Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

তহবিল অভাবে লাখ লাখ শরণার্থী গৃহহীনের সম্মুখীন জাতিসংঘ

প্রকাশের সময় : ১৯ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : জাতিসংঘ সতর্কবাণী উচ্চারণ করে বলেছে, আশ্রয়ের জন্য তহবিলের অভাবে বিশ্বব্যাপী লাখ লাখ শরণার্থীর রাস্তায় বসবাসের ঝুঁকি রয়েছে। বিশ্বব্যাপী বাস্তুচ্যুত মানুষের সংখ্যা দিন দিন বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে বেসরকারি খাতকে সাহায্যের হাত বাড়িয়ে দেয়ারও আহবান জানিয়েছে আন্তর্জাতিক সংস্থাটি।
‘কেউ বাড়ির বাইরে থাকবে না’ শিরোনামে বৈশ্বিক প্রচারণা চালানোর সময় জাতিসংঘ শরণার্থী সংস্থা জানায়, যথাযথভাবে আশ্রয়ের ব্যবস্থা করতে তাদের প্রায় ৫০ কোটি ডলার প্রয়োজন।
ইউএনএইচসিআর এক বিবৃতিতে জানায়, অর্থ ও বৈশ্বিক সহায়তা জোরদার ছাড়া বিশেষত লেবানন, মেক্সিকো ও তাঞ্জানিয়ার মত দেশগুলোতে যুদ্ধ ও নিপীড়নের কারণে পলাতক লাখ লাখ মানুষ গৃহহীন ও অপর্যাপ্ত গৃহায়নের সম্মুখীন। থাকা, খাওয়া, পড়াশোনা ও ব্যক্তিগত গোপনীয়তার জন্য নিরাপদ স্থান ছাড়া তাদের সুস্বাস্থ্য ও কল্যাণ নিশ্চিত হতে পারে না। সিরিয়ায় পাঁচ বছর ধরে চলা যুদ্ধ ও বিভিন্ন দেশে সঙ্ঘাত বিশ্বব্যাপী বাস্তুচ্যুত লোকের সংখ্যা বাড়িয়ে দিয়েছে। এসব কারণে এখন প্রায় ছয় কোটি লোক তাদের বাড়িঘর থেকে পালিয়ে গেছে। এদের মধ্যে প্রায় দুই কোটি আন্তর্জাতিক সীমানা পাড়ি দিয়ে শরণার্থী হিসেবে বিভিন্ন দেশে আশ্রয় নিতে বাধ্য হয়েছে। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তহবিল অভাবে লাখ লাখ শরণার্থী গৃহহীনের সম্মুখীন জাতিসংঘ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ