Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

লন্ডনে রাস্তার নিচে স্বর্ণভান্ডার

প্রকাশের সময় : ১৯ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : লন্ডনের রাস্তায় হয়তো স্বর্ণ গড়াগড়ি খায় না, তবে বিশ্বের বড় একটি স্বর্ণের মজুদ আছে লন্ডনেরই একটি রাস্তার নিচে। মাটির নিচে থাকা ব্যাংক অব ইংল্যান্ডের সাতটি ভল্টে মজুদ থাকা স্বর্ণের পরিমাণ ৫ হাজার ৬৩৪ টন। ১২.৪ কেজির একেকটি বার আকারে পাঁচ লাখ স্বর্ণ বার রাখা আছে। প্রতিটি স্বর্ণ বারের দাম সাড়ে তিন লাখ পাউন্ড বা বাংলাদেশী চার কোটি টাকার বেশি।
লন্ডনের থ্রেডনিডল স্ট্রিটের নিচে দুটি তলার ভল্টগুলোয় সোনাগুলো রাখা আছে। সেখানে জেপি মরগান এবং এইচএসবিসির মালিকানায় আরো ছ’টি ছোট আকারের ভল্ট রয়েছে, যেখানে এসব ব্যাংকের স্বর্ণ আছে। সব মিলিয়ে এই সড়কের নিচে সোনা আছে সাড়ে ৬ হাজার টনের বেশি। এর চেয়ে বেশি স্বর্ণ জমা আছে একমাত্র নিউইয়র্ক ফেডারেল রিজার্ভ ব্যাংকে, সাড়ে ৬ হাজার টন। যদিও এই সোনার পুরোটার মালিক ব্যাংক বা ব্রিটেনের সরকার নয়। বেশিরভাগ সোনার মালিক বাণিজ্যিক বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠান। সরকারি মালিকানা রয়েছে মোট সোনার দশ ভাগের এক ভাগ।
ভল্টে যেসব সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান স্বর্ণ জমা রাখে, তার একটি এডরিশ অ্যাশ বলছে, বেসরকারি মালিকানার স্বর্ণের মধ্যে বিনিয়োগ ফান্ড, ধনী পরিবারের সম্পদ, ট্রাস্ট ফান্ড ইত্যাদির স্বর্ণ রয়েছে। স্বর্ণ এবং দামী পাথর রাখার জন্য নতুন একটি ভল্ট কিনতে যাচ্ছে ব্যাংক অব ইংল্যান্ড। নতুন যে ভল্টটি কেনা হবে, সেখানে ২ হাজার টনের বেশি স্বর্ণ রাখা যাবে, যা হবে ইউরোপের মধ্যে সবচেয়ে বড় ভল্টগুলোর একটি। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লন্ডনে রাস্তার নিচে স্বর্ণভান্ডার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ