Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

শিক্ষানীতি শিক্ষা আইন পাঠ্যসূচি আগামী প্রজন্মকে ঈমানহারা করবে-ওলামা সম্মেলন-গোলটেবিল বৈঠকে ইসলামী নেতৃবৃন্দ

প্রকাশের সময় : ১৯ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ধর্মহীন শিক্ষানীতি নৈতিকতা বিবর্জিত হিন্দুত্ব ও নাস্তিক্যবাদী পাঠ্যসূচি ও শিক্ষা আইন বাতিলের দাবিতে গতকাল অনুষ্ঠিত ওলামা সম্মেলন ও গোলটেবিল বৈঠকে বিশিষ্ট উলামায়ে কেরাম বলেছেন বর্তমান শিক্ষানীতি, শিক্ষা আইন ও পাঠ্যসূচি আগামী প্রজন্মকে ঈমানহারা করবে। তাই আগামী প্রজন্মের ঈমান রক্ষায় এদেশের ধর্মপ্রাণ মুসলমানরা এ চক্রান্তের বিরুদ্ধে দুর্বার আন্দোলন গড়ে তুলবে।
ওলামায়ে কেরাম বলেন, নীরব শিক্ষামন্ত্রী এ চক্রান্তকে প্রশ্রয় দিচ্ছেন গোপনে। উলামা সম্মেলন ঃ বিশিষ্ট উলামায়ে কেরাম বলেছেন, বর্তমান শিক্ষানীতি, শিক্ষা আইন ও পাঠ্যপুস্তক আগামী প্রজন্মকে ঈমানহারা বানানোর এবং ইসলাম ধর্মের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র। একজন মানুষকে প্রকৃত মানুষ হিসেবে গড়ে উঠতে হলে তাকে শিক্ষা গ্রহণ করতে হয়। কারণ প্রকৃত শিক্ষা হলে যে শিক্ষা শিক্ষার্থীদের আল্লাহমুখী করে এবং আল্লাহকে ভয় করা শিখায়। সুতরাং সকল মুসলমানদের কর্তব্য তাদের আগামী প্রজন্মকে রক্ষা করতে ধর্মহীন শিক্ষানীতি, নৈতিকতা বিবর্জিত শিক্ষা আইন ও হিন্দুত্ববাদের পাঠ্যসূচির বিরুদ্ধে দুর্বার আন্দোলন গড়ে তোলা। আজ বিকেল ৪টায় বাংলাদেশ খেলাফত মজলিসের উদ্যোগে সেক্যুলার শিক্ষানীতি ও শিক্ষা আইন বাতিলের দাবিতে উলামা-মাশায়েখ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  
মহাসচিব মাওলানা মাহফুজুল হকের পরিচালনায় সম্মেলনে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ কওমী মাদরাসা শিক্ষা বোর্ডের সিনিয়র সহ-সভাপতি ও বাংলাদেশ খেলাফত মজলিসের অভিভাবক পরিষদের চেয়ারম্যান শায়খুল হাদিস আল্লামা আশরাফ আলী, জামিআ মুহাম্মদিয়া মোহাম্মদপুর-এর প্রিন্সিপাল মাওলানা আবুল কালাম বাংলাদেশ খেলাফত মজলিসের নায়েবে আমির মাওলানা খুরশিদ আলম কাসেমী, সহ-সম্পাদক মাওলানা কোরবান আলী, মাওলানা আতাউল্লাহ আমীন, মাওলানা জি এম মেহেরুল্লাহ, মাওলানা আজিজুর রহমান হেলাল, বায়তুল আমান মাদরাসার প্রিন্সিপাল মুফতি মাহমুদুর রহমান, বনানী জামিআ মুহাম্মদিয়ার ভাইস প্রিন্সিপ্যাল মুফতি ওয়াজেদ আলী, মাওলানা মাহবুবুল হক, হাফেজ শহীদুর রহমান, মহানগর সম্পাদক মাওলানা এনামুল হক মূসা ও ছাত্র মজলিসের সভাপতি মুহাম্মদ হারুনুর রশীদ প্রমুখ।
আল্লামা আশরাফ আলী আরো বলেছেন, নীরবে বামপন্থী শিক্ষামন্ত্রী ও শিক্ষা মন্ত্রণালয়ে বিভিন্ন বিভাগে নাস্তিক ও হিন্দু কর্মকর্তারা শিক্ষানীতি নিয়ে চক্রান্ত করছে। এরা হিন্দুত্ববাদী ও নাস্তিক্যবাদী ধর্মহীন সিলেবাস প্রণয়ন করে দেশকে ইসলাম ও মুসলমান শূন্য করতে চায়। তাদের এ স্বপ্ন পূরণ করতে দেওয়া যাবে না। উলামায়ে কেরামদের ঐক্যবদ্ধভাবে ময়দানে নামতে হবে। তাহলেই সকল ষড়যন্ত্র বন্ধ হবে।
সভাপতির বক্তব্যে মাওলানা ইসমাইল নুরপূরী বলেছেন, প্রতিটি মসজিদের মিম্বর থেকে বর্তমান শিক্ষা আইন ও সিলেবাসের বিষয়বস্তু জণগণকে অবগত করতে হবে। শিক্ষানীতি ও শিক্ষা আইন বাস্তবায়ন হলে মুসলিম ঘরের সন্তান হিন্দু ও নাস্তিকে পরিণত হবে। সুতরাং এই আইনের বিরুদ্ধে শুধু আলেম-উলামারা কথা বললে ও আন্দোলন করলে চলবে না বরং এটা সকল মুসলমানের দায়িত্ব।
মাওলানা মাহফুজুল হক বলেছেন, অবিলম্বে স্কুল-কলেজের পাঠ্যপুস্তক থেকে ইসলামবিদ্বেষী নাস্তিক্যবাদ ও হিন্দুত্ববাদের বিষয়গুলো বাদ দিয়ে তদস্থলে বৃহত্তম মুসলিম জনগোষ্ঠীর ধর্মীয় চিন্তা ও আদর্শের সাথে সঙ্গতিপূর্ণ ইসলামী ভাবধারা এবং মুসলিম ইতিহাস-ঐতিহ্যের প্রতি উদ্দীপনামূলক রচনা, গল্প ও কবিতা বহালের দাবি করেন।
ঐক্যজোটের গোলটেবিল বৈঠক
ইসলামী ঐক্যজোট আয়োজিত গোলটেবিল বৈঠকে বক্তারা বলেছেন, প্রণীত শিক্ষানীতি ও শিক্ষা আইন শুধু ইসলাম বা ধর্মবিরোধীই নয়, দেশ ও দেশের স্বাধীনতা এবং অখ-তা বিরোধীও। এদেশের মানুষ ধর্মহীন শিক্ষা চায় না। সংখ্যাগরিষ্ঠ মুসলমানদের বাংলাদেশকে ইসলামশূন্য করার মহাপরিকল্পনা নিয়ে অগ্রসর হচ্ছে একটি ক্ষুদ্র অপশক্তি। তাদের সেই স্বপ্ন বাস্তবায়িত হতে দেওয়া হবে না। বক্তারা শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের অপসারণ, প্রণীত ইসলাম বিনাশী শিক্ষানীতি ও শিক্ষা আইন বাতিল ও সিলেবাস সংস্কারের দাবি জানান।
গতকাল বুধবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ইসলামী ঐক্যজোট আয়োজিত ‘ইসলাম বিনাশী শিক্ষানীতি ও শিক্ষা আইন পর্যালোচনা ও করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তারা একথা বলেন। ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবদুল লতিফ নেজামীর সভাপতিত্বে অনুিষ্ঠত গোলটেবিল বৈঠকে আরো আলোচনা করেন জোটের মহাসচিব মুফতি ফয়জুল্লাহ, ভাইস চেয়ারম্যান মাওলানা আবুল হাসানাত আমিনী, মাওলানা যুবায়ের আহমদ, মাওলানা জসিম উদ্দিন, মাওলানা আবু তাহের জিহাদী, ইসলামী ঐক্য আন্দোলনের চেয়ারম্যান ড. ঈশা শাহেদী, মুফতি মুহাম্মদ তৈয়্যেব হোসাইন, মাওলানা আবুল কাসেম, মাওলানা আহলুল্লাহ ওয়াছেল, মাওলানা জিয়াউল হক মজুমদার, মুফতি সাখাওয়াত হোসাইন, মাওলানা জুনায়েদ গুলজার, মাওলানা আবদুল লতিফ নেজামী বলেন, সমাজ রক্ষার জন্যই সবাইকে ঐক্যবদ্ধভাবে এই শিক্ষানীতির বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলতে হবে। ইসলামী ঐক্যজোটের মহাসচিব মুফতি ফয়জুল্লাহ বলেন, “ক্ষমতায় থাকতে হলে মুসলমানদের কথা মানতে হবে, ইসলামবিরোধী শিক্ষানীতি বাতিল করে ইসলামী শিক্ষানীতি বাস্তবায়ন করতে হবে।” মাওলানা আবুল হাসানাত আমিনী বলেন, আমরা নরম ভাষায় বলা বলছি। নরম ভাষায় সরকারের বোধোদয় না হলে ইসলামপ্রিয় জনতা ভাষা গরম করতে বাধ্য হবে। নাস্তিক্যবাদীদের প্রশ্রয় দেওয়ার মানসিকতা নিয়ে ক্ষমতায় থাকা যাবে না।
সমমনা ছাত্র ঐক্য
সর্বদলীয় ইসলামী ছাত্র ঐক্যের শীর্ষ নেতৃবৃন্দ বলেছেন, ধর্মহীন শিক্ষানীতি বাতিল করা না হলে দুর্বার গণআন্দোলন গড়ে তোলা হবে। তারা গতকাল ইসলামী ছাত্রসমাজের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত ধর্মহীন শিক্ষানীতি বাতিল, বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক গণমুখী ইসলামী শিক্ষা ব্যবস্থা চালুর দাবিতে সমমনা ইসলামী ছাত্র নেতৃবৃন্দের আলোচনা ও মতবিনিময় সভায় এসব কথা বলেন। নেতৃবৃন্দ আরো বলেন, এ দেশের ৯৫% শতাংশ মুসলিম অধ্যুসিত দেশে হিন্দুত্ববাদী ও সমাজতান্ত্রিক প্রবন্ধ, গল্প ও কবিতা পাঠ্যপুস্তকে সন্নিবেসিত করার ষড়যন্ত্র বরদাশত করা হবে না। নেতৃবৃন্দ স্কুল-কলেজ ও মাদরাসার জন্যে প্রণীত পাঠ্যপুস্তকে মুসলিম লেখকদের প্রবন্ধ, গল্প, কবিতা পুনঃপ্রতিস্থাপনের জন্যে সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানান।
ছাত্রনেতা আবদুল্লাহ আল মাসউদ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা ও মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, ইসলামী ছাত্র খেলাফতের সভাপতি মো. খোরশেদ আলম, ছাত্র জমিয়তের সভাপতি মো. নাসির উদ্দিন খান, ইসলামী ছাত্র মজলিসের সভাপতি মো. হারুনুর রশিদ, জমিয়তে তালাবায়ে আরাবিয়ার সভাপতি আবদুর কাদির, বাংলাদেশ আন্জুমানে তালামীযে ইসলামিয়ার সভাপতি মো. ফখরুল ইসলাম, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের সভাপতি মো. নুরুল ইসলাম আল-আমিন, বাংলাদেশ খেলাফত ছাত্র আন্দোলনের সভাপতি হাফেজ মো. আল আমিন, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের সেক্রেটারি মো. ফজলুল করিম মারুফ, ইসলামী ছাত্র খেলাফতের সেক্রেটারি আবুল হাশিম, বাংলাদেশ আন্জুমানে তালামীযে ইসলামিয়ার সেক্রেটারি মোস্তফা হাসান চৌধুরী গিলমান, ছাত্র জমিয়তের সেক্রেটারি মো. ওমর ফারুক, জয়েন্ট সেক্রেটারি মো. শাহাদাত হোসেন, ইসলামী ছাত্র সমাজের কেন্দ্রীয় যুগ্ম-সাধারণ সম্পাদক মো. শামিম হোসেন অনুষ্ঠান পরিচালনা করেন মুহাম্মদ নূরুজ্জামান।
উলামা শাশায়েখ সম্মেলন সফল করার আহ্বান
সেক্যুলার শিক্ষানীতি, শিক্ষা আইন ও হিন্দুত্ববাদী সিলেবাস বাতিলের দাবিতে জাতীয় উলামা-মাশায়েখ আইম্মা পরিষদের উদ্যোগে আগামী ২১ মে পুরানা পল্টনস্থ আইএবি মিলনায়তনে জাতীয় উলামা-মাশায়েখ সম্মেলন অনুষ্ঠিত হয়। এ সম্মেলনে সফলের আহ্বান গতকাল এক সভা অনুষ্ঠিত হয়। মাওলানা গাজী আতাউর রহমানের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন মাওলানা আলী আহমদ চৌধুরী, মুফতি হেমায়েতুল্লাহ, মুফতি কেফায়েতুল্লাহ, মাওলানা আব্দুর রহমান, মুফতি মুহিব্বুল্লাহ, মাওলানা নূর হোসাইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ