Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

স্বাধীন দেশ হিসেবে বিশ্বের স্বীকৃতি চায় সোমালিল্যান্ড

প্রকাশের সময় : ২০ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সোমালিয়ার আধা স্বায়ত্তশাসিত অঞ্চল সোমালিল্যান্ড তাদের স্বীকৃতি দেয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি পুনরায় আহ্বান জানিয়েছে। খবর এপি।
বুধবার সোমালিল্যান্ড তােেদর স্বাধীনতা ঘোষণার ২৫ বছর পূর্তি পালন করে। এ উপলক্ষে হাজার হাজার বেসামরিক লোক ও সামরিকবাহিনীর সদস্য রাজধানী হারগিসায় বিশিষ্ট ব্যক্তিদের সামনে কুচকাওয়াজ করে। অন্যদিকে সরকার তাদের সোভিয়েত আমলের সমরাস্ত্র প্রদর্শন করে।
১৯৯১ সালে সোমালিয়ার স্বৈরশাসক সিয়াদ বারের ক্ষমতাচ্যুতির পর সোমালিল্যান্ড সোমালিয়ার কাছ থেকে স্বাধীনতা ঘোষণা করে। সোমালিয়া যখন ভয়াবহ সহিংসতায় বিধ্বস্ত তখন সোমালিল্যান্ডে অপেক্ষাকৃত স্থিতিশীলতা বিরাজ করছে ও অর্থনৈতিক সমৃদ্ধি অর্জিত হয়েছে।
সোমালিল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী সাদ আলী শায়ার বলেন, আমরা আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে কোনো বিশেষ ব্যবহার চাই না, আমরা শুধু চাই গত ২৫ বছর ধরে বিরাজিত বাস্তবতার স্বীকৃতি।
সোমালিল্যান্ডের প্রধান বন্দর বারবারা সংযুক্ত আরব আমিরাতের কাছ থেকে উল্লেখযোগ্য পরিমাণ পেতে যাওয়ার প্রেক্ষাপটে এ উৎসবের আয়োজন করা হয়। দু’দেশ ৯ মে এক উন্নয়ন চুক্তি স্বাক্ষর করেছে যার মধ্যে রয়েছে বারবারা বন্দরের পরিকল্পিত উন্নয়ন। আমিরাত এ জন্য মোট ৪ কোটি ডলার দেবে। উল্লেখ্য, বারবারা বন্দর সোমালিল্যান্ডকে ইথিওপিয়ার সাথে যুক্ত করেছে।
বুধবারের উৎসবে যোগদানকারীদের মধ্যে ছিলেন কেনিয়ার আইন প্রণেতা মোহাম্মদ শিদাই। তিনি বলেন, মোগাদিসুর সরকার তার কাছে ক্লিনিক্যালি মৃত। এর অন্তিত্ব নেই।
তিনি বলেন, সোমালিল্যান্ডের লোকদের সাথে তাদের গত ২৫ বছরের অর্জন পালনের জন্য আমি এখানে এসেছি। আমি তাদের স্বীকৃতি দেয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানাচ্ছি।
সোমালিল্যান্ডের জনসংখ্যা প্রায় ৪০ লাখ। তারা হারগিসায় নিজেদের সরকার গঠন ও পরিচালনা করে আসছে। কিন্তু এ পর্যন্ত তারা আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বীকৃতি পায়নি। সোমালিয়া ও সোমালিল্যান্ডের মধ্যকার বিরোধ মিটাতে এর আগে জিবুতি ও তুরস্কের নেতারা ব্যর্থ হন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাধীন দেশ হিসেবে বিশ্বের স্বীকৃতি চায় সোমালিল্যান্ড
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ