুরে আটক হাফিজুর রহমানকে এই মামলায় গ্রেফতার দেখিয়ে রাজশাহী মহানগর ম্যাজিস্ট্রেট আদালতে (১) হাজির করা হয়। এ সময় তাকে জিজ্ঞাসাবাদের জন্য সাত দিনের রিমান্ডের আবেদন করা হয়। পরে শুনানি শেষে আদালতের বিচারক মোকসেদা আজগর হাফিজুরকে চার দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের অনুমতি দেন। তাকে চারদিন ডিবি কার্যালয়ে রেখে জিজ্ঞাসাবাদ শেষে কারাগারে পাঠানো হয়েছিল।
এ মামলায় মোট সাতজনকে গ্রেপ্তার দেখানো হয়। এর মধ্যে বগুড়ার শিবগঞ্জের জেএমবি সদস্য মাসকাওয়াত হাসান সাকিব ওরফে আব্দুল্লাহ ১৬৪ ধারায় হত্যাকা-ের দায় স্বীকার করে আদালতে জবাবন্দি দিয়েছে।
এছাড়াও নগরীর খড়খড়ি এলাকার দিনমজুর আব্দুস সাত্তার ও তার ছেলে রিপন আলী এবং রাবির ক্রপ সায়েন্স বিভাগের শিক্ষার্থী আব্দুর রউফ ওরফে শাহীনকে ৫ দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। এই তিনজনকে গ্রেপ্তার নিয়েও পরিবারের পক্ষ থেকে প্রশ্ন তোলা হয়েছে।
পরিকল্পিত হত্যা -ছাত্রশিবির
জন্মগত জটিল রোগ থ্যালাসেমিয়ায় আক্রান্ত ছাত্র শিবির নেতা হাফিজুর রহমানকে গ্রেপ্তার করে কারাগারে পাঠিয়ে পরিকল্পিতভাবে হত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে রাজশাহী মহানগরী ছাত্র শিবির। গতকাল গণমাধ্যমে পাঠানো প্রতিবাদ বার্তায় মহানগরী সভাপতি নাইম মাহফুজ ও সেক্রেটারি আব্দুল্লাহ জোবায়ের বলেন, অধ্যাপক ড. রেজাউল করিম সিদ্দিকী হত্যার ঘটনায় নিজেদের ব্যর্থতা আড়াল করতে এবং ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করার অপচেষ্টায় জটিল থ্যালাসেমিয়া রোগে আক্রান্ত রাবির মেধাবী ছাত্র শিবির নেতা হাফিজুর রহমানকে স¤পূর্ণ অন্যায় ও অমানবিকভাবে গ্রেফতার করে পুলিশ। অথচ সে স্বাভাবিকভাবে চলাফেরাই করতে পারতো না এবং প্রতি তিনমাস পর পর তার রক্ত পরিবর্তন করতে হয়। বিষয়টি পরিবার ও সংগঠনের পক্ষ থেকে তুলে ধরে তার জীবননাশের আশঙ্কা করে বার বার মুক্তি দাবি করা হলেও প্রশাসন তাতে কর্ণপাত করেনি। বরং উল্টো রাবি শিক্ষক হত্যার মত ¯পর্শকাতর মামলায় তাকে গ্রেপ্তার দেখিয়ে স¤পূর্ণ মিথ্যা ও উদ্দেশ্যপ্রণোদিতভাবে চারদিনের রিমান্ডে নেয় পুলিশ।এতে সে মানসিক ও শারীরিকভাবে আরও বেশী অসুস্থ হয়ে পড়ে। কারাগারেও তাকে উপযুক্ত চিকিৎসা প্রদান করা হয়নি। এভাবে অসুস্থ মেধাবী ছাত্রকে বিনা চিকিৎসায় মৃত্যুর মুখে ঠেলে দিয়ে পরিকল্পিত হত্যাকা- ঘটানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাবি শিক্ষক হত্যা মামলায় আটক শিবির নেতার মৃত্যু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ