Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত বাস্তবায়নে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়

প্রকাশের সময় : ১৯ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রাথমকি শিক্ষাকে অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীত করে তা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে ন্যস্ত করার সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। জাতীয় শিক্ষা নীতির আলোকে শিক্ষানীতি বাস্তবায়ন সংক্রান্ত একসভায় গতকাল (বুধবার) এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সভা শেষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান এ তথ্য জানান।  তারা বলে এটা দেশের শিক্ষাক্ষেত্রে একটি ঐতিহাসিক দিন। শিক্ষামন্ত্রী বলেন, আমরা ২০১০ সালের শিক্ষানীতির আলোকে সিদ্ধান্ত নিয়েছি। দেশের শিক্ষা ব্যবস্থার পুরো ইতিহাসে এ ধরনের সিদ্ধান্ত এই প্রথম।
তিনি জানান, শিক্ষানীতি বাস্তবায়ন সংক্রান্ত সভার সিদ্ধান্ত অনুযায়ী অষ্টম শ্রেণি পর্যন্ত সকল শিক্ষা কার্যক্রম প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে চলে যাবে। এরপরে একটু আনুষ্ঠানিকতা আছে। এখন একটা সারমর্ম প্রধানমন্ত্রীর কাছে পাঠিয়ে অনুশাসন নিয়ে আসতে হয়। প্রয়োজনে মন্ত্রিসভার অনুমোদন করতে হবে পরে। সেটা আনুষ্ঠানিকতা। শিক্ষা নীতির আলোকে এই সিদ্ধান্ত নিতে আমরা ক্ষমতাবান। দুই মন্ত্রণালয় মিলে ঠিক করে নিয়েছি, এতে কেউ দ্বিমত করবে না। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, নতুন ব্যবস্থায় প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা থাকবে কি না, যেসব প্রাথমিক স্কুলে অষ্টম শ্রেণি পর্যন্ত নেই, সেসব বিদ্যালয় কীভাবে হবে। অষ্টম শ্রেণি পর্যন্ত যে যেখানে যেভাবে আছে, সেভাবেই প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে চলে যাবে।
প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেন, আজকের তারিখে কার্যক্রম শুরু করে দিলাম। নতুন অর্থবছরের আগেই আনুষঙ্গিক সব ঠিক করে ফেলা হবে। এসময় সভায় বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি ছাড়াও বেশ কয়েকজন শিক্ষক উপস্থিত ছিলেন। সভায় মুহম্মদ জাফর ইকবাল উপস্থিত না থাকলেও একটি লিখিত বক্তব্য পাঠান। তা পড়ে শোনান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমেদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত বাস্তবায়নে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ