Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

মুসলিম বিরোধী কোনো শিক্ষা আইন ও পাঠ্যসূচি করতে দেওয়া হবে না -পীর সাহেব চরমোনাই

প্রকাশের সময় : ২০ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দেশের পচানব্বই ভাগ মুসলমানের সেন্টিমেন্টকে আঘাত করে কোনো শিক্ষানীতি ও শিক্ষা আইন হতে দেওয়া হবে না। ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমির মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই একথা বলেছেন। তিনি বলেন, হিন্দুত্ববাদ কায়েমের পাঠ্যসূচি বাতিল করে শিক্ষার সর্বস্তরে ইসলামী শিক্ষা বাধ্যতামূলক করতে হবে। পীর সাহেব চরমোনাই আরো বলেন, বিতর্কিত এই শিক্ষানীতি এবং আমাদের জাতীয় শিক্ষা ব্যবস্থার সিলেবাস তৈরিতে বাংলাদেশের স্বাধীন অস্তিত্ব বিরোধী চক্রান্তে একটি ভয়ঙ্কর শক্তি সক্রিয় কারণ, ৯ম-১০ম শ্রেণির বাংলা সাহিত্য বইয়ে সুনীল গঙ্গোপাধ্যায়ের ‘সাঁকোটা দুলছে নামক’ এমন একটি কবিতা অন্তর্ভুক্ত করা হয়েছে; যাতে ১৯৪৭ সালের ভারত বিভক্তিকে প্রশ্নবিদ্ধ করা হয়েছে এবং পুনরায় বাংলাদেশ-ভারত একীভূত হওয়ার আকাক্সক্ষা ব্যক্ত করা হয়েছে। এভাবে মুসলিম ভাবধারার বিষয়বস্তু বাদ দিয়ে পাঠ্যপুস্তকে জাতি বিধ্বংসী ও হিন্দুত্ববাদী যেসব বিষয় নতুনভাবে সংযুক্তির পরিণতি হবে ভয়ঙ্কর। তাই এ ধরনের ঈমান, ইসলাম ও দেশবিরোধী সিলেবাস ও শিক্ষানীতি চলতে পারে না। এই উপলব্ধি সরকার যত তাড়াতাড়ি করে ব্যবস্থা গ্রহণ করতে পারবে ততই সরকার ও জনগণের কল্যাণ হবে।
মহাসমাবেশ সফলে ঢাকা জেলার প্রস্তুতি
এদিকে ইসলামী আন্দোলনে ২৭ মে এর মহাসমাবেশ সফলে ঢাকা জেলার এক প্রস্তুতি সভা সংগঠনের সভাপতি আলহাজ্ব সৈয়দ আলী মোস্তফার সভাপতিত্বে গতকাল বিকেলে পুরানা পল্টনস্থ কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সেক্রেটারী আলহাজ্ব শাহাদাত হোসেনের পরিচালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন জেলা জয়েণ্ট সেক্রেটারী অধ্যাপক ডা. কামরুজ্জামান, মুহা. হাসমত আলী, মুফতী আব্দুল করীম, আলহাজ্ব আবদুর রাজ্জাক বেপারী, মাওলানা নুর হোসাইন, আতিকুর রহমান, মুফতী ইজহারুল ইসলাম, মাওলানা কামাল উদ্দিন, আবু বকর, টি এম মাহফুজুর রহমান, আসাদুজ্জামান সোহাগ প্রমুখ।
উলামা সম্মেলন সফলের আহ্বান
জাতীয় উলামা মাশায়েখ আইম্মা পরিষদ নেতৃবৃন্দ বলেছেন, সেক্যুলার শিক্ষানীতি, শিক্ষাআইন ও হিন্দুত্ববাদী সিলেবাস বাতিল না হওয়া পর্যন্ত উলামায়ে কেরাম ময়দান ছাড়বে না। যে কোন কঠিন কর্মসুচীর মাধ্যমে তা বাতিলে সরকারকে বাধ্য করা হবে।
গতকাল দুপুরে পল্টনস্থ আইএবি মিলনায়তনে ২১ মে’র জাতীয় উলামা মাশায়েখ সম্মেলন সফল করার লক্ষ্যে আয়োজিত থানা প্রতিনিধি সভায় উলামায়ে কেরামগণ উপরোক্ত কথা বলেন। ২১ মে রাজধানীর কাজী বশির মিলনায়তনে সকাল ৯টা থেকে উলামা মাশায়েখ সম্মেলনের মাধ্যমে হিন্দুত্ববাদী সিলেবাস ও শিক্ষানীতি-শিক্ষা আইন বাতিলে করনীয় নির্ধারণ করে পরবর্তী কর্মসুচী দেওয়া হবে। সম্মেলন বাস্তবায়ন কমিটির মাওলানা গাজী আতাউর রহমানের সভাপতিত্বে ও সদস্য সচিব মুফতী হাবিবুর রহমান মিসবাহ’র পরিচালনায় অনুষ্ঠিত উলামা প্রতিনিধি সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মাওলানা আলী আহমদ চৌধুরী পীর সাহেব চন্ডিবর্দী, মুফতী হেমায়েতুল্লাহ, মুফতী কেফায়েতুল্লাহ, মাওলানা কামাল হোসাইন, মাওলানা আব্দুর রহমান, মুফতী মুহিব্বুল্লাহ, মাওলানা নূর হোসাইন, মাওলানা সিরাজুল ইসলাম, মুফতী আব্দুর রহিম কাসেমী, মুফতী কামাল হোসাইন, মুফতী আব্দুল জব্বার, হাফেজ মাওলানা এমদাদুল ইসলাম, মাওলানা রফিকুন্নবী হাক্কানী প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুসলিম বিরোধী কোনো শিক্ষা আইন ও পাঠ্যসূচি করতে দেওয়া হবে না -পীর সাহেব চরমোনাই
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ