Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

মার্কিন কূটনীতিকদের জন্য নিরাপদ পরিবেশ সৃষ্টির উদ্যোগ

আলোচনার জন্য ঢাকায় যুক্তরাষ্ট্রের আরেক প্রতিনিধিদল

প্রকাশের সময় : ১৯ মে, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : যুক্তরাষ্ট্রের কূটনৈতিক নিরাপত্তা বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী গ্রেগরি বি স্টারের নেতৃত্বে আরেকটি প্রতিনিধিদল ঢাকায় পৌঁছেছে। কূটনৈতিক সূত্রে জানা গেছে, দুই দিনের সফরে প্রতিনিধিদলটি বাংলাদেশের উচ্চ পর্যায়ের নিরাপত্তা বিষয়ক কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। তাঁরা বাংলাদেশে মার্কিন কূটনীতিকদের জন্য একটি নিরাপদ পরিবেশ সৃষ্টিতে আলোচনা করবেন। দলটি গতকাল ভোররাতে ঢাকা পৌঁছেছেন বলে জানা গেছে। সফর শেষে ২০ মে তারা ঢাকা ত্যাগ করবেন।
সূত্র জানায়, গ্রেগরি বি স্টারের সাথে এ দলে রয়েছেন ডিপ্লোমেটিক সিকিউরিটি (ডিএস) ও আন্ডার সেক্রেটারির (ব্যবস্থাপনা)
সহকারী মাইলস এইচ কেচাম। এরা দুজনই বিভিন্ন দেশে অবস্থানরত মার্কিন কূটনীতিকদের নিরাপত্তা নিয়ে কাজ করেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের ব্যুরো অব ডিপ্লোমেটিক সিকিউরিটির (ডিএস) কাজ হলো কূটনীতিকদের আইন-শৃঙ্খলা বিষয়গুলো দেখার পাশাপাশি আন্তর্জাতিক তদন্ত, হামলার আশঙ্কা থাকলে আগাম তথ্য সংগ্রহ, সাইবার নিরাপত্তা, সন্ত্রাস ও জঙ্গিবাদ দমন, তথ্যপ্রযুক্তি নিরাপত্তা ও কূটনীতিক-তথ্য-সম্পদের সুরক্ষা নিশ্চিত করা। এ দুই কর্মকর্তার আগমনকে কেন্দ্র করে কূটনৈতিকপাড়ায় নিরাপত্তা জোরদার করা হয়েছে।
ওই সূত্র আরো জানায়, বর্তমানে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইনচার্জের দায়িত্বে থাকা গ্রেগরি স্টার পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা, পুলিশ ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করতে পারেন। মার্কিন প্রতিনিধি দলটিতে স্পেশাল এজেন্ট, কূটনৈতিক দূত, নিরাপত্তা প্রকৌশল কর্মকর্তা, নিরাপত্তা কারিগরি বিশেষজ্ঞ, জেনারেল সার্ভিস স্টাফ রয়েছেন।
প্রসঙ্গত, এর আগে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল, মুখ্য উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম ই টড ঢাকা সফর করেন।
কূটনৈতিক এবং অন্যান্য সূত্রে জানা গেছে, সম্প্রতি বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে ঢাকার বিভিন্ন কূটনৈতিক মিশন তাদের কার্যালয় এবং আবাসস্থলের সার্বক্ষণিক নিরাপত্তার ব্যবস্থা করার জন্য লিখিতভাবে জানিয়েছে। আর এর পরবর্তী সময়ে মার্কিন এ নিরাপত্তা প্রতিনিধিদলের ঢাকা সফর তাই খুবই গুরুত্বপুর্ণ। জানা গেছে, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, জাপান এবং ইউরোপীয় ইউনিয়নসহ অধিকাংশ দেশের কূটনৈতিক মিশনগুলো তাদের কূটনীতিকদের নিরাপত্তার জন্য গানম্যান চেয়েছে। সেই সাথে তারা কূটনীতিকদের বাসস্থানের নিরাপত্তার জন্যও নিরাপত্তারক্ষী চেয়েছে।
সূত্র জানায়, কূটনৈতিক নিরাপত্তা-বিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ও বিশেষ সহকারীর ঢাকা সফর বেশ তাৎপর্যপূর্ণ। সফরটি মূলত দূতাবাসের কর্মকর্তাদের নিরাপত্তা নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ ও সরকারের নিরাপত্তা ব্যবস্থায় অসন্তোষের দিকেই ইঙ্গিত করে। ধারণা করা হচ্ছে, সফররত কর্মকর্তারা কূটনীতিকদের নিরাপত্তা পর্যবেক্ষণ ও নতুন কোনো নিরাপত্তা পরিকল্পনা দেবেন।
অন্যদিকে আঞ্চলিক সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে মার্কিন পররাষ্ট্র দফতরের সচিব গোটেমোলারের নেতৃত্বে একটি প্রতিনিধি দল বর্তমানে ভারত সফর করছে। গত শনিবার শুরু হওয়া সফরে প্রতিনিধি দল প্রতি বছরের মতো এবারো নিরাপত্তা কৌশল নিয়ে ভারতের সঙ্গে বৈঠক করেছে। বৈঠকে গুরুত্ব পেয়েছে আঞ্চলিক ও দ্বিপক্ষীয় নিরাপত্তা ইস্যুসহ অস্ত্র নিয়ন্ত্রণ ও পারমাণবিক নিরস্ত্রীকরণ। দিল্লী সফরের সময় প্রতিনিধি দলটি ভারতের পররাষ্ট্র সচিব সুব্রামনিয়াম জয়শংকরের সঙ্গে সাক্ষাৎ করেছে বলে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন কূটনীতিকদের জন্য নিরাপদ পরিবেশ সৃষ্টির উদ্যোগ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ